ভারতে অনলাইন বিক্রি শুরু করছে Apple, সামনের মাস থেকেই শুরু বিপণন

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ভারতে অনলাইন বিক্রি শুরু করছে Apple, সামনের মাস থেকেই শুরু বিপণন

এবার অনলাইনে মি‌লবে অ্যাপলের (Apple Inc) ডিভাইস। বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল এক ব্যক্তি একথা জানিয়েছেন। বুধবার ভারতের তরফে নিয়ম শিথিল করা হয়েছে। এর ফলে অ্যাপলের (Apple) মতো সংস্থাকে ৩০ শতাংশ নির্মাণ দেশেই করতে হবে। বাকিটা আমদানি করতে পারবে তারা। এই নিয়মের ফলে ইলেকট্রনিকস ব্র্যান্ডগুলিকে সমস্যায় পড়তে হয়েছে। কেননা বেশির ভাগ সংস্থাই চিন থেকে ডিভাইস ও যন্ত্রাংশ আমদানি করে। সরকার তথাকথিত সিঙ্গল ব্র্যান্ড রিটেইলারদের অফলাইন বিক্রির পাশাপাশি অনলাইন স্টোর খোলারও অনুমতি দিচ্ছে। বাণিজ্য নিয়ে চিন ও আমেরিকার মধ্যে তৈরি হওয়া মতবিরোধের পরিপ্রেক্ষিতে ভারতের নতুন বিনিয়োগ নিয়ম অ্যাপলকে নতুন করে সুযোগ করে দিচ্ছে।

অ্যাপল এই সুযোগের মাধ্যমে ভারতে বাণিজ্য আরও মজবুত করতে পারবে। ফলে চিনের উপরে অতিরিক্ত নির্ভরতা কমিয়ে ভারতে ব্যবসা করার দিকে মন‌ দিতে পারবে তারা।

আগামী মাস থেকেই আইফোন, আইপ্যাড ও অ্যাপল ম্যাক অনলাইনে বিক্রি শুরু হবে ভারতে। অনলাইনে বিক্রি শুরু হলে তা এদেশে অ্যাপলের ব্যবসায় নতুন মোড় এনে দেবে বলে মনে করা হচ্ছে।

মুম্বইতে আগামী বছরের মধ্যে খুলতে চলেছে অ্যাপলের এদেশে প্রথম রিটেইল আউটলেট।

এদেশে উত্তরোত্তর বাড়তে থাকা স্মার্টফোনের ব্যবসায় অ্যাপলের লভ্যাংশ খুব বেশি নয়। সাধারণ ভাবে অ্যাপলের ডিভাইসের দাম অপেক্ষাকৃত বেশি হওয়ায় তা সাধারণ ভাবে ভারতীয় পণ্যের বাজারে সেভাবে প্রবেশ করতে পারেনি। আইফোনেপ বিক্রি ২০১৮ ও ২০১৯-এর প্রথমার্ধে বিপুল পরিমাণে কমেছে। এর ফলে তাদের নতুন মডেলও ছাড় দিয়ে বিক্রি করতে হচ্ছে অ্যাপলকে।

নতুন আইনে অ্যাপলের কাছে সুযোগ তৈরি হয়েছে রিটেইলিং ও ব্র্যান্ডিংকে নিজেদের মতো করে নিয়ন্ত্রণ করা— অনলাইন ও অফলাইন দুই দিকেই। এখনও পর্যন্ত তারা ফ্র্যাঞ্চাইজি স্টোর ও আমাজন ইন্ডিয়া, ফ্লিপকার্টের মতো অনলাইন রিটেইল প্ল্যাটফর্মের মাধ্যমে এদেশে তাদের ডিভাইস বিক্রি করছে।

ভারতে অনলাইন বিক্রি দিন দিন বাড়ছে। ভারতে বিক্রি হওয়া প্রতি পাঁচটি ফোনের একটি অনলাইনে বিক্রি হয়। অ্যাপল এবার অনলাইনে বিক্রি শুরু হলে শাওমি ও ওয়ান প্লাসের মতো ব্র্যান্ডকে কড়া প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হতে পারে বলে মনে করা হচ্ছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.