নতুন আইনে ভারতে থেকে ব্যবসা গোটাতে বাধ্য হবে WhatsApp?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
নতুন আইনে ভারতে থেকে ব্যবসা গোটাতে বাধ্য হবে WhatsApp?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ার জন্য একাধিক নতুন আইন নিয়ে আসার পরিকল্পনা করছে কেন্দ্র।  নতুন আইন  বলবৎ হলে ভারতে ব্যবসা করা কঠিন হয়ে যাবে WhatsApp -এর। বুধবার কোম্পানির এক প্রতিনিধি জানিয়েছেন নতুন আইন বলবৎ হলে এখনকার উপায়ে  ভারতের টিকে থাকা কঠিন হবে।

ভারতে মোট 20 কোটি গ্রাহক WhatsApp ব্যবহার করেন। গোটা বিশ্বের সবথেকে বেশি WhatsApp  গ্রাহক রয়েছেন ভারতে। তবে বিশ্বব্যাপী এই মেসেজিং সার্ভিস এর মোট গ্রাহক সংখ্যা 150 কোটি।

“নতুন আইনের মেসেজ চিহ্নিতকরণের কারণে সব থেকে বেশি অসুবিধা হবে আমাদের।” জানিয়েছেন WhatsApp -এর যোগাযোগ বিভাগের প্রধান কার্ল উগ।

প্রসঙ্গত WhatsApp এর  যে এন্ড -টু-এন্ড এনক্রিপশান। এই সুরক্ষা ব্যবস্থায় কোনভাবেই তৃতীয় ব্যক্তি WhatsApp  এর মাধ্যমে পাঠানো মেসেজ পড়তে পারেন না। উগ জানিয়েছেন এই ফিচার বাদ দিলে আবার নতুন ভাবে WhatsApp ডিজাইন করতে হবে।

এই আইন বলবৎ হলে WhatsApp এর এখনকার সব ফিচার বাদ যাবে। WhatsApp -এর এন্ড-টু-এন্ড এনক্রিপশানের ফলে সরকার কোনভাবেই নাগরিকের পাঠানো মেসেজ পড়তে পারে না।  ভারতের নতুন আইন পাস হলে যে কোন সরকারি সংস্থা সোশ্যাল মিডিয়ায় পাঠানো সব মেসেজ পড়তে পারবেন।

উগ আরও জানিয়েছেন, “আমরা প্রতি মাসে 20 লক্ষ WhatsApp অ্যাকাউন্ট নিষিদ্ধ করি।”

WhatsApp জানিয়েছে লোকসভা ভোটের আগে প্রাদেশিক ভাষায় ভুয়ো খবর ছড়ানোয়  নিয়ন্ত্রণ আনতে আরো বেশি কর্মী নিয়োগ করা হচ্ছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.