ভারতে আসছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ভারতে আসছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট

অনেক দিন ধরেই ভারতে পেমেন্ট সার্ভিস লঞ্চের পরিকল্পনা করছে জনপ্রিয় মেসেজিং সার্ভিস WhatsApp। কিন্তু আইনি জটিলতায় সেই কাজ থেকে রয়েছে। সম্প্রতি সেই জটিলতা কেটেছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে।

2018 সাল থেকে কয়েক লক্ষ বিটা গ্রাহক WhatsApp পেমেন্ট ব্যবহার শুরু করেছেন। কিন্তু স্টেবেল ভার্সানে এই সার্ভিস লঞ্চ হতে অনেকটা দেরি হয়েছে। কেন্দ্রের একাধিক আইন মেনে WhatsApp কে পেমেন্ট সার্ভিস লঞ্চ করতে হবে। কেন্দ্র সবুজ সংকেত দিলেই ভারতে পেমেন্ট সার্ভিস শুরু করে দেবে WhatsApp। পেমেন্ট সার্ভিস শুরু করার আগে WhatsApp কে নিশ্চিত করতে হবে যে ভারতে পেমেন্ট সংক্রান্ত সব তথ্য ভারতের সার্ভারে স্টর থাকবে। এর জন্য একটি থার্ড পার্টি অডিটার নিয়োগ করতে হবে মার্কিন কোম্পানিকে। এবার ভারতের রিজার্ভ ব্যাঙ্ককে সেই অডিট রিপোর্ট পেশ করতে চলেছে WhatsApp। সম্প্রতি এই কাজের সাথে যুক্ত এক ব্যাক্তি মারফৎ এই খবর পাওয়া গিয়েছে।

ইতিমধ্যেই ভারতের ডিজিটাল পেমেন্ট দুনিয়ায় Google, PhonePe, Amazon Pay ও Paytm এর মধ্যে প্রতিযোগীতা তুঙ্গে। ভারতে ইতিমধ্যেই কঠিন প্রথিযোগীতার বাজারে এবার প্রবেশ করতে চলেছে WhatsApp। 2023 সালের মধ্যে ভারতের ডিজিটাল পেমেন্ট বাজারের মূল্য হবে এক ট্রিলিয়ম মার্কিন ডলার।

এই মুহুর্তে ভারতে 30 কোটির বেশি গ্রাহক নিয়মিত WhatsApp ব্যবহার করেন। বিশেষজ্ঞরা মনে করছেন WhatsApp এই বাজারে প্রবেশ করার পরে দেশের ডিজিটাল দুনিয়ায় বিল্পব আসতে পারে।

যদিও এই অডিটের বিষয়ে কোন মন্তব্যে বিরত থেকেছে WhatsApp। ইমেলের উত্তরে WhatsApp মুখপাত্র জানিয়েছেন, “গোটা ভারতের গ্রাহকদের ইউপিআই পেমেন্টের মাধ্যমে WhatsApp পেমেন্ট ব্যবহারে সুযোগ করে দেবে কোম্পানি। ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে বাস্তব করতে ভারতের সঙ্গীদের সাথে কাজ করে যাবে WhatsApp।”

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.