হ্যাক হয়েছে পাঁচ কোটি অ্যাকাউন্ট, মানল Facebook

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
হ্যাক হয়েছে পাঁচ কোটি অ্যাকাউন্ট, মানল Facebook
হাইলাইট
  • পাঁচ কোটি Facebook অ্যাকাউন্ট হ্যাক হয়েছে
  • হ্যাকার আক্রমণে ক্ষতি পরিমান তদন্ত করে দেখছে Facebook
  • মঙ্গলবার ইঞ্জিনিয়াররা সুরক্ষায় এই ফাঁক খুঁজে পেয়েছিলেন

আবারও প্রশ্নের মুখে Facebook এর সুরক্ষা। এবার পাঁচ কোটি Facebook অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। শুক্রবার এই কথা জানাল মার্কিন সোশ্যাল মিডিয়া জায়েন্ট। সম্প্রতি কোম্পানির সুরক্ষায় গ্রাহকদের ভরসা রাখার জন্য একাধিকবার আবেদন করেছে Facebook। সেই সময় একসাথে এত অ্যাকাউন্ট হ্যাক কোম্পানির সুরক্ষাকে এক বিশাল প্রশ্নচিহ্নের সামনে দাড় করিয়ে দিল।

এই হ্যাকার আক্রমণে ক্ষতি পরিমান তদন্ত করে দেখছে Facebook। কোম্পানির এক ফিচারে এক ক্লিকে লগ ইন করা যায়। ‘ডিজিটাল টোকেন’ নামের এই ফিচার ব্যবহার করেই Facebook –এ আক্রমণ করেছে হ্যাকাররা।

কোম্পানির সিইও মার্ক জুকারবার্গ বলেন মঙ্গলবার ইঞ্জিনিয়াররা সুরক্ষায় এই ফাঁক খুঁজে পেয়েছিলেন। বৃহস্পতিবার এই সমস্যার সমাধান করা হয়েছে।

“এই অ্যাকাউন্টগুলি কোন ভাবে অপব্যবহার হয়েছে কী না তা আমরা জানি না। তবে এটা খুবই গম্ভীর বিষয়।” বলেন জুকারবার্গ।

সুরক্ষার জন্যই আপাতত দুই একটি ফিচার বন্ধ করে দিয়েছে Facebook।

“আমরা ইতিমধ্যেই এই হ্যাকার অ্যাটাকের থেকে বেরিয়ে এসেছিল। এই বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি শুরু করছে Facebook।” বলেন তিনি।

এই পাঁচ কোটি গ্রাহকের লগ ইন রিসেট করে দিয়েছে Facebook। এর ফলেই এই সব গ্রাহককে আবার পাসওয়ার্ড দিয়ে তবে Facebook এ লগ ইন করতে হবে।

এই বছর শুরুতে কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্কে জর্জরিত হয়েছিল Facebook। এর পরে চিনের কোম্পানিগুলির কাছে গ্রাহকের তথ্য বিক্রি অভিযোগ ওঠে Facebook –এর বিরুদ্ধে। এবার নতুন এই হতাকিং অ্যাটাক Facebook গ্রাহকদের মনে সুরক্ষা নিয়ে বড় প্রশ্ন তুলে দিল।

তবে এই হ্যাকিং অ্যাটাকে কোন পাসওয়ার্ড চুরি হয়নি। শুধুমাত্র লগ ইন টোকেন হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা। এর ফলেই হ্যাকারদের হাতে সব অ্যাকাউন্টের অ্যাকসেস পৌঁছে গিয়েছিল। এরপরে সেই লগ ইন টোকেন রিসেট করে দিয়েছে Facebook। তবে ঠিক কেন এই অ্যাটাক করে হ্যাকাররা তা জানা যায়নি।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.