আগামী বছর পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে বিশাল এক গ্রহাণু

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
আগামী বছর পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে বিশাল এক গ্রহাণু

Photo Credit: JPL / NASA

হাইলাইট
  • আগামী বছর এপ্রিলে আছড়ে পড়তে পারে 1998 OR2 গ্রহাণু
  • এটা মহাকাশের অন্যতম উজ্জ্বল ও বড় গ্রহাণু
  • পৃথিবীর আবহাওয়া ও বায়ুমন্ডলীয় অবস্থায় বড় পরিবর্তন আসতে পারে

মহাকাশে ছোট অথবা বড় মাপের বিভিন্ন পাথরের টুকরো ঘুরে বেড়াচ্ছে। এই ধরনের বস্তু গ্রহাণু নামে পরিচিত। এমনই এক গ্রহাণু পৃথিবীর বুকে আছড়ে পড়ার পর ডায়ানোসর বিলুপ্ত হয়েছিল। সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী বছর পৃথিবীর দিকে ধেয়ে আসছে 1998 OR2 নামের এক গ্রাহাণু। আগামী বছর এপ্রিল মাসে পৃথিবীর সঙ্গে এই গ্রহাণুর সংঘাত হতে পারে। ইতিমধ্যেই এই গ্রহাণুটি পর্যবেক্ষণ শুরু করেছেন নাসার বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন 1998 OR2 গ্রহাণুর ব্যাস 13,500 ফুট। 2020 সালের 29 এপ্রিল পৃথিবীর গা ঘেঁষে চলে যেতে পারে এই গ্রহাণু। ঐ দিন ভারতীয় সময় বিকাল 3 টে 26 মিনিটে পৃথিবীর সবথেকে কাছে থাকবে 1998 OR2। পৃথিবীর কেন্দ্রবিন্দু থেকে 39 লক্ষ মাইল দূরে থাকবে এই গ্রাহাণুটি। এই দূরত্ব শুনে নিজেকে সুরক্ষিত মনে করছেন? বিভিন্ন কারণে মহাকাশে গ্রহাণুর পথ পরিবর্তন হয়। আর তা হলে পৃথিবীর বুকে আছড়ে পরতে পারে বিশাল এই গ্রহাণুটি।

এর মধ্যে প্রথম কারণ হল ইয়ার্কোভসি এফেক্ট। যা গ্রহাণুর সেমি মেজর অ্যাক্সিসে প্রভাব ফেলতে পারে। বাহ্যিক বা অভ্যন্তরীণভাবে উৎপাদিত তেজস্ক্রিয়তার কারণে গ্রহাণুর তাপমাত্রায় পরিবর্তনের ফলে এই ঘটনা ঘটতে পারে। এর ফলে গ্রহাণুটি ঘুরে যেতে পারে, এমনকী, কক্ষপথের পরিবর্তন হতে পারে। 1998 OR2 মহাকাশের অন্যতম উজ্জ্বল ও বড় গ্রহাণু।

এছাড়াও মহাকাশে অন্যান্য গ্রহের পাশ থেকে যাওয়ার সময় সেই গ্রহের মাধ্যাকর্ষণ শক্তির কারণে গ্রহাণুর পথ পরিবর্তন হতে পারে। এই গ্রহাণু পৃথিবীতে আঘাত করলে পৃথিবীর আবহাওয়া ও বায়ুমন্ডলীয় অবস্থায় বড় পরিবর্তন আসতে পারে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.