মঙ্গলপৃষ্ঠে বেলচা দিয়ে খুঁড়লেই মিলবে জল, জানাল NASA

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
মঙ্গলপৃষ্ঠে বেলচা দিয়ে খুঁড়লেই মিলবে জল, জানাল NASA

Photo Credit: NASA/JPL-Caltech/ASU

মঙ্গলপৃষ্ঠে জলের সন্ধান পেলেন NASA-র বিজ্ঞানীরা

হাইলাইট
  • মঙ্গল পৃষ্ঠের নীচে জলের সন্ধান পেল NASA
  • মাটির নীচে বরফ রয়েছে
  • মেরু ও মধ্য-অক্ষাংশের অঞ্চলে জলের অস্তিত্ব রয়েছে

আগামী দশকে মঙ্গল গ্রহে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে NASA। মঙ্গলপৃষ্ঠে মহাকাশচারী কোথায় অবতরণ করবেন সেই জায়গা খুঁজতে গিয়ে অবিশ্বাস্য তথ্য সামনে এল। সম্প্রতি আমেরিকান জিওগ্রাফিকাল ইউনিয়ন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে  মঙ্গলপৃষ্ঠে বরফের সন্ধান মিলেছে। এই স্থানে মঙ্গল পৃষ্ঠ থেকে মাত্র এক ইঞ্চি নীচেই বরফ রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

“বেলচা ব্যবহার করে এই স্থানে বরফ পাওয়া যাবে। এই জন্য বেশি খোঁড়াখুঁড়ির প্রয়োজন নেই।” জানিয়েছেন গবেষণাপত্রের প্রধান লেখক সিলভেইন পিকাক্স। মঙ্গল গ্রহে মাটির নীচে কোথায় কোথায় বরফ রয়েছে খোঁজার কাজ চালিয়ে যাচ্ছি আমরা। এর ফলে মহাকাশচারীদের মঙ্গলপৃষ্ঠে অবতরণের স্থান পছন্দ করতে সুবিধা হবে।

ezgifcom optimize

ছবিতে চিহ্নিত অঞ্চলে মঙ্গল গ্রহে জলের সন্ধান পাওয়া গিয়েছে
ছবি: NASA/JPL-Caltech

গবেষণায় জানা গিয়েছে মঙ্গল গ্রহের মেরু ও মধ্য-অক্ষাংশ অঞ্চলে জলের অস্তিত্ব রয়েছে। সেখানে একাধিক স্থানে মাটির ঠিক নীচেই বরফ রয়েছে। আপাতত সেই স্থানগুলি চিহ্নিত করার কাজ চলছে।

লাল গ্রহের মেরু অঞ্চলে বায়ুমণ্ডলের চাপ কম থাকার কারণে মঙ্গলপৃষ্ঠে জল উবে গিয়ে জলদি গ্যাসে পরিণত হয়। এই কারণেই মঙ্গল গ্রহের সব জল মটির নীচে জমা রয়েছে।

“মঙ্গল মেরু ও মধ্য-অক্ষাংশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে মাটির নীচে জল রয়েছে।” এক ব্লগ পোস্টে জানিয়েছে NASA। “NASA-র ফিনিক্স ল্যান্ডার মেরু অঞ্চল পর্যবেক্ষণ করেছে।”

তাপ সংবেদনশীল যন্ত্র ব্যবহার করে মঙ্গলপৃষ্ঠের উষ্ণতা পর্যবেক্ষণ করে মঙ্গলপৃষ্ঠের নীচের বরফ খোজার কাজ চালাচ্ছেন বিজ্ঞানীরা।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.