নিজেদের উন্নত টেকনোলজি গাড়ি কোম্পানিগুলিকে দেওয়ার সিদ্ধান্ত নিল ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
নিজেদের উন্নত  টেকনোলজি গাড়ি কোম্পানিগুলিকে দেওয়ার সিদ্ধান্ত নিল ISRO

নিজেদের উন্নত ব্যাটারি টেকনোলজি সাধারন গাড়িতে ব্যবহারের জন্য ছাড়পত্র দিল ভারতের মহাকাশ গবেষনা সংস্থা ইসরো। মঙ্গলবার ইসরো জানিয়েছে এক কোটি টাকার বিনিময়ে নিজেদের লিথিয়াম আয়ন টেকনোলজি সাধারন গাড়িপ্রস্তুতকারী কোম্পানিকে ব্যবহার করতে দেবে তারা।

এক বিবৃতিতে ইসরো জানিয়েছে এই সিদ্ধান্ত ভারতের বাজারে ইলেকট্রক গাড়ির বৃধিতে বড় ভুমিকা নেবে।

কেরালা বিক্রম সারাভাই স্পেস সেন্টার সফল কোম্পানিগুলিকে এই লিথিয়াম আয়ন ব্যাটারি তুলে দেবে। এর সাথেই বিভিন্ন মাপের ব্যাটারি তৈরীতে সাহায্য করবে ইসরো। বুধবার থেকেই এই কারনে আবেদন করতে পারবে কোম্পানিগুলি। এর জন্যই 25,000 টাকা সিকিউরিটি ডিপোজিট ও প্রত্যেক আবেদনের সাথে 40,000 টাকা দিতে হবে কোম্পানিগুলিকে।

ইচ্ছুক কোম্পানিরা 13 জুন প্রি-অ্যাপলিকেশান কনফারেন্সে যোগ দিতে পারেন। সেখানেই কোম্পানিগুলির সব প্রশ্নের উত্তর দেবে ইসরো।

ইসরো জানিয়েছে “সফল কোম্পানিত এক কোটি টাকা থেকে সিকিউরিটি ডিপোজিটের টাকা বাদ দিয়ে দেওয়া হবে। আর কোন কোম্পানি যদি অসফল হয় বা নিজের আবেদন প্রত্যাহার করে তাহলে সেই কোম্পানিগুলিকে সিকিউরিটি ডিপোজিট ফেরৎ দিয়ে দেওয়া হবে। তবে এই টাকায় কোন সুদ পাবে না কোম্পানিগুলি।”

সফল কোম্পানিগুলিকে 30 দিনের মধ্যে ইসরোকে এক কোটি টাকা দিতে হবে। “যে সব কোম্পানি আমাদের নিয়ম মানবে সেই সব কোম্পানিই এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে।” বলে জানিয়েছে ইসরো।

প্রসঙ্গত বাজারে এখন সবথেকে জনপ্রিয় ব্যাটারি টেকনোলজি এই লিথিয়াম আয়ন। মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ, ক্যামেরা সহ প্রায় সব কনজিউমার গেজেটেই লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হয়। এছাড়াও মহাকাশ গবেষনাতেও খুবই জনপ্রিয় এই ব্যাটারি টেকনোলজি। সম্প্রতি এই ব্যাটারি টেকনোলজিতে যুগান্তকারী পরিবর্তন আসায় ইলেকট্রিক গাড়িতেও এই ব্যাটারির ব্যবহার বশুরু হয়েছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.