সব থেকে ভারী কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠালো ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
সব থেকে ভারী কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠালো ISRO

বুধবার ফ্রেঞ্চ গায়ানা থেকে GSAT-11 মহাকাশে পাঠিয়েছে ISRO

ভারতের সবথেকে ভারী কৃত্রিম উপগ্রহ GSAT-11 মহাকাশে পাঠালো ISRO। বুধবার ফ্রেঞ্চ গায়ানা থেকে আরিয়ানএস্কেপ রকেটে চেপে GSAT-11 মহাকাশে পাঠিয়েছে ভারতের মহাকাশ গবেষনা সংস্থা।

ভারতীয় স্পেস রির্সাচ অর্গানাইজেশন (ISRO) ফ্রেঞ্চ গায়ানার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র স্পেসপোর্ট থেকে ‘‘GSAT-11” নামের পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে। ভারতীয় সময় রাত দুটো বেজে সাত মিনিটে এই উৎক্ষেপণ হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)।

ISRO প্রধান কে শিভান জানিয়েছেন, ‘‘GSAT-11 হল পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট। সারা ভারতে ব্রডব্যান্ড পরিসেবার উন্নতিতে এই স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। নতুন প্রজন্মের বিভিন্ন পরিসেবা এই স্যাটেলাইটের মাধ্যমে পাবে দেশের মানুষ।''

প্রধাণত গ্রামীন ভারতে ইন্টারনেট পরিষেবা আরও উন্ন করতে ব্যবহার হবে নতুন GSAT-11। শহুরে এলাকাতে বডব্যান্ড পরিষেবায় বিপুল উন্নতি হলেও গ্রামীন ভারতে এখনও তেমন ভালো হয়নি ব্রডব্যান্ড পরিকাঠামো। সেই চিত্র বদলে দেবে নতুন এই কৃত্রিম উপগ্রহটি।

GSAT-11, বানাতে খরচ হয়েছে প্রায় 600 কোটি টাকা। মহাকাশে 15 বছর কাজ করবে এই কৃত্রিম উপগ্রহ। 5,854 কিলোগ্রাম ওজনের কৃত্রিম উপগ্রহ পাঠানোর ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলোতে নেই। সেই কারণে ভাড়া করা হয়েছিল ফরাসি উৎক্ষেপণ কেন্দ্রটি, সংবাদ সংস্থাকে এই কথা জানিয়েছে ISRO।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন