মহাকাশ থেকে নজরদারির জন্য নতুন কৃত্রিম উপগ্রহ পাঠালো ভারত

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
মহাকাশ থেকে নজরদারির জন্য নতুন কৃত্রিম উপগ্রহ পাঠালো ভারত

Photo Credit: Twitter/ ISRO

মহাকাশ থেকে নজরদারির জন্য বুধবার ভোরে নতুন RISAT-2B কৃত্রিম উপগ্রহ সফল উৎক্ষেপন করেছে  ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশান (ISRO)। অন্যান্য একাধিক কাজের সাথেই মহাকাশ থেকে নজরদারি করতে পারবে এই কৃত্রিম উপগ্রহ।

মঙ্গলবার এই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপনের কাউন্ডডাউন শুরু হয়েছিল। বুধবার সকাল 5 টা 30 মিনিটে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে 615 কিলোগ্রাম ওজনের এই কৃত্রিম উপগ্রহ একটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকেলে চেপে মহাকাশে পাড়ি গিয়েছে।

RISAT-2B (র‍্যাডার ইইমেজিং স্যাটেলাইট 2B) কৃত্রিম উপগ্রহ লঞ্চের 15  মিনিট 30 সেকেন্ড পরেই সফল ভাবে কক্ষপথে পাঠানো গিয়েছে। এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে খুব সহজেই মহাকাশ থেকে নজরদারি করা যাবে। এছাড়াও দেশের কৃষিক্ষেত্র, বনপালনবিদ্যা আর আপৎকালীন সময়ে কাজে লাগবে RISAT-2B।

লঞ্চের পরে ISRO প্রধান কে সিভান জানিয়েছেন, “লঞ্চের পরে পৃথিবীপৃষ্ঠ থেকে 555 কিমি উপরে কক্ষপথে পাঠানো গিয়েছে এই কৃত্রিম উপগ্রহকে। এটা ভারতের কাছে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ মিশন। এই নিয়ে মহাকাশে মোট 354 টি কৃত্রিম উপরহ পাঠালো ISRO। এর মধ্যে ভারত ও বিদেশের কৃত্রিম উপগ্রহ রয়েছে।”

“এই লঞ্চ ভবিষ্যতের কৃত্রিম উপগ্রহ লঞ্চের বৈপ্লবিক পরিবর্তন আনবে।” বলেন সিভান।

“আমাদের পরবর্তী মিশন ‘চন্দ্রযান -২' ভারতের ইতিহাসে এক ঐতিহাসিক মহাকাশ মিশন হতে চলেছে। এটা ISRO -র ইতিহাসে সবথেকে জটিল মিশন হতে চলেছে। 9 জুলাই থেকে 16 জুলাই এর মধ্যে ‘চন্দ্রযান -২' উৎক্ষেপন হবে।”

বুধবারের এই লঞ্চ 2019 সালে ভারতের তৃতীয় PSLV লঞ্চ। এর আগে এই বছর জানুয়ারি ও এপ্রিল মাসে একটি করে PSLV লঞ্চ করেছিল ISRO।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.