ছোট কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে নতুন যান তৈরী করবে ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ছোট কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে নতুন যান তৈরী করবে ISRO

 

হালকা কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠানোর জন্য নতুন লঞ্চ ভেইকেল তৈরী করছে ISRO। নতুন এই লঞ্চ ভেইকেলে 500-700 কিলো ওজনের কৃত্রিম উপগ্রহ পৃথিবীপৃষ্ঠ থেকে 500 কিমি উচ্চতায় পাঠানো যাবে।

বেঙ্গালুরুতে স্পেস এক্সপোর প্রথম সেশানে ISRO প্রধান কে সিভান বলেন, স্টার্ট আপ ও নতুন আবিষ্কাতকে উৎসাহ দিতে দেশের ছয় জায়গাতে নতুন সংস্থা খুলকে ISRO। অয়াকাডেমিয়া ও শিল্প ISRO-র প্রধান দুই পিলার বলে মন্তব্য করেছেন সিভান।

“কৃত্রিম উপগ্রহের চাহিদা দিন দিন বাড়ছে। যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হয়ে উঠছে ছোট কৃত্রিম উপগ্রহ। এই বাজার ধরতে ছোট উপগ্রহ মহাকাশে পাঠানোর নতুন যান তৈরী করার কাজ শুরু করেছে ISRO।” বলেন তিনি।

এই কৃত্রিম উপগ্রহগুলি একই ধরনের এবং খুব সহজেই তৈরী করা যাবে। PSLV এর থেকে অনেকটাই আলাদা হবে এই লঞ্চ ভেইকেলগুলি। মাত্র 72 ঘন্টায় এই যান প্রস্তুত করে ফেলা যাবে।

“এই মুহুর্তে ছোট কৃত্রিম উপগ্রহ লঞ্চ ভেইকেল বানানোর কাজ করছে ISRO। শ্রীহরিকোটা থেকে নতুন এই লঞ্চ ভেইকেলে 500-700 কিলো ওজনের কৃত্রিম উপগ্রহ পৃথিবীপৃষ্ঠ থেকে 500 কিমি উচ্চতায় পাঠাতে পারবে। বছরে 50-60 টি এই ধরনের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে ISRO। এছাড়াও এই মুহুর্তে ISRO –র অন্যতম প্রধান লক্ষ্য সঠিক সময়ে ‘গগণযান’ কে মহাকাশে পাঠানো।” বলেন সিভান।

 

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.