আজ রাতে চাঁদে পা রাখবে Chandrayaan-2 এর বিক্রম ল্যান্ডার

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
আজ রাতে চাঁদে পা রাখবে Chandrayaan-2 এর বিক্রম ল্যান্ডার

Photo Credit: YouTube/ ISRO

হাইলাইট
  • আজ রাতে চাঁদের মাটি ছোঁবে বিক্রম ল্যান্ডার
  • । শনিবার রাত ১:৫৫ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা
  • চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরন করবে

অবশেষে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে চলেছে দেশ। খবর, সব ঠিক থাকলে আজ রাতেই চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান ২ (Chandrayaan 2)। শনিবার রাত ১:৫৫ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে এই মহাকাশ যানের। ঘটনা বাস্তবায়িত হলে চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি প্রথম পৌঁছনোর ইতিহাস গড়বে দেশ। এবং সেই ইতিহাসের সাক্ষী থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। খবর, স্কুল পড়ুয়াদের নিয়ে তিনি ইসরোর নিয়ন্ত্রণ কক্ষ থেকে লাইভে দেখবেন এই অবতরণ।

ইতিমধ্যেই চাঁদে অবতরণকারী যান বিক্রম মূল মহাকাশ যান থেকে নিজেকে পৃথক করে নিয়ে চাঁদের চারপাশে প্রদক্ষিণ করছে। আশা, চাঁদের থেকে দূরত্ব কমিয়ে শুক্রবার রাত দেড়টা থেকে আড়াইটের মধ্যে বিক্রম চাঁদের মাটি ছুঁতে পারবে।

ইসরোর তরফ থেকে জানানো হয়েছে, রোভার 'প্রজ্ঞান' সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে ছ-টার মধ্যে চাঁদের ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে। এবং চাঁদের উৎস সম্বন্ধে বিশদ বিবরণ, উপগ্রহে জলের উপস্থিতি সহ বিভিন্ন বিষয়ের ওপর ছবি তুলে গবেষণা শুরু করবে। এবিষয়ে ইসরোর চেয়ারম্যান কে সিভান চন্দ্রায়ণের দাবি,  এই অভিযান "ইসরোর সবচেয়ে জটিল মিশন"।

খবর, চাঁদের যে অংশে ল্যান্ডার বিক্রমদি যাচ্ছে তা আজ পর্যন্ত কেউ পা রাখেনি। এতদিন সমস্ত অভিযান চাঁদের উত্তর মেরু বা গোলার্ধ এবং নিরক্ষীয় অঞ্চলে হয়েছে। এই প্রথম ভারত উপগ্রহের দক্ষিণ গোলার্ধ বা মেরুতে পা রাখতে চলেছে। এর আগে চিন থেকে পাঠানো এক মহাকাশ যান চাঁদের উত্তরের অংশে অবতরণ করেছিল। পরে, যায় রাশিয়ার লুনা মিশন। চিন বর্তমানে চাঁদের অন্ধকার দিকে একটি রোভার অবতরণ করিয়েছে। চন্দ্রযান ২ সফল হলে আমেরিকা, রাশিয়া এবং চিনের পর চাঁদে পৌঁছোনো দেশ হিসেবে ভারত চতুর্থ স্থানে উঠে আসবে।

প্রসঙ্গত, ২৩ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপন হয় চন্দ্রযান ২-এর। এই মহাকাশ যানটি ইসরোর তৈরি সর্ব বৃহৎ এবং সবচেয়ে শক্তিশালী রকেট। এটি ৪৪ মিটার দীর্ঘ এবং উচ্চতায় ১৫ তলা বিল্ডিংয়ের সমান।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.