মঙ্গল গ্রহে শহর তৈরী করতে কত খরচ হবে? জানালেন ইলন মাস্ক

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
মঙ্গল গ্রহে শহর তৈরী করতে কত খরচ হবে? জানালেন ইলন মাস্ক

এখনও মঙ্গল গ্রহের মাটিতে মানুষের পা পড়েনি। ইতিমধ্যেই প্রতিবেশি গ্রহে বসতি স্থাপন করার গবেষনা শুরু হয়েছে পৃথিবীতে। এই কাজে যে কোম্পানিগুলি সবথেকে এগিয়ে আছে তার মধ্যে অন্যতম স্পেস এক্স। এবার কোম্পানির প্রধান ও টেসলার মালিক ইলন মাস্ক জানালেন মঙ্গল গ্রহে বসতি স্থাপনে 100 বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

ট্যুইটারে এক ব্যাক্তির প্রশ্নের উত্তরে মঙ্গল গ্রহে শহর তৈরীর হিসাব দিয়েছে ইলন মাস্ক। এই হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে একটি শহর তৈরী করতে মার্কিন সুরক্ষা বাজেটের 10 শতাংশ খরচ হবে।

ইলন মাস্কের হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে এক টন জিনিস পাঠাতে এক লক্ষ মার্কিন ডলার খরচ হবে। লাল গ্রহে এই ধরনের একটি শহর তৈরী করতে পৃথিবী থেকে কয়েক লক্ষ টন জিনিস পাঠাতে হবে। এর ফলে খরচ 100 বিলিয়ান মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

কয়েক দিন আগেই মাস্ক জানিয়েছিলেন মানব সভ্যতা টিকে থাকতে নতুন গ্রহ প্রয়োজন। সম্প্রতি এক সাক্ষাৎকারে ইলন মাস্ক জানিয়েছেন ভবিষ্যতে তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা 70 শতাংশ। সেখানে পৌঁছানোর পরে ফিরে আসার সম্ভাবনা কম থাকলেও লাল গ্রহে যাওয়ার পরিকল্পনা থেকে পিছিয়ে আসতে চান না স্পেস এক্স প্রধান।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.