মাথায় বসবে ছোট্ট চিপ, সেই দিয়েই মস্তিষ্কের সংকেত পড়বে এই যন্ত্র

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
মাথায় বসবে ছোট্ট চিপ, সেই দিয়েই মস্তিষ্কের সংকেত পড়বে এই যন্ত্র

Photo Credit: YouTube/ Neuralink

এই যন্ত্র বসানোর জন্য একটি রোবট ব্যবহার করছে নিউরালিঙ্ক

হাইলাইট
  • এফডিএ এর অনুমতির অপেক্ষায় রয়েছে এই ডিভাইস
  • এই যন্ত্র বসানোর জন্য একটি রোবট ব্যবহার করা হচ্ছে
  • ইতিমধ্যেই পশুর মাথায় সফলভাবে এই অস্ত্রোপচার করা হয়েছে

প্যারালাইসড মানুষ নিয়ন্ত্রিত যন্ত্র চালাতে ও যে সব মানুষের মস্তিষ্কের রোগ রয়েছে তাদের জীবনকে আরও সমৃদ্ধ করতে নতুন এক যন্ত্র নিয়ে এল ইলন মাস্কের কোম্পানি Neuralink। নিউরালিঙ্কের তৈরী এই যন্ত্রে থাকবে কিছু চিপ। বাড়িতে সহজেই এই যন্ত্র ব্যবহার করা যাবে। এতদিন এই কাজ করতে বিশাল যন্ত্রের প্রযোজন হতো। এবার মাত্র কয়েকটি তার আর চিপের মাধ্যমে একই কাজ করা যাবে।

আপাতত এফডিএ এর অনুমতির অপেক্ষায় রয়েছে এই ডিভাইস। এফডিএ এর কাছ থেকে সবুজ সংকেত পেলেই মানুষের মস্তিষ্কে এই যন্ত্র পরীক্ষামুলকভাবে ব্যবহার শুরু হবে।

মাথার বাইরে এই যন্ত্র লাগানো যাবে। সেখান থেকে কোন তারের সংযোগ ছাড়াই মস্তিষ্কের সংকেত গ্রহণ করতে পারবে নতুন এই যন্ত্র।

n1

রোগীর মাথায় মাথার মধ্যে 8 মিমি ছিদ্র করতে হবে সেখানে ‘থ্রেড' ঢুকিয়ে দেওয়া যাবে
ছবি: YouTube/ Neuralink

মাথার পাশে থাকা এই চিপ মস্তিষ্ক থেকে আসা সংকেত পড়তে পারবে। এছাড়াও সংকেত পাঠাতেও সক্ষম এই যন্ত্র। এই যন্তের জন্য রুগীর মাথায় মাথার মধ্যে 8 মিমি ছিদ্র করতে হবে সেখানে ‘থ্রেড' ঢুকিয়ে দেওয়া যাবে। একটি ‘থ্রেড' -এর ব্যাসার্ধ 4 থেকে 6 মাইক্রো মিটার। যা একটি মানুষের চুলের ব্যাসার্ধের এক তৃতীয়াংশ।

এই মুহুর্তে এই যন্ত্র বসানোর জন্য একটি রোবট ব্যবহার করা হচ্ছে। নিউরালিঙ্ক জানিয়েছে ইতিমধ্যেই পশুর মাথায় সফলভাবে এই অস্ত্রোপচার করা হয়েছে।

“এর ফলে একাধিক মস্তিষ্ক সম্পর্কিত রোগের সমাধান করা যাবে। এর ফলে মস্তিষ্কের সমস্যা বুঝে তার চিকিৎসা করতে সুবিধা হবে।” মঙ্গলবার এই কথা বলেন ইলন মাস্ক।

2016 সালে লিউরাললিঙ্ক নামে এই মেডিকেল রিসার্চ কোম্পানি শুরু করেছিলেন ইলন মাস্ক। বিশ্বের তাবড় নিউরোসাইন্টিস্টদের নিয়ে এই কোম্পানি শুরু করেছিলেন মার্কিন ধনকুবের। মানুষের মস্তিষ্কের মাথে কম্পিউটার যুক্ত করে বিভিন্ন যন্ত্র তৈরীর কাজ করছে এই মার্কিন কোম্পানিটি।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.