চন্দ্রযান ২ তে চড়ে চাঁদে যাবে নাসা-র যন্ত্রাংশ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
চন্দ্রযান ২ তে চড়ে চাঁদে যাবে নাসা-র যন্ত্রাংশ

এপ্রিল মাসে আবার চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে ভারতে তৈরী চন্দ্রযান ২

হাইলাইট
  • এপ্রিল মাসে চন্দ্রযান ২ উৎক্ষেপন হবে
  • এই নিয়ে দ্বিতীয়বার চাঁদে যান পাঠাচ্ছে ভারত
  • চন্দ্রযান ২ তে চেপে চাঁদে যাবে যাবে NASA –র যন্ত্রাংশ

এপ্রিল মাসে আবার চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে ভারতে তৈরী চন্দ্রযান ২ ( Chandrayaan 2 )। মিডিয়া রিপোর্টে জানা গিয়েছে ভারতের তৈরী চন্দ্রযান ২ তে চেপে চাঁদে যাবে NASA –র যন্ত্রাংশ। নাসার লেজার রেট্রোরিফ্লেকটার চাঁদে পাঠাবে ISRO। এই যন্ত্র ব্যবহার করে ভাঁদের সাথে পৃথিবীর দূরত্ব নিখুঁত ভাবে মাপা সম্ভব হবে।

চন্দ্রযান ২ ছাড়াও ইসরায়েলের মহাকাশ যানে চেপেও মহাকাশে যাবে নাসার যন্ত্রাংশ। “আমরা চন্দ্রপৃষ্ঠে যত বেশি সম্ভব লেজার রিফ্লেকটার বসানোর চেষ্টা করছি।” জানিয়েছেন নাসার গ্রহ বিজ্ঞান বিভাগের প্রধান লরি গ্লেজ।

chandrayaan 2 2liftoff Geosynchronous Satellite Launch Vehicle (GSLV) Mk-3


ছবি: ISRO

রেট্রোরিফ্লেকটার আসলে উচ্চমানের আয়না। পৃথিবী থেকে বিজ্ঞানীরা লেসার ছূঁড়ে পারলে এই রেট্রোরিফ্লেকটারে তা প্রতিফলিত হয়ে পৃথিবীতে ফিরে আসবে। এই পদ্ধতিতে খুব সহজেই নিখুঁত ভাবে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব মাপা যাবে।

চন্দ্রযান ২ এর ওজন 3,890 কিলোগ্রাম। GSLV Mk-3 রকেটে চেপে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে এই যান। চাঁদের উপর থেকে সেখানের ভূগোল, খনিজ পদার্থ এবং বাইরের আবহাওয়া সম্পর্কে তথ্য পাঠাবে চন্দ্রযান ২।

এক দশক আগে চাঁদে গিয়েছিল চব্দ্রযান। এক দশক পরে মহাকাশে যাওয়ার জন্য তৈরী চন্দ্রযান ২। এই যান তৈরীতে খরচ হয়েছে 800 কোটি টাকা। চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান ২ অবতরন করলে বিশ্বের পঞ্চম দেশ হিসাবে এই কাজ করে দেখাবে ভারত। এর আগে সোভিয়েত ইউনিয়ান, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও ইজরায়েল এই কাজ করে দেখিয়েছে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন