সফলভাবে চাঁদের কক্ষপথে পৌঁছেছে Chandrayaan-2, জানিয়ে দিল ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
সফলভাবে চাঁদের কক্ষপথে পৌঁছেছে Chandrayaan-2, জানিয়ে দিল ISRO

Photo Credit: ISRO

মঙ্গলবার সফলভাবে Chandrayaan-2 চাঁদের কক্ষপথে পৌঁছেছে। সম্প্রতি এই ঘোষনা করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO। মঙ্গলবার সকাল 9 টা 02 মিনিটে চাঁদের কক্ষপথে সফলভাবে Chandrayaan-2 কে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ISRO। মহাকাশ সংস্থা জানিয়েছে Chandrayaan-2 এর সব যন্ত্র সঠিকভাবে কাজ করছে।

ISRO জানিয়েছে, “Chandrayaan-2 কে চাঁদের কক্ষপথে পাঠাতে 1,738 সেকেন্ড সময় লেগেছে।”

ISRO-এর করা পোস্টে উল্লেখ করা হয়, “এটায়, Chandrayaan 2 এর পরপর কতগুলি কক্ষপথের ওপর কাজ করা হবে, যারমাধ্যমে চন্দ্রপৃষ্ঠ থেকে 100 কিলোমিটার দূরের শেষ কক্ষপথে পৌঁছাবে যানটি”। তাদের তরফে আরও বলা হয়, “পরে, অবতরণকারী অংশটি কক্ষপথ থেকে আলাদা হয়ে যাবে, এবং চাঁদের চারপাশে 100 x 30 কিলোমিটার কক্ষপথে প্রবেশ করবে।2019 এর 7 সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাবে যানটি ”।

অবশেষে চাঁদের মেরুর পৃষ্ঠ থেকে 100 কিমি উপর থেকে এবার Chandrayaan-2 কক্ষপথে ঘুরবে। 2019 সালের 7 নভেম্বর চাঁদের দক্ষিণ মেতুতে পদার্পন করবে এই যান।

প্রত্যেক মুহুর্তে Chandrayaan-2 এর স্বাস্থ্য পরীক্ষা করছে ISRO। বেঙ্গালুরু থেকে ডিপ স্পেস নেটওয়ার্ক অ্যান্টেনার মাধ্যমে যানের খেয়াল রাখছে মহাকাশ গবেষণা সংস্থাটি।
ISRO-এর উপগ্রহ সেন্টারের প্রাক্তন ডিরেক্টর ডঃ আন্নাদুরাই চলতি অভিযান সম্পর্কে বলেছেন, “এটা খানিকটা এমন. যে, ঘন্টায় প্রায় 3,600 কিলোমিটার বেগে নাচছেন এক মহিলা, তাঁর কাছে গোলাপফুল হাতে যাচ্ছেন এক ভদ্রলোক।(এই গতিবেগ বিমানের গতির প্রায় পাঁচগুণ), তাও আবার ঘরের কাছে নয়, 3.84 লক্ষ কিলোমিটার দূরে। যদি ওই জুটির মিলন হতে হয়, তাহলে অত্যন্ত নিষ্ঠাবান এবং নির্ভুল হতেই হবে”।

22 জুলাই অন্ধ্রপ্রদেশে শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয় Chandrayaan 2। দ্বিতীয়বারের চেষ্টায় উৎক্ষেপণ সফল হয়। প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রথমবার উৎক্ষেপণের এক ঘন্টা আগে বাতিল করা হয়।

এই মিশনটিতে খরচ 1,000 কোটি টাকা, অন্যান্য দেশের খরচের তুলনায় বেশ  অনেকটাই কম।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.