সম্পূর্ণ সুস্থ রয়েছে Chandrayaan-2 অরবিটার, জানিয়ে দিল ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
সম্পূর্ণ সুস্থ রয়েছে Chandrayaan-2 অরবিটার, জানিয়ে দিল ISRO

2,379 কিলোগ্রাম ওজনের এই অরবিটার এক বছর বিভিন্ন কাজ করতে পারবে

চাঁদের মাটি স্পর্শ করার 2.1 কিমি আগে Chandrayaan-2 ল্যান্ডার বিক্রমের সাথে সম্পর্ক বিচ্ছিন্ন হয়েছে। তবে সম্পূর্ণ সুস্থভাবে চাঁদকে পরিক্রম করছে Chandrayaan-2 অরবিটার। “সম্পূর্ণ সুস্থ রয়েছে অরবিটার, সঠিকভাবে কাজ করছে সব যন্ত্র, চাঁদের চার পাশে পাক খাচ্ছে।” শনিবার পিটিআই কে জানিয়েছেন এক আধিকারিক।

2,379 কিলোগ্রাম ওজনের এই অরবিটার এক বছর বিভিন্ন কাজ করতে পারবে। চন্দ্রপৃষ্ঠ থেকে 100 কিমি উপরে রয়েছে চন্দ্রযান ২ অরবিটার। সেখানে রয়েছে আটটি আলাদা পেলোড যা দিনে চন্দ্রপৃষ্ঠের গবেষণা চালানো সম্ভব।

2 সেপ্টেম্বর অরবিটার থেকে ল্যান্ডার বিক্রম আলাদা হয়ে গিয়েছিল। ল্যান্ডার বিক্রমের ভিতরে ছিল প্রজ্ঞ্যান রোভার। শনিবার রাতে চাঁদে নামার ঠিক আগে বিক্রম রোভারের সাথে ISRO -r সংযোগ বিচ্ছিন্ন হয়েছিল। বিক্র ল্যান্ডার থেকে পাওয়া তথ্য থেকে কেন এই ঘটনা ঘটল তা বোঝার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

ISRO চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন “2.1 কিমি উচ্চতায় আসা আগে পর্যন্ত সঠিক পথে এগোচ্ছিল বিক্রম ল্যান্ডার। তখনই গ্রাউন্ড স্টেশনের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।”

বিক্রম ল্যান্ডার থেকে পাওয়া তথ্য ব্যবহার করে কেন এই সংযোগ বিচ্ছিন্ন হল তা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ISRO -র বিজ্ঞানীরা।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.