Chandrayaan-2 এর তোলা চাঁদের নতুন ছবি প্রকাশ করল ISRO

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Chandrayaan-2 এর তোলা চাঁদের নতুন ছবি প্রকাশ করল ISRO

Photo Credit: ISRO

23 অগাস্ট এই ছবি তুলেছে Chandrayaan-2

হাইলাইট
  • 23 অগাস্ট এই ছবি তোলা হয়েছে
  • চন্দ্রপৃষ্ঠকে খুব কাছ থেকে দেখা গিয়েছে
  • চন্দ্রযান - ২ এর ক্যামেরা থেকে এই ছবি তোলা হয়েছে

চাঁদের চারপাশে চক্কর কাটছে চন্দ্রযান-২ (Chandrayaan-2)। সোমবার চন্দ্রযানের তোলা আরও কিছু ছবি প্রকাশ করল ইসরো (ISRO)। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, চন্দ্রপৃষ্ঠের আরও কিছু ছবি পাঠিয়েছে চন্দ্রযান-২ (Chandrayaan-2)। সেই ছবিতে চাঁদের মাটিতে বেশ কিছু ক্রেটার বা গহ্বর দেখা যাচ্ছে। ছবিগুলি শেয়ার করার সঙ্গে সঙ্গে ইসরো জানিয়েছে, যে সব ক্রেটারের ছবি পাঠিয়েছে চন্দ্রযান (Chandrayaan-2) তাদের নাম কির্কউড, সামারফোল্ড, জ্যাকসন, মাচ, কোরোলেভ, মিত্র, প্ল্যাসকেট, রোজদেস্তভেনস্কি এবং হারমাইট। বিভিন্ন বিখ্যাত বিজ্ঞানী, মহাকাশচারী ও পদার্থবিদদের নাম অনুযায়ী নামকরণ করা হয়েছে ওই ক্রেটারগুলির। মিত্র নামের ক্রেটারটির নামকরণ করা হয়েছে প্রফেসর শিশিরকুমার মিত্রর নামে। পদ্মভূষণ বিজয়ী এই ভারতীয় পদার্থবিদ স্মরণীয় হয়ে রয়েছেন আয়নোস্ফিয়ার এবং রেডিওফিজিক্সে তাঁর গবেষণার জন্য।

ইসরো জানিয়েছে, এই ছবিগুলি তোলা হয়েছে ২৩ আগস্ট। চন্দ্রযান-২ ৪,৩৭৫ কিলোমিটার দূরত্ব থেকে এই ছবি তুলেছে তার টেরাইন ম্যাপিং ক্যামেরা-২-এর সাহায্যে।'

এর আগে চন্দ্রযান-২-র তোলা প্রথম চাঁদের ছবি ইসরো প্রকাশ করেছিল ২২ আগস্ট। চন্দ্রপৃষ্ঠের ২,৬৫০ কিলোমিটার উচ্চতা থেকে তোলা সেই ছবিতে দেখা গিয়েছিল চাঁদের দুই গুরুত্বপূর্ণ ‘ল্যান্ডমার্ক'-কে— ‘অ্যাপোলো ক্রেটার' এবং ‘মেয়ার ওরিয়েন্টাল বেসিন'।

গত ২১ আগস্ট চন্দ্রপৃষ্ঠের খুব কাছে পৌঁছে যায় চন্দ্রযান-২। প্রায় ২০ মিনিট পরিকল্পিত ভাবে পরিচালনা করা হয় যানটিকে। মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, যানটির নড়াচড়া একেবারে স্বাভাবিক। এভাবে কক্ষপথে পরিচালনা করা হতে থাকলে চন্দ্রযান মেরুর দিকে এগোবে এবং চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটারের দূরত্বে পৌঁছে যাবে। 

১০০০ কোটি টাকার ইসরোর স্বপ্নের প্রকল্প চন্দ্রযান-২। গত ২২ জুলাই চন্দ্রযান-২ উৎক্ষেপিত হয়েছে। প্রথম বারের উৎক্ষেপণ স্থগিত করে এক সপ্তাহ পরে আবার প্রচেষ্টা করা হয়। সেবারই সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়।

মাত্র ১,০০০ কোটি টাকার এই প্রকল্প নিয়ে সারা বিশ্বেরই কৌতূহল রয়েছে। অন্যান্য দেশের চেয়ে অনেক কম খরচে এই অভিযান সম্পন্ন করতে পারলে নিঃসন্দেহে ইসরো এক নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

৭ সেপ্টেম্বর ইতিহাস রচনা করবে ভারত। সেক্ষেত্রে চাঁদে সঠিক ভাবে অবতরণের ক্ষেত্রে রাশিয়া, আমেরিকা, চিনের পরেই চতুর্থ দেশ হিসাবে স্থান পাবে ভারত।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.