Xiaomi Redmi Y2 রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
Xiaomi Redmi Y2 রিভিউ

ভারতে Redmi Y2 এর দাম শুরু হচ্ছে 9,999 টাকা থেকে

হাইলাইট
  • Xiaomi Redmi Y2 এর সামনে রয়েছে 16MP সেলফি ক্যামেরা
  • গ্রাম। Redmi Y2 তে চলবে লেটেস্ট Android Oreo 8.1
  • এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব MIUI 9.5 ইন্টারফেস

2018 সালে সেলফি আমাদের ধর্মে পরিণত হয়েছে। আর সেই কারনেই ফোন প্রস্তুতকারী সংস্থাগুলি একের পর এক সেলফি ফোন বাজারে আনছে। আর সেই লিস্টেই লেস্টেস্ট আমদানি Xiaomi Redmi Y2। গত বছরেই সেলফি তোলার জন্য আলাদা Y সিরিজের Redmi Y1 আর Redmi Y1 Lite ফোনদুটি লঞ্চ করেছিল চিনের এই কোম্পানি। নতুন Redmi Y2 সেই ফোনের উত্তরসুরি।

মঙ্গলবার থেকেই বিক্রি শুরু হল নতুন  Redmi Y2। নিজের দামের প্রতি কতটা সুবিচার করতে পারল এই ফোন আসুন দেখে নেওয়া যাক।
 

 

Redmi Y2 ডিজাইন

এই ফোনের দেখতে খানিকটা Redmi Note 5 Pro এর মতো। ফোনের সামনে ডিসপ্লে দেখা যায়। যদিও ফোনের পিছনটি প্ল্যাস্টিক দিয়ে তৈরী কিন্তু হাতে নিয়ে মেটাল ফিনিশ মনে হয়। এছাড়াও এই ফোনের পিছনে থাকছে ফোনের ফিঙ্গারপ্রিন্ট ক্যামেরা ও ডুয়াল ক্যামেরা সেট আপ।

ফোনের তলায় থাকছে স্পিকার গ্রিল ও 3.5 মিমি হেডফোন জ্যাক। এই ফোনের ওজন 170 গ্রাম।

Redmi Y2 IR Blaster NDTV Xiaomi Redmi Y2 Review

 

 

Redmi Y2 স্পেসিফিকেশান, ফিচার ও সফটওয়ার

ডুয়াল সিম Redmi Y2 এ রয়েছে 5.99 ইঞ্চি HD+ ডিসপ্লে। এর সাথেই ফোনের ভিতরে থাকবে Snapdragon 625 চিপসেট, 3GB/4GB RAM, 32GB/64GB স্টোরেজ। Redmi Y2 এ রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এই ক্যামেরায় আছে 12MP প্রাইমারী সেন্সার আর 5MP সেকেন্ডারি সেন্সার। এছাড়াও এই ফোনে রয়েছে 16MP ফ্রন্ট ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরায় আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে একাধিক সেলফী মোড যোগ করা হয়েছে। ফেস আনলক ফিচার রয়েছে এই ফোনে।

Redmi Y2 Camera NDTV Xiaomi Redmi Y2 Review

 

Redmi Y2 এ রয়েছে 4G VoLTE, Wi-Fi 802.11 b/g/n, Bluetooth v4.2, GPS/ A-GPS আর 3.5মিমি হেডফোন জ্যাক। Redmi Y2 এ থাকবে একটি 3080mAh ব্যাটারি। কোম্পানির দাবি এই ব্যাটারিতে এক চার্জে সারা দিন চলবে Redmi Y2। নতুন এই সেলফি ফোনটির ওজন 170 গ্রাম। Redmi Y2 তে চলবে লেটেস্ট Android Oreo 8.1। এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব MIUI 9.5 ইন্টারফেস।

Redmi Y2 Screenshot NDTV Xiaomi Redmi Y2 Review

 

 

Redmi Y2 পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

এই ফোনে ব্যবহার হয়েছে Snapdragon 625 চিপসেট। এই চিপসেটটি একটি অত্যন্ত ভরসাযোগ্য চিপসেট। আগেও Redmi Note 4 ও Redmi Note 5 এর মতো জনপ্রিয় ফোনগুলিত্রে এই চিপসেট ব্যবহার হয়েছিল। ফলে এই চিপসেট ইতিমধ্যেই গ্রহনযোগ্য হয়েছে ভারতের স্মার্টফোন গ্রাহকদের কাছে।

3GB RAM ভেরিয়েন্ট ব্যবহারের সময় আমরা ভালো পার্ফরমেন্স পেয়েছি। মাল্টী টাক্সিং ঈ থ্রিডি গেমিং এ ল্যাগ ফ্রি এক্সপেরিয়েন্স পাওয়া গিয়েছে Redmi Y2 তে। Redmi Note 5 এ এই একই রকম এক্সপেরিয়েন্স পাওয়া গিয়েছিল।

আপনি ফোনকে কীভাবে ব্যবহার করছেন তার উপরে নির্ভর করে ফোনের ব্যাটারি। যদি শুধুমাত্র ফেসবুক, হোয়াটসঅ্যাপ আর কয়েকটি ফোন কলের জন্য এই ফোন ব্যবহার করেন তবে নিঃসন্দেহে গোটা দিন ব্যাক আপ দেবে Redmi Y2 এর ব্যাটারি। যদিও গেম খেললে খুব তাড়াতাড়ি ফোনে ব্যাটারি কমে যাবে। ক্ল্যাশ ড়য়ালের মতো গেম খেললে খুব তাড়াতাড়ি ফোনের ব্যাটারি কমে যেতে লক্ষ্য করেছি আমরা। যজিও HD ভিডিও চালিয়ে দারুন ব্যাক আপ পাওয়া গিয়েছে এই ফোন থেকে। ফোনের সাথে দেওয়া যার্জার দিয়ে Redmi Y2 ফুল চার্জ হতে প্রায় দুই ঘন্টা সময় লেগে যায়।

Xiaomi র ক্যামেরা ও ব্যাটারি অ্যাপ খুব সাধারন ও ব্যবহারে উপযোগী। কম আলোতে ছবি তোলার সময় এই ফোনের ক্যামেরার শাটারে একটু দেরি লক্ষ্য করা হয়েছে। এই ফোনের প্রধান আকর্ষণ সেলফি ক্যামেরা। আর সেলফি ক্যামেরা অ্যাপ এ রয়েছে একাধিক আকর্ষনীয় ফিচার। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে একাধিক বিউটিফিকেশান মোড যোগ হয়েছে এই ফোনের সেলফি ক্যামেরায়।

এক কথায় Redmi Y2 দিয়ে দারুন সেলফি তোলা যায়। তবে দিনের আলোতে সেলফি তুললে তা একটু ওভার এক্সপোজড হয়ে যায়। তবে কম আলোতে সেলফি তোলার সময় ফোনের সেলফি ফ্ল্যাশটি ভালো ছবি তুলতে সাহায্য করে।

ফোনের রিয়ার ক্যামেরাতেও দাতুন ছবি তোলা যাবে। দিনের আলোতে ভালো ছবি উঠেছে Redmi Y2 এর ক্যামেরায়। ল্যান্ডস্কেপ ছবিতে দারুন ডিটেল পাওয়া গিয়েছে এই ফোনের ক্যামেরাতে। তবে ম্যাক্রো শোট তোলার সময় কোথায় ফোকাস করতে চান তা ক্যামেরাকে জানিয়ে দিতে হবে। তবে একবার ফোকাস হয়ে যাওয়ার পরে দারুন ম্যাক্রো শট তুলতে সক্ষম Redmi Y2 এর ক্যামেরা।

এছাড়াও পোট্রেট মোডে দারুন ডেপ্ত অফ ফিল্ড পাওয়া যাবে। এছাড়াও পোট্রেট মোডের লাইভ ভিউ একটু স্লো কাজ করে বলে আমাদের মনে হয়েছে। আর পোট্রেট শট প্রসেস হতে খানিকটা সময় লেগে যায়। তবে মোটের উপর দারুন শ্যালো ডেপ্ত অফ ফিল্ড ছবি তুলতে পারে Redmi Y2 এর ক্যামেরা।



 


Xiaomi Redmi Y2 in pictures

 

মতামত
আগের Redmi Y1 থেকে একটু ভালো নতুন Redmi Y2। এই ফোনের হার্ডওয়ার আগেই গ্রাহকের মন জয় করেছে। MIUI 9.5 এ রয়েছে একাধিক নিজস্ব ফিচার। দিনের আলোতে দারুন ছবি ওঠে এই ফোনের ক্যামেরায়। এই ফোনের প্রধান আকর্ষন সেলফি। আর আলাদা আলোতে দারুন সেলফি তুলতে পারে এই ফোনের সামনের ক্যামেরাটি।

আপনার প্রাধান্য যদি সেলফি হয় তবে দশ হাজারে দারুন অপশান Redmi Y2।  কিন্তু আপনি যদি একটু ভালো ফোন চান যাতে Full HD+ ডিসপ্লে ও 4000mAh ব্যাটারি থাকবে তবে কিনতে পারেন Redmi Note 5। এর থেকেই একটু বেশি দামে পেয়ে যাবেন আর একটি দারুন অপশান Asus Zenfone Max Pro M1।

  • Design
  • Display
  • Software
  • Performance
  • Battery Life
  • Camera
  • Value for Money
  • Good
  • Good daylight camera performance
  • Dedicated microSD card slot
  • Good battery life
  • Bad
  • Slow facial recognition
  • Average lowlight camera performance
Display 5.99-inch
Processor Qualcomm Snapdragon 625
Front Camera 16-megapixel
Rear Camera 12-megapixel
RAM 3GB
Storage 32GB
Battery Capacity 3080mAh
OS Android 8.1 Oreo
Resolution 720x1440 pixels
কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.