15,000 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Redmi Note 8 Pro? পড়ুন রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
15,000 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Redmi Note 8 Pro? পড়ুন রিভিউ

15,000 টাকার কম দামে এটাই সেরা স্মার্টফোন? পড়ুন Redmi Note 8 Pro রিভিউ

হাইলাইট
  • Redmi Note 8 Pro ফোনে MediaTek Helio G90T চিপসেট থাকছে
  • ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকবে
  • থাকছে একটি 4500mAh ব্যাটারি

ভারতে Xiaomi -র বিশাল সাফল্যের অন্যতম কারিগর Redmi Note সিরিজ। কয়েক বছর আগে Redmi Note 4 এর হাত ধরে ভারতে সাফল্যের শিখরে পৌঁছানোর রাস্তা তৈরী করেছিল বেজিংয়ের কোম্পানিটি। চলতি বছর ফেব্রুয়ারি মাসে লঞ্চ হওয়া Redmi Note 7 Pro গোটা দেশে হট কেকের মতো বিক্রি হয়েছে। কম দামে দুর্দান্ত ক্যামেরা, ব্যাটারি আর পারফর্মেন্স দিয়ে Redmi Note 7 Pro সব বয়সের গ্রাহকদের মন জিতেছে। সেই ফোনের উত্তরসূরি হিসাবে অক্টোবরে লঞ্চ হয়েছে Redmi Note 8 Pro। এই ফোন ঘিরে প্রত্যাশার পারদ চরমে। মাত্র নয় মাসের মধ্যে নতুন ভার্সান লঞ্চ হলেও Redmi Note 8 Pro ফোনে অনেক নতুন ফিচার যোগ হয়েছে। Redmi Note 7 Pro এর বিশাল সাফল্যের পরে ভারতের মিডরেঞ্জ স্মার্টফোন বাজারে ঝড় তুলতে পারবে Redmi Note 8 Pro? পড়ুন রিভিউ।

Redmi Note 8 Pro ডিজাইন

Redmi Note 8 Pro ফোনে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করেছে Xiaomi। এই ফোনে রয়েছে তুলনামূলক বড় 6.53 ইঞ্চি FHD+ ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে ওয়াটারড্রপ নচ। ডিসপ্লের চারপাশে থাকছে পাতলা বেজেল। সুরক্ষার জন্য এই ডিসপ্লের উপরে Gorilla Glass 5 ব্যবহার করেছে Xiaomi।

Redmi Note 8 Pro SIM Slots Redmi Note 8 Pro ReviewRedmi Note 8 Pro ফোনে একসাথে দুটি সিম কার্ড আর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে 

ফোনের ডান দিকে থাকছে পাওয়ার ও ভলিউম বাটন। যদিও তুলনামূলক উপরে থাকায় এক হাতে ব্যবহারের সময় পাওয়ার ও ভলিউম বাটনে আঙুল পৌঁছাতে সমস্যা হয়েছে।

Redmi Note 8 Pro ফোনে দুটি সিম ট্রে থাকছে। একটি ট্রের মধ্যে একটি ন্যানো সিম, অন্য ট্রের মধ্যে একটি ন্যানো সিম আর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে। এই ফোনে একসাথে দুটি সিম কার্ড আর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।

ফোনের পিছনে থাকছে কার্ভড গ্লাস। ফোনের পিছনে থাকছে চারটি ক্যামেরা। ক্যামেরার নীচেই থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এছাড়াও ক্যামেরার পাশে থাকছে একটি এলইডি ফ্ল্যাশ।

ফোনের নীচে থাকছে একটি USB Type-C পোর্ট। আর থাকছে একটি লাউডস্পিকার, প্রাইমারি মাইক্রোফোন। ফোনের উপরে থাকছে আইআর ব্লাস্টার আর সেকেন্ডারি মাইক্রোফোন। ফোনের সাথে ক্লিয়ার প্লাস্টিক কেস আর একটি 18W ফাস্ট চার্জার দেবে Xiaomi।

Redmi Note 8 Pro স্পেসিফিকেশন আর সফটওয়্যার

Redmi Note 8 Pro ফোনে Android Pie অপারেটিং সিস্টেমের উপরে MIUI 10 স্কিন চলবে। শীঘ্রই এই ফোনে পৌঁছে যাবে কোম্পানির লেটেস্ট MIUI 11 স্কিন। Redmi Note 8 Pro ফোনে থাকবে একটি 6.53 ইঞ্চি FHD+ ডিসপ্লে। এই ফোনে Android Pie অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির MIUI 10 স্কিন চলবে। ডিসপ্লের উপরে থাকছে ওয়াটার ড্রপ নচ আর Goriilla Glass 5 এর সুরক্ষা। ফোনের ভিতরে থাকবে একটি MediaTek Helio G90T চিপসেট। 6GB RAM আর 8GB RAM ভেরিয়েন্টে এই ফোন পাওয়া যাবে। সাথে থাকবে 64GB আর 128GB স্টোরেজ।

Redmi Note 8 Pro Glass Back Redmi Note 8 Pro ReviewRedmi Note 8 Pro ফোনের পিছনে থাকছে কার্ভড গ্লাস ফিনিশ

ছবি তোলার জন্য Redmi Note 8 Pro ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকছে এই ক্যামেরায় থাকবে একটি 64 MP Samsung GW1 সেন্সর। সাথে থাকবে 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। এই ফোনে থাকবে একটি 20 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

Redmi Note 8 Pro ফোনের ভিতরে থাকবে একটি 4,500 mAh ব্যাটারি। সাথে থাকবে 18W ফাস্ট চার্জ সাপোর্ট। কানেক্টিভিটির জন্য থাকছে USB Type-C আর 3.5 মিমি অডিও জ্যাক। Redmi Note 8 Pro ফোনে থাকছে লিকুইড কুলিং প্রযুক্তি।

এই ফোনে Google Assistant ছাড়াও থাকছে Amazon Alexa ভয়েস অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট। অর্থাৎ এই ফোনে দুটি ভয়েস অ্যাসিস্ট্যান্ট থাকছে। গ্রাহক নিজের পছন্দের ভয়েস অ্যাসিস্ট্যান্ট বেছে নিতে পারবেন।

Redmi Note 8 Pro পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Redmi Note 8 Pro ফোনে থাকছে একটি MediaTek Helio G90T চিপসেট। রিভিউয়ের জন্য আমরা একটি 8GB RAM আর 128GB স্টোরেজ ভেরিয়েন্ট ব্যবহার করেছি। Snapdragon প্রসেসরের পাশে এই প্রসেসর কেমন পারফর্ম করে তা দেখার জন্য উদগ্রীব ছিলাম আমরা। ভারি কাজেও নতুন প্রসেসরে কোন ল্যাগ চোখে পড়েনি। 8GB RAM ভেরিয়েন্টে মাল্টিটাস্কিংয়ে কোন সমস্যা হয়নি।

Redmi Note 8 Pro Notch Redmi Note 8 Pro ReviewRedmi Note 8 Pro ফোনে সেলফি তোলার জন্য 20 মেগাপিক্সেল ক্যামেরা থাকছে

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অথবা ফেস আনলকের মাধ্যমে জলদি Redmi Note 8 Pro আনলক করা যাবে। দিনের আলোতে এই ফোনের ডিসপ্লে ব্যবহারে কোন অসুবিধা হবে না।

AnTuTu বেঞ্চমার্কে 2,27,626 স্কোর করেছে Redmi Note 8 Pro। যা Redmi K20 এর থেকেও কিছুটা বেশি। কয়েক মাস আগে লঞ্চ হওয়া Redmi K20 (রিভিউ) AnTuTu বেঞ্চমার্কে 2,14,687 স্কোর করেছিল। Geekbench 5 এ সিঙ্গেল কোর আর মাল্টি কোর পরীক্ষার যথাক্রমে 273 আর 943 স্কোর করেছে Redmi Note 8 Pro।

রিভিউ করার সময় আমরা Redmi Note 8 Pro ফোনে PUBG Mobile আর Call of Duty Mobile খেলেছি। এইচডি গ্রাফিক্স আর হাই ফ্রেম রেটে Redmi Note 8 Pro ফোনে PUBG Mobile খেলা যাবে। PUBG Mobile খেলার সময় আমাদের কোন সমস্যা হয়নি। 36 মিনিট খেলার পরে 12 শতাংশ ব্যাটারি কমেছে। যদিও শেষের দিকে Redmi Note 8 Pro উষ্ণ হয়ে গিয়েছিল। HDR গ্রাফিক্স আর অল্ট্রা ফ্রেম রেটে Redmi Note 8 Pro ফোনে PUBG Mobile খেলা গেলেও অল্প সময়ের মধ্যেই ফোন অবিশ্বাস্য গরম হয়ে উঠেছিল।

ভাল পারফর্মেন্সের সাথেই Redmi Note 8 Pro ফোনে দুর্দান্ত ব্যাটারি লাইফ পাওয়া যাবে। এই ফোনে থাকছে একটি 4,500 mAh ব্যাটারি। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে প্রায় 14 ঘণ্টা চলেছে এই স্মার্টফোন। রিভিউয়ের সময় নিয়মিত WhatsApp ব্যবহার, ক্যামেরা টেস্টিং, PUBG Mobile আর Call Of Duty Mobile খেলার পরেও দিনের শেষে 40 শতাংশ চার্জ বাকি ছিল। ফোনের সাথেই একটি 18W চার্জার দেবে Xiaomi। এই চার্জার ব্যবহার করে 30 মিনিটে 32 শতাংশ আর এক ঘণ্টায় 62 শতাংশ চার্জ হবে Redmi Note 8 Pro।

Redmi Note 8 Pro ক্যামেরা

Redmi Note 7 Pro ফোনে 48 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হলেও Redmi Note 8 Pro ফোনে থাকছে একটি 64 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। এই সেন্সরের পিক্সেল বাইন্ডিং প্রযুক্তি চারটি পিক্সেলকে এক করে 16 মেগাপিক্সেল ছবি তুলতে পারবে।

Redmi Note 8 Pro Quad Camera Redmi Note 8 Pro ReviewRedmi Note 8 Pro ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকছে

এর সাথে থাকছে একটি 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। এই ক্যামেরায় 120 ডিগ্রি ফিল্ড অফ ভিউ পাওয়া যাবে। সাথে থাকছে 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য থাকছে একটি 20 মেগাপিক্সেল ক্যামেরা।

Redmi Note 8 Pro ফোনের ক্যামেরা অ্যাপে কোন বড় পরিবর্তন আনেনি Xiaomi। প্রায় সব Xaiomi ফোনেই একই ক্যামেরা অ্যাপ দেখা যায়। দিনের আলোতে দুর্দান্ত ছবি তুলবে Redmi Note 8 Pro ফোনের ক্যামেরা। ছবিতে থাকবে ভালো ডিটেল। যদিও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় ব্যারেল ডিসটর্শন চোখে পড়বে।

দিনের আলোয়  Redmi Note 8 Pro ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

 Redmi Note 8 Pro প্রাইমারি ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

দিনের আলোতে Redmi Note 8 Pro ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

দিনের মতোই কম আলোতেও ভালো পারফর্ম করবে এই ক্যামেরা। কম আলোতে Redmi Note 8 Pro ফোনের ক্যামেরায় তোলা ছবিতে তুলনামূলক ভালো ডিটেল দেখা গিয়েছে। নাইট মোড অন করে ছবি তুলতে কম আলোতে আরও বেশি ডিটেল পাওয়া যাবে। সাথে উজ্জ্বল হবে ছবি।

কম আলোতে Redmi Note 8 Pro ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

নাইট মোড অন করে Redmi Note 8 Pro ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

প্রাইমারি ক্যামেরায় কাছের ছবি তুললে ছবিতে বোকে এফেক্ট দেখা যাবে। যদিও ক্যামেরার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাবজেক্টের শার্পনেস বাড়িয়ে দেয়।

 Redmi Note 8 Pro ক্যামেরায় তোলা ক্লোজ আপ ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

ম্যাক্রো ক্যামেরায় মাত্র 2 মেগাপিক্সেল সেন্সরে ছবি উঠবে। ম্যাক্রো ক্যামেরাটি ফ্ল্যাশের ঠিক নীচে ব্যবহার হয়েছে। চাইলে সাবজেক্টের খুব কাছে গিয়ে ফ্ল্যাশ ব্যবহার করে ম্যাক্রো ফটোগ্রাফি করা যাবে।

Redmi Note 8 Pro ম্যাক্রো ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

পোট্রেট মোডে ছবি তোলা আগেই ব্যাকগ্রাউন্ড ব্লার ঠিক কিরা যাবে। এই ফোনের ক্যামেরায় ভালো এজ ডিটেকশন থাকছে।

সেলফি ক্যামেরা ব্যবহার করেও ভালো ছবি তোলা যাবে। থাকছে ভালো সাবজেক্ট সেপারেশন। কম আলোতে তোলা সেলফিও সরাসরি সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করা যাবে।

Redmi Note 8 Pro ক্যামেরায় তোলা পোট্রেট (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

প্রাইমারি ব্যবহার 4K 30fps আর সেলফি ক্যামেরায় 1080p 30fps ভিডিও তোলা যাবে। 4K ভিডিওতে স্টেবিলাইজেশন পাওয়া যাবে না। কম আলোতে রেকর্ড করার ভিডিওর গুনমানে সমস্যা চোখে পড়বে।

Redmi Note 8 Pro ফোনের সেলফি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

মতামত

Redmi Note 7 Pro এর যোগ্য উত্তরসূরি Redmi Note 8 Pro। Redmi Note 8 Pro এর দাম শুরু হচ্ছে 14,999 টাকা থেকে। বেস ভেরিয়েন্টে থাকছে 6GB RAM + 64GB স্টোরেজ। 6GB RAM + 128GB স্টোরেজে Redmi Note 8 Pro এর দাম  15,999 টাকা। 8GB RAM + 128GB  স্টোরেজে Redmi Note 8 Pro কিনতে 17,999 টাকা খরচ হবে। পনেরো হাজার টাকার কম দামে অন্য কোন স্মার্টফোনে এত শক্তিশালী হার্ডওয়্যার পাওয়া যাবে না। Redmi Note 8 Pro ফোনে রয়েছে MediaTek Helio G90T চিপসেট, যা Snapdragon 712 অথবা Snaodragon 730 এর থেকেও ভালো পারফর্ম করবে।

এই দামে Realme 5 Pro আর Realme XT ফোনকে কড়া প্রতিযোগিতার সামনে নিয়ে আসবে Redmi Note 8 Pro। আমাদের মনে হয়ে ভবিষ্যতে সফটওয়্যার আপডেটে আরও ভালো পারফর্ম করতে পারে Redmi Note 8 Pro ফোনের ক্যামেরা।

যদিও গেমিং আর পারফর্মেন্স যদি আপনার প্রধান লক্ষ্য হয় তবে গত বছর লঞ্চ হওয়া Xiaomi Poco F1 দেখে নিতে পারেন। Poco F1 এ পাবেন ফ্ল্যাগশিপ সিরিজের Snapdragon 845 চিপসেট।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.