Xiaomi Mi A3 রিভিউ: এটাই সেরা Android One স্মার্টফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Xiaomi Mi A3 রিভিউ: এটাই সেরা Android One স্মার্টফোন?

Mi A3 ফোনে থাকছে Snapdragon 665 চিপসেট

হাইলাইট
  • 12,999 টাকা থেকে পাওয়া যাবে Mi A3
  • এই ফোনের পিছনে রয়েছে তিনটি ক্যামেরা
  • ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে

Mi A3 ফোনের হাত ধরে ভারতে মিডরেঞ্জ বাজারে নিজেদের জমি শক্ত করতে চাইছে Xiaomi।  Mi A সিরিজের অধীনে গত কয়েক বছরে ভারতে একাধিক Android One স্মার্টফোন লঞ্চ করেছে বেজিং এর কোম্পানিটি । এই ফোনগুলিতে Android অপারেটিং সিস্টেমের উপরে Xiaomi -র MIUI স্কিন এর পরিবর্তে স্টক Android অপারেটিং সিস্টেম দেখা যায়। Mi A1 ফোনের দুর্দান্ত সাফল্যের পরে গত বছর লঞ্চ হওয়া Mi A2 ফোনও বেশ জনপ্রিয় হয়েছিল গোটা দেশে। 20,000 টাকার নীচে Mi A2 ফোনে সেরা ক্যামেরা থাকলেও এই ফোনে ছিল তুলনামুলক ছোট 3,000 mAh ব্যাটারি। এছাড়াও সেই ফোনে ছিল না 3.5 মিমি হেডফোন জ্যাক আর কোন এক্সপ্যান্ডেবেল স্টোরেজ। সমরতি বাজারে এসেছে এই সিরিজের লেটেস্ট স্মার্টফোন Mi A3। মিডরেঞ্জ সেগমেন্টে কতটা দাগ কাটতে পারবে এই ফোন? জানার জন্য Mi A3 রিভিউ করলাম আমরা।

Mi A3 ডিজাইন

Mi A3 ফোনের সামনে ও পিছনে থাকছে গ্লাস ফিনিশ। ফোনের দুই দিকেই থাকছে Corning Gorilla Glass 5 এর সুরক্ষা। ফোনের ডিসপ্লের উপরে রয়েছে ডিউড্রপ নচ। এই ফোনে ডিসপ্লের দুই পাশে পাতলা বেজেল থাকলেও উপরে ও নীচে থাকছে তুলনামুলক চওড়া বেজেল।

Xiaomi Mi A3 ফোনের চারপাশে থাকছে একটি প্লাস্টিক ফ্রেম। তিনটি রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন। ফোনের উপরে রয়েছে একটি 3.5 মিমি অডিও জ্যাক একটি সেকেন্ডারি মাইক্রোফোন আর একটি আইআর ব্লাস্টার।

Mi A3 ফোনের নোচে রয়েছে USB Type-C পোর্ট, দুটি স্পিকার গ্রিল। ফোনের ডান দিকে রয়েছে ভলিউম রকার আর পাওয়ার বাটন। বাঁ দিকে রয়েছে হাইব্রিড সিম ট্রে।

Xiaomi Mi A3 Triple Camera Xiaomi Mi A3 ReviewMi A3 ফোনের পিছনে রয়েছে ট্রিপল ক্যামেরা

Mi A3 স্পেসিফিকেশন ও সফটওয়্যার

Mi A3 ফোনে স্টক অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে থাকবে 6.08 ইঞ্চি HD+ AMOLED ডিসপ্লে।ফোনের ভিতরে রয়েছে Snapdragon 665 চিপসেট। সাথে থাকছে 6GB RAM আর 128GB পর্যন্ত স্টোরেজ।  Mi A3 ফোনে UFS 2.1 স্টোরেজ ব্যবহার করেছে Xiaomi।

Mi A3 ফোনের পিছনে ট্রিপল ক্যামেরায় থাকছে 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে 8 মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা আর 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য এই ফোনের সামনে থাকছে 32 মেগাপিক্সেল ক্যামেরা।

Mi A3 ফোনে থাকছে একটি 4,030 mAh ব্যাটারি। সাথে থাকছে 18W ফাস্ট চার্জিং। কানেক্টিভিটির জন্য এই ফোনে থাকছে NFC, 3.5 মিমি অডিও জ্যাক, USB Type-C পোর্ট, Bluetooth v5, Wi-Fi 802.11 a/b/g/n/ac। এই ফোনে ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। থাকছে ফেস আনলক, গেম টার্বো ফিচার।

Xiaomi Mi A3 Android Xiaomi Mi A3 ReviewGoogle -এর Android One  প্রোগ্রামের অধীনে লঞ্চ হয়েছে Mi A3 

Mi A3 পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

রিভিউ করার সময় Mi A3 ফোনে কোন রকম ল্যাগ পাইনি আমরা। রোজকার কাজ মসৃণভাবে করতে পেরেছে এই স্মার্টফোন। রিভিউ এর জন্য একটা  6GB RAM ভেরিয়েন্ট ব্যবহার করেছি আমরা। এই ফোনের Snapdragon 665 চিপসেটে মাল্টিটাস্কিং করতে কোন অসুবিধা হয়নি। কোন সমস্যা ছাড়াও সহজে যে কোন অ্যাপ লোড হয়েছে। এই ফোনে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। যদিও ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি বেশ দ্রুত কাজ করবে।

AnTuTu বেঞ্চমার্কিং এ 141,132 পয়েন্ট পেয়েছে Xiaomi Mi A3। Geekbench সিঙ্গেল কোর ও মাল্টিকোরে Mi A3 যথাক্রমে 1,504 আর 5,386 পয়েন্ট পেয়েছে।

Xiaomi Mi A3 Top Xiaomi Mi A3 ReviewXiaomi Mi A3 ফোনে থাকছে 3.5 মিমি অডিও জ্যাক

PUBG Mobile  খেলার সময় Mi A3 ফোন লো কোয়ালিটি বেছে নিয়েছে। এছারাও ফ্রেম রেট মিডিয়াম সেটিংস এ ছিল। 30 মিনিট এই গেম খেলার পরে ফোন সামান্য গরম হয়েছিল। এছাড়াও 30 মিনিট PUBG Mobile খেলার পরে 10  শতাংশ ব্যাটারি করেছিল Mi A3 তে।

আমাদের HD ভিডিও লুপ টেস্টে 16 ঘন্টা 21 মিনিট চলেছে Mi A3। রোজকার ব্যবহারে এই ফোনে প্রায় দেড় দিন ব্যাটারি ব্যাক আপ পাওয়া গিয়েছে। ফোনের সাথে দেওয়া 10W চার্জারে 30 মিনিটে এই ফোনের ব্যাটারি 27 শতাংশ চার্জ হয়েছে। যদিও একটি 18W চার্চার কিনে নিলে জলদি চার্জ করে নেওয়া যাবে Xiaomi Mi A3।

Mi A3 ক্যামেরা

16,000 টাকার কম দামের এই ফোনের ক্যামেরা দামের প্রতি যথেষ্ট সুবিচার করেছে। Mi A3 ফোনের পিছনে রয়েছে 48 মেগাপিক্সেল Sony IMX 586 প্রাইমারি সেন্সর। এর সাথে রয়েছে একটি 8 মেগাপিক্সেল 118 ডিগ্রি ফিল্ড অফ ভিউ এর আলট্রা ওয়াইড ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। OnePlus 7 আর Redmi K20 Pro ফোনের প্রাইমারি ক্যামেরাতে একই Sony IMX 586 প্রাইমারি সেন্সর ব্যবহার হয়েছে।

Redmi সিরিজের অন্যান্য স্মার্টফোনের সাথে Mi A3 ফোনের ক্যামেরা ইন্টারফেসে খুব বেশী পার্থক্য নেই। থাকছে পোট্রেট, প্যানোরামা, নাইট আর প্রো মোড। এর সাথেই থাকছে ফটো ও ভিডিও মোড। এছাড়াও থাকছে একটি 48 মেগাপিক্সেল মোড। এই মোডে ফুল রেসোলিউশন ছবি তোলা যাবে।

দিনের আলোতে খুব ভালো ছবি তোলে Xiaomi Mi A3। সাধারন ছবিতে ভালো ডিটেল পাওয়া গেলেও Mi A3 ফোন HDR তোলার সময় সমস্যার সম্মুখীন হয়েছে। এছাড়াও 8 মেগাপিক্সেল ক্যামেরায় ওয়াইড অ্যাঙ্গেল ছবি তোলা সম্ভব। তবে সেই ছবিতে প্রাইমারি সেন্সরের মতো ডিটেল পাওয়া যাবে না।

দিনের আলোতে Mi A3 ফোনের ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

HDR মোডে Mi A3 ফোনের ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Mi A3 ফোনে ম্যাক্রো ছবি তুলতে সমস্যার সম্মুখীন হয়েছি আমরা। ম্যাক্রো ছবি তোলার সময় ফোকাস করতে বেগ পেতে হয়েছে আমাদের। তবে ফোকাস হয়ে গেলে ভালো ছবি উঠেছে। সাবজেক্ট ও ব্যাকগ্রাউন্ডের মধ্যে ব্লাস তৈরী করেছে এই ফোনের ক্যামেরা।

 Mi A3 ফোনের ক্যামেরায় তোলা ম্যাক্রো ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

ধৈর্য থাকলে Mi A3 ফোনের ক্যামেরা দিয়ে কম আলোতে ভালো ছবি তোলা সম্ভব। কম আলোতে জলদি ফোকাস হলেও এই ক্যামেরায় ছবি উঠতে বেশ দেরি হয়েছে। এর ফলে অনেক ছবিতে মোশন ব্লাস দেখা গিয়েছে। তাই রাতে ছবি তোলার সময় হাত স্থির রাখা বাধ্যতামুলক। যদিও কম আলোতে হাত স্থির রেখে ছবি তুলতে পারলে ছবিতে ভালো ডিটেল ও কম নয়েজ পাওয়া যাবে। নাইট মোডে কম আলোতেও উজ্জ্বল ছবি তুলতে পারবে এই ফোনের ক্যামেরা।

কম আলোতে Mi A3 ফোনের ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

কম আলোতে Mi A3 ফোনের ক্যামেরায় নাইট মোডে তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Mi A3 ফোনের সেলফি ক্যামেরাতেও ভালো ডিটেল পাওয়া যাবে। বিউটি মোডে ছবি সফট হবে। পোট্রেট মোডে থাকছে ভালো এজ ডিটেকশন। আম আলোতেও এই ফোনের ক্যামেরা উজ্জ্বল ছবি তুলতে পারবে।

Mi A3 ফোনে তোলা সেলফি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Mi A3 ফোনের পিছনের ক্যামেরা দিয়ে 4K আর সেলফি ক্যামেরা দিয়ে 1080p ভিডিও রেকর্ড করা যাবে। রিয়ার ক্যামেরায় 1080p মোডে স্টেবিলাইজেশন ব্যবহার করা যাবে।

মতামত

Mi A3 ফোনে 3.5 মিমি অডিও জ্যাক আর আর মাইক্রো এসডি কার্ড স্লট ফিরিয়ে এনেছে Xiaomi। যদিও ডিসপ্লে রেসোলিউশন FHD+ থেকে কমে HD+ হয়েছে। Xiaomi Mi A3 ফোনের ভিতরে রয়েছে Snapdragon 665 প্রসেসর। রোজকার কাজে বেশ সক্ষম এই প্রসেসর। দামের প্রতি যথেষ্ট সুবিচার করেছে এই স্মার্টফোন। 4GB RAM + 64GB স্টোরেজে Mi A3 এর দাম 12,999 টাকা। 6GB RAM + 128GB স্টোরেজে Mi A3 কিনতে 15,999 টাকা খরচ হবে। নীল, সাদা ও ধূসর রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন।

যদিও Mi A3 ফোনের বেস ভেরিয়েন্টের থেকে 1,000 টাকা বেশ খরচ করলেই তুলনামুলক শক্তিশালী প্রসেসর Snapdragon 675 সহ পাওয়া যাবে Redmi Note 7 Pro। অন্যদিকে 6GB RAM + 128GB স্টোরেজের Mi A3 ফোনের থেকে 1,000 টাকা বেশি খরচ করলে 8GB RAM + 256GB স্টোরেজে পাওয়া যাবে Realme 5 Pro। সেই ফোনে থাকবে তুলনামুলক শক্তিশালী Sanpdragon 712 চিপসেট।

তবে স্টক অ্যানড্রয়েড আপনার প্রথম প্রাধান্য হলে Xiaomi Mi A3 ফোন আপনার মন জ্য করবে। Android One প্রোগ্রামের অধীনে লঞ্চ হওয়ার কারনে Mi A3 ফোনে নিয়মিত সফওয়্যার আপডেট পৌঁছে যাবে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.