ভারতে ধরাছোঁয়ার বাইরে এক নম্বরে Xiaomi, দুই নম্বরে Samsung

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ভারতে ধরাছোঁয়ার বাইরে এক নম্বরে Xiaomi,  দুই নম্বরে Samsung

2018 সালে ভারতে স্মার্টফোন বাজারে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে চীনের স্মার্টফোন ব্র্যান্ড Xiaomi। গত বছর ভারতে বিক্রি হওয়া মোট স্মার্টফোনের 28.9 শতাংশ Xiaomi স্মার্টফোন। বাজারের 22.4  শতাংশ দখল রেখে ভারতে দুই নম্বর স্মার্টফোন ব্র্যান্ড Samsung। 10 শতাংশ মার্কেট শেয়ারে  তিন নম্বরে রয়েছে আর এক চীনের কম্পানি Vivo।  মঙ্গলবার ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC) এর প্রকাশ করা এক রিপোর্টে এই তথ্য জানা গিয়েছে।

 

আরও পড়ুন: Redmi Note 6 Pro সহ সস্তা হল কোম্পানির একাধিক জনপ্রিয় স্মার্টফোন

 

idc report IDC

আরও পড়ুন: "ভারতের স্মার্টফোন বাজার ওলটপালট করে দেবে Redmi Note 7" মনু কুমার জৈন

 

“অন্য যে কোন সেগমেন্টের থেকে বেড়েছে প্রিমিয়াম সেগমেন্ট, গত এক বছরে ভারতে প্রিমিয়াম সেগমেন্টে 43.9 শতাংশ বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে। এই তালিকায় এক নম্বরে রয়েছে OnePlus।” জানিয়েছেন ভারতে সংস্থার অ্যাসোসিয়েট রিসার্চ ম্যানেজার  উপাসনা জোশি।

2018 সালে অনলাইন ব্র্যান্ডগুলির ভারতে মার্কেট শেয়ার 38.4 শতাংশ। বছরের শেষ ত্রৈমাসিকে এই সংখ্যা বেড়ে হয়েছিল 42.2 শতাংশ।

 

আরও পড়ুন: ভারতে Redmi Note 7 লঞ্চ: পাঁচটি আকর্ষনীয় তথ্য

idc report 2 idc

আরও পড়ুন: Jio GigaFiber সংক্রান্ত সব প্রশ্ন ও তার উত্তর

 

2018 সালে ভারতে বিক্রি হওয়া সব স্মার্টফোনের গড় দাম ছিল 158 মার্কিন ডলার (প্রায় 11,000 টাকা)। 100 মার্কিন ডলার থেকে 200 মার্কিন ডলার দামের স্মার্টফোন সেগমেন্ট এর সব থেকে বেশি ডিভাইস বিক্রি হয়েছে।

গত বছর অক্টোবর থেকে ডিসম্বরে ভারতের সবথেকে জনপ্রিয় পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ড হল Xiaomi, Samsung, Vivo, Realme আর Oppo।

এই দেশের ফিচার ফোন বাজারে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে Jio Phone। 2018 সালে মোট 18.13 কোটি ফোন বিক্রি হয়েছে ভারতে।  এর 56 শতাংশ Jio Phone। 2017 সালের তুলনায় 2018 সালের মুকেশ আম্বানির ফিচার ফোন বিক্রি বেড়েছে 10.6 শতাংশ।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.