WWDC 2018: আজ শুরু হচ্ছে অ্যাপেলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
WWDC 2018: আজ শুরু হচ্ছে অ্যাপেলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স

Photo Credit: Bloomberg

WWDC 2018:আজ থেকে ক্যালিফোর্নিয়ায় ডেভেলপারদের সাথে বৈঠকে বসবে Apple

হাইলাইট
  • আগামী সোমবার বিশ্বের তামাম ডেভেলপারদের সাথে বৈঠকে বসবে অ্যাপেল
  • ক্যালিফোর্নিয়ায় বসবে 2018 সালের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স
  • 2018 WWDC তে গ্রাহকদের ফোনের থেকে দূরে থাকার উপায় বাতলাবে অ্যাপেল

আগামী সোমবার বিশ্বের তামাম ডেভেলপারদের সাথে বৈঠকে বসবে অ্যাপেল। ক্যালফোর্নিয়ার সান জোসে তে বসবে 2018 সালের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স। এই কনফারেন্সে আগামী এক বছরে কোম্পানির সফটওয়ারে পরিকল্পনার কথা ডেভেলপারদের সাথে শেয়ার করবে অ্যাপেল। এই ইভেন্টে সাধারণত  iPhone and iPad, Mac, Apple Watch ও Apple TV র অপারেটিং সিস্টেমে আপডেট আনা হয়। এছাড়াও এই কনফারেন্সে নতুন অ্যাপ ও গেমিং টেকনোলজি ডেভেলপারদের সাথে শেয়ার করবে অ্যাপেল। এর ফলে ফোনের প্রতি আরও বেশি আশক্ত হয়ে পরেন গ্রাহকরা। তবে এই বছরে সেই ছবিটা বদলাবে।

2018 সালের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্সে গ্রাহকদের ফোনের থেকে দূরে থাকার উপায় বাতলাবে অ্যাপেল।

ডিজিটাল হেলথ নামে এক প্রকল্পে কাজ করছেন অ্যাপেল ইঞ্জিনিয়াররা। এই প্রকল্পে গ্রাহকরা কতটা স্মার্টফোন ও অন্যান্য গেজেট ব্যাবহার করছেন তা মাপতে পারবেন। নতুন  iOS 12 এর সাথেই যোগ থাকবে এই ফিচার।

মে মাসে নিজেদের ডেভেলপার কনফারেন্সে একইরকম টুল ডেভেলপারদের সামনে এনেছিল গুগুল। অ্যানড্রয়েডে নতুন ড্যাশবোর্ডে গ্রাহকরা দেখতে পারবেন কতক্ষন কোন অ্যাপ ব্যবহার করছেন তারা। এছাড়াও বিরতি নেওয়ার কথাও মনে করিয়ে দেবে অ্যানড্রয়েডের এই টুল।

iOS সফটোয়ার ও অফমেন্টেড রিয়ালিটি
iPhone ও iPad এর জন্য নতু  আগমেন্টেড রিয়ালিটি টুল আনবে অ্যাপেল। আগামি সপ্তাহে ডেভেলপারদের এই টুল দেখাবে অ্যাপেল। কোম্পানির সিইও টিম কুক মনে করেন মোবাইল দুনিয়ায় বিপ্লব ঘটাবে অ্যাপেল এর নতুন এই AR টুল।

"ARKit 2.0" নামের এই টুলে দুই গ্রাহক একই পরিবেশে থেকে সার্ভারে কোন ডাটা আপলোড না করেই সরাসরি নিজেদের ভার্চুয়াল স্পেস শেয়ার করতে পারবেন। ভার্চুয়াল স্পেসে কিছু পড়ে থাকলে সেই স্পেসে থাকা সব গ্রাহক দেখতে পারবেন সেই বস্তুটিকে। 2020 সালে নিজেদের আগমেন্টেড রিয়ালিটি হেডসেট লঞ্চের জন্য কাজ করছে অ্যাপেল।

তবে এই বছরে সফটওয়ারে তেমন বড় কোন পরিবর্তন দেখা যাবে না। নোটিফিকেশান স্নুজিং, স্টক মার্কেট ট্র্যাকিং, ভিডিও কম করার মতো নতুন কিছু ফিচার যোগ হবে iPhone X এর সফটওয়ারে। এই বছরের শুরুতেই কোম্পানি সফটওয়ারে পরিবর্তন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। আর তাই সফটওয়ারে বড় পরিবর্ত্ন দেখা যাবে না এই বছরের WWDC 2018তে।

Mac সফটওয়ার
ডেভেলপারদের টাকা রোজগারের জন্য জনপ্রিয় প্ল্যাটফর্ম iOS। এর ফলেই পিছিয়ে পড়েছে  Mac এর সফটওয়ারগুলি। তবে কোম্পানি জানিয়েছে Mac কোম্পানির অন্যতম গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। আর এই বছরেও সফটওয়ারে আপডেট আসবে Mac প্ল্যাটফর্মে।

এই বছরে iOS অ্যাপ Mac এ চালানোর উপরে বেশি জোড় দিচ্ছে অ্যাপেল। এর ফলে Mac এর অ্যাপ স্টোরের প্রতি ডেভেলপারদে আকর্ষন বাড়বে বলে মনে করা হচ্ছে।

হার্ডওয়ার প্রোডাক্ট
Mac এর হার্ডওয়ার আপডের এই বছরে WWDC  2018 এর অন্যতম প্রধান আলোচনার বিষয়। গত বছরে এই ইভেন্টেই নিজেদের Mac লাইন আপের প্রায় সব ডিভাইস আপগ্রেট করতে দেখা গিয়েছিল কোম্পানিকে। এছাড়াও গত বছরে এই ইভেন্টে হোমপড লঞ্চ করেছিল অ্যাপেল। তবে এই বছরে নতুন গেজেট লঞ্চ হওয়ার সুযোগ কম।

নতুন Intel চিপ ব্যাবহার করে নতুন 12 ইঞ্চি ম্যাকবুক প্রো লঞ্চ হতে পারে এই ইভেন্টে। এর পাশাপাশি কম দামে ম্যাকবুক এয়ার লঞ্চের পরিকল্পনা করছে অ্যাপেল। তবে কবে এই প্রোডাক্ট লঞ্চ হবে তা জানা যায়নি। এছাড়াও এই বছরের শেষে iPad Pro লঞ্চ করতে পারে অ্যাপেল।

ওয়াচ ও টিভি
অ্যাপেল ওয়াচের প্ল্যাটফর্ম WatchOS কখনই ডেভেলপারদের কাছে জনপ্রিয় হয়নি। ইনস্টাগ্রাম, গুগুল ম্যাপ, টুইটার, অ্যামাজন ইতিমধ্যেই এই প্ল্যাটফর্মে নিজেদের ডেভেলপমেন্ট বন্ধ করে দিয়েছে।
আর এখানেই অ্যাপেল কে ডেভেলপারদের দেখাতে হবে কেন এই প্ল্যাটফর্মে অ্যাপ বানানো লাভজনক। সম্প্রতি বিশ্বজুড়ে জোয়ার এসেছে ওয়ারেবেল বাজারে। আর সেখানেই এক নম্বর স্থানে আছে অ্যাপেল।

প্রতি বছরেই সামান্য পরিবর্তন আসে অ্যাপেল এর tvOS এ। 2015 সাল থেকে তাই হয়ে আসছে প্রতি বছর। খুব বেশি অ্যাপ পাওয়া যায় না এই প্ল্যাটফর্মে। তবে লিভিং রুমে ডেভেলপারদে আরও বেশি করে যুক্ত করতে এবার অ্যাপেল কী পরিকল্পনা করেছে তা দেখার জন্য অপেক্ষা করে আছহেন বিশেষজ্ঞরা।

HomePod ও Siri
এই সপ্তাহের শুরুতেই হোমপডে মাল্টি রুম মিউজিক লিসেনিং মোড নিয়ে এসেছে অ্যাপেল। এর সাথেই iPhone এর সাথেই স্পিকারে সফটওয়ার আপডেট করা যাবে।
অ্যামাজন ও গুগুলের অ্যাসিস্টেন্টের সাথে বাজারে টিকে থাকতে হলে অনেক উন্নতি করতে হবে Siri কে। আর তাই এই বছরে অনেক নতুন ফিচার যোগ হতে পারে এই ভার্চুয়াল অ্যাসিসটেন্টে।





 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.