Xiaomi, Realme অথবা Asus কে টেক্কা দিতে পারবে Samsung Galaxy M20? পড়ুন রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Xiaomi, Realme অথবা Asus কে টেক্কা দিতে পারবে Samsung Galaxy M20? পড়ুন রিভিউ

Galaxy M20 তে থাকছে একটি 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লে

ভারতবাসীর বহু বছরের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড Samsung। সম্প্রতি ভারতে চিনা স্মার্টফোনের বাড়বাড়ন্ত শুরু হলেও বহুদিন ধরে  এই দেশে স্মার্ট ফোন গ্রাহকের মন জয় করে এসেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।  বছর দুই আগেও ভারতে স্মার্টফোন বাজারে Samsung -এর একচ্ছত্র আধিপত্য ছিল।  বছরখানেক আগে Xiaomi -র  কাছে  এই দেশে এক নম্বর স্মার্টফোনের তকমা হারিয়েছিল কোম্পানি।   ভারতের বাজারে জমি ফিরে পেতেই সম্প্রতি লঞ্চ হয়েছে Samsung Galaxy M10 আর M20।  এই দুটি ফোনের মধ্যে 10 হাজার টাকার নিচে পাওয়া যাবে Samsung Galaxy M10।  আর 15,000 টাকা দামের নিচে লঞ্চ হয়েছে Samsung Galaxy M20। ছোট নাচ,  শক্তিশালী প্রসেসর  আর বড় ব্যাটারি ব্যবহার করে ভারতের গ্রাহকের মন ফিরে পাবে Samsung?

ইতিমধ্যেই Samsung Galaxy M10 রিভিউতে এই ফোন সম্পর্কে আমাদের মতামত জানিয়েছি। আমরা এবার রিভিউ করলাম Samsung Galaxy M20।  Xiaomi Redmi Note 6 Pro, Asus ZenFone Max Pro M2, Realme 2 Pro, Honor 8X এর মত ফোন গুলির সামনে সরাসরি প্রতিযোগিতার সম্মুখীন হবে Samsung Galaxy M20।

 

Samsung Galaxy M20 ফটো গ্যালারি দেখতে এখানে ক্লিক করুন

পড়ুন Samsung Galaxy M10 রিভিউ

 

ডিজাইন

বাজারে অন্য যেকোন ফোনের থেকে ডিজাইনের দিক থেকে সম্পূর্ণ আলাদা Samsung Galaxy M20। এই ফোনের ডিসপ্লের উপরে ছোট নচ থাকছে। এই প্রথম ভারতে Samsung ফোনে ডিসপ্লে নাচ দেখা গেল। Galaxy M20 ফোনে রয়েছে একটি 6.3 ইঞ্চি ডিসপ্লে।  এই ফোনের স্ক্রিন ও বডির অনুপাত 90 শতাংশ বেশি।

ওষান ব্লু ও চারকোল ব্ল্যাক রঙে পাওয়া যাবে Galaxy M20। ফোনের পিছনের বাঁ দিকে উপরে থাকছে ডুয়াল ক্যামেরা সেটআপ। তার নিচেই থাকছে এলইডি ফ্ল্যাশ। পিছনের দিকেই ফোন এর মাঝে Samsung লোগোর উপরে থাকছে ডিম্বাকৃতি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

Samsung Galaxy M20 ফোনের ডান দিকে যাচ্ছে না পাওয়ার বাটন ও ভলিউম রকার,  বাঁদিকে থাকছে সিম কার্ড ট্রে।  সেখানে একসাথে দুটি ন্যানো সিম কার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।  ফোনের নিচে থাকছে একটি USB Type-C পোর্ট আর 3.5 মিলিমিটার হেডফোন জ্যাক।

samsung galaxy m20 hand ndtv samsung

 

Samsung Galaxy M20 ফোনের ডান দিকে যাচ্ছে না পাওয়ার বাটন ও ভলিউম রকার,  বাঁদিকে থাকছে সিম কার্ড ট্রে।  সেখানে একসাথে দুটি ন্যানো সিম কার্ড ও একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।  ফোনের নিচে থাকছে একটি USB Type-C পোর্ট আর 3.5 মিলিমিটার হেডফোন জ্যাক।

 

samsung galaxy m20 rear ndtv samsung

 

স্পেসিফিকেশান ও সফটওয়্যার

Samsung Galaxy M20 ফোনে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম চলবে। এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব Experience UI। Galaxy M20 তে থাকছে একটি 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লে। ফোনের ভিতরে থাকবে একটি অক্টা কোর Samsung Exynos 7904 চিপসেট। সাথে থাকবে 2GB / 3GB RAM আর 32GB/64GB স্টোরেজ।

Galaxy M20 ফোনের পিছনেও থাকছে ডুয়াল ক্যামেরা সেট আপ। এই ক্যামেরার প্রাইমারি সেন্সার 13MP। সাথে থাকছে 5MP ডেপ্ত সেন্সার। ফোনের সামনে রয়েছে একটি 8MP সেলফি ক্যামেরা।

Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম চলবে এই ফোনে। Galaxy M20 ফোনের ভিতরে থাকছে একটি 5,000 mAh ব্যাটারি। থাকছে USB Type-C কানেক্টিভিটি আর ফাস্ট চার্জিং।

 

samsung galaxy m20 tray ndtv samsung

 

পারফরমেন্স, ব্যাটারি লাইফ ও ক্যামেরা

রোজকার ব্যবহারের সময় Samsung Galaxy M20 ফোনে কোনফোনে কোনও সমস্যা হয়নি। হালকা-পাতলা গেম খেলা বা মাল্টিটাস্কিং খুব সহজেই সামলে নিয়েছে এই ফোন। মাঝে মধ্যে দু-একবার  এই ফোনের ইউজার ইন্টারফেসে সামান্য এক চোখে পড়লেও সেই কারণে ফোন ব্যবহার করতে কোন সমস্যা হয়নি। ফেস আনলক একটু স্লো কাজ করলেও দ্রুত কাজ করে Galaxy M20 ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

 

উজ্জ্বল ও ধারালো ডিসপ্লে ব্যবহার হয়েছে Galaxy M20 ফোনে। এই ডিসপ্লে তে থাকছে ভালো ভিউইং অ্যাঙ্গেল। Samsung Galaxy M20 ফোনে Asphalt 9:Legends আর PUBG Mobile এর মত বেঙ্গলি মিডিয়াম সেটিংসে খেলা গিয়েছে।  তবে গেম খেলার সময় ফোনের পিছনের দিকটা তুলনামূলক বেশি গরম হয়ে গিয়েছিল।

তুলনামূলক লম্বা ডিসপ্লে ব্যবহারের জন্য  এই ফোন এক হাতে ব্যবহার সমস্যা হয়েছে আমাদের। Galaxy M20 ফোনের Exynos 7904 চিপসেটে AnTuTu বেঞ্চমার্ক এ 107,540 স্কোর পাওয়া গিয়েছে। Snapdragon 632 আর Snapdragon 636 চিপসেটের স্মার্টফোনগুলোতে একই ধরনের পারফরম্যান্স পাওয়া যায়। Geekbench এ Galaxy M20 সিঙ্গেল কোরে 1,315 আর মাল্টি-কোরে 4,094 স্কোর করেছে।

ফোনের ভিতরে থাকা 5,000 mAh  ব্যাটারি জন্য আমরা Samsung Galaxy M20 ফোনে দারুন ব্যাটারি ব্যাকআপ পেয়েছি।  সকালে ফুল চার্জ করার পরে দিনের শেষে 60 শতাংশ ব্যাটারি বাকি ছিল। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে এক চার্জে 12 ঘন্টা 53 মিনিট  চলেছে এই স্মার্টফোন।

samsung galaxy m20 bottom ndtv samsung

 

Samsung Galaxy M20 ক্যামেরা দিয়ে খুব সহজেই ছবি তোলা যায়। এই ক্যামেরায় এক ট্যাপে রেকর্ডিং শুরু করা যায়।  এছাড়াও সহজেই ফোকাস লক করা যায় এই ক্যামেরায়।  রিভিউ করার সময় Galaxy M20 ফোনের ক্যামেরায় কোন শাটার ল্যাগ অনুভব করিনি আমরা।

ক্যামেরা ইউজার ইন্টারফেসের ফ্লোটিং শাটার বাটন ছবি তোলার সময় দারুণ কাজে লাগে। রোবটের আরো বেশি অপশান  আশা করেছিলাম আমরা।

ভালো ক্যামেরা ইউজার ইন্টারফেস থাকলেও Samsung Galaxy M20 ফোন ব্যবহার করে তোলা ছবি আমাদের হতাশ করেছে। 15,000 টাকার কম দামে অনেক স্মার্ট ফোনের থেকে ভালো ডিটেল পাওয়া যায়।  দিনের আলোয় তোলা ছবিতে জুম করে দেখলে ডিটেলে খামতি চোখে পড়বে। তবে এই ক্যামেরায় জলদি ফোকাস হয়।

Galaxy M20 ফোনের ক্যামেরা দিয়ে  কম আলোতে তোলা ছবি ও আমাদের  মন জয় করতে পারেনি।  রাতের ছবিতে  অস্বাভাবিক কম ডিটেল  ধরতে পেরেছে এই ফোনের ক্যামেরা।

Full HD ভিডিও তোলার অপশন থাকলেও Samsung Galaxy M20 রিয়ার ক্যামেরায় 4K  ভিডিও তোলা যাবে না। এছাড়াও থাকছে না কোন স্ট্যাবিলাইজেশন।


Samsung Galaxy M20 ক্যামেরায় তোলা ছবি ফুল সাইজে দেখতে ছবির উপরে ক্লিক করুন

 

মতামত

শুধুমাত্র ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে ভারতে অন্য যে কোন কোম্পানির থেকে এগিয়ে থাকবে Samsung। সাম্প্রতিক ফিচার ও স্পেসিফিকেশনে চীনের ফোনগুলির থেকে অনেকটা পিছিয়ে পড়লেও Galaxy M সিরিজের দুটি ফোনের হাত ধরে  সেই দূরত্ব কমানোর চেষ্টা করেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। 4GB of RAM আর 64GB স্টোরেজে Samsung Galaxy M20 এর দাম 12,999 টাকা। এই দামে Xiaomi Redmi Note 6 Pro, Asus ZenFone Max Pro M2, Realme 2 Pro, Honor 8X এর মত ফোন গুলির সামনে সরাসরি প্রতিযোগিতার সম্মুখীন হবে Samsung Galaxy M20।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন