Samsung Galaxy S10e রিভিউ: iPhone XR কে টেক্কা দিতে পারবে এই ফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Samsung Galaxy S10e রিভিউ: iPhone XR কে টেক্কা দিতে পারবে এই ফোন?

Samsung Galaxy S10e এর দাম 55,900 টাকা

হাইলাইট
  • Samsung Galaxy S10e এর দাম 55,900 টাকা
  • রয়েছে একটি 5.8 ইঞ্চি FHD+ Dynamic AMOLED ডিসপ্লে
  • কার্ভড ডিসপ্লের পরিবর্তে ফ্ল্যাট ডিসপ্লে ব্যবহার করেছে Samsung

প্রত্যেক বছর ফ্ল্যাগশিপ সিরিজে দুটি স্মার্টফোন লঞ্চ করে Samsung। এটি রেগুলার ভার্সান আর অন্যটি প্লাস ভার্সান। এই বছর ফ্ল্যাগশিপ সিরিজে তৃতীয় ফোন সামনে নিয়ে এসেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। Galaxy S10 আর Galaxy S10+ এর সাথেই লঞ্চ হয়েছে Galaxy S10e। iPhone XR এর সাথে সরাসরি প্রতিযোগীতায় এই ফোন লঞ্চ হয়েছে। ভারতে কোম্পানির নিজস্ব কারখানা থাকার কারনেই তুলনামুলক কম দামে এই ফোন লঞ্চ হয়েছে।

55,900 টাকায় ভারতে Samsung Galaxy S10e কেনা যাবে। যা Galaxy S10 এর থেকে 10,000 টাকা সস্তা। ইতিমধ্যেই এই ফোন নিয়ে ইন্টারনেটে উত্তেজনা চরমে। তাই Samsung Galaxy S10e ফোন রিভিউ করলাম আমরা।

Samsung Galaxy S10e ডিজাইন

Galaxy S10 সিরিজের সবথেকে ছোড় স্মার্টফোন Galaxy S10e। এই ফোনের ওজন মাত্র 150 গ্রাম। অন্যান্য ফোনের তুলনায় আকারে অনেকটা ছোড় এই ফোন। ফলে এক হাতে Galaxy S10e ব্যবহারে কোন অসুবিধা হয় না। তবে ফোনের অ্যালুমিনিয়াম ফ্রেম আর গ্লাস ব্যাক ব্যবহারের জন্য হাত থেকে পিছলে যায় এই ফোন। ফোনের পিছনে সহজেই আঙুলের ছাপ থেকে যায়। তবে একটি কেস ব্যবহার করে এই সমস্যার সমাধান করা যায়।

রিভিউ করার সময় হাত থেকে একবার এই ফোন পরে গিয়েছিল। তবে গোলের ডিসপ্লে বা গ্লাস ব্যাকে কোন ক্ষতি হয়নি। ফোনের ফ্রেমে আঘাতের চিহ্ন থেকে গিয়েছিল।

Samsung Gaalxy S10e back ndtv samsungSamsung Galaxy S10e ফোনের সামনে ও পিছনে থাকছে Gorilla Glass 5

নতুন Galaxy S10e ফোনে থাকছে একটি আলাদা Bixby বাটন। তবে সেটিংস এই বাটন অন্য কাজে ব্যবহার করা যায়। Galaxy S10 সিরিজের অন্য দুটি ফোনের ডিসপ্লের নীচে আল্ট্রা সনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহার হলেও Galaxy S10e তে থাকছে ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। ফোনের ডান দিকে পাওয়ার বাটনে থাকছে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। নোটিফিকেশান সহজে ব্যবহারের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সারে থাকছে জেসচার সাপোর্ট। তবে এই ফোনের পাওয়ার বাটন তুলনামুলক উপরে থাকার কারনে সহজে আঙুল পৌঁছায় না।

Galaxy S10e ফোনে রয়েছে একটি 5.8 ইঞ্চি FHD+ Dynamic AMOLED ডিসপ্লে। থাকছে HDR 10+  সাপোর্ট। এই ডিসপ্লেতে খুব ভালো কালার আর ডাইনামিক রেঞ্জ পেয়েছি আমরা।

Galaxy S10e ফোনে কার্ভড ডিসপ্লের পরিবর্তে ফ্ল্যাট ডিসপ্লে ব্যবহার করেছে Samsung। এই ফোনে রয়েছে তুনলামুলক চওড়া বেজেল। Galaxy S10 আর Galaxy S10+ ফোনে Gorilla Glass 6 ব্যবহার হলেও Galaxy S10e ফোনের ডিসপ্লের উপরে থাকছে Gorilla Glass 5। ফোনের পিছনেও থাকছে Gorilla Glass 5।

Galaxy S10e ফোনে কোন টেলিফটো লেন্স থাকছে না। অর্থাৎ এই ফোনের পিছনে থাকছে ডুয়াল ক্যামেরা। সাথে থাকছে LED ফ্ল্যাশ। ব্ল্যাক ও প্রিজম হোয়াইট কালারে ভারতে পাওয়া যাবে Galaxy S10e। বাক্সের সাথেই থাকছে AKG-tuned হেডসেট, USB-OTG Type-C থেকে Type-A কনভার্টার, ফাস্ট চার্জার, ডেটা কেবেল, সিম এজেক্ট পিন আর ওয়্যারিন্টির কাগজ। সাথে থাকছে একটি সুন্দর দেখতে প্লাস্টিক কেস।

Samsung Gaalxy S10e screen ndtv samsungহোল-পাঞ্চ ডিসপ্লের জন্য Samsung Galaxy S10e থাকছে দারুন কয়েকটি ওয়ালপেপার


 

Samsung Galaxy S10e স্পেসিফিকেশন ও ফিচার্স

Galaxy S10e ফোনে থাকবে একটি 5.8 ইঞ্চি FHD+ ফ্ল্যাট Dynamic AMOLED ডিসপ্লে। এই ফোনে থাকবে Exynos 9820 চিপসেট। ভারতে Galaxy S10e ফোনে থাকবে 6GB RAM আর 128GB স্টোরেজ।

কানেক্টিভিটির জন্য এই ফোনে থাকছে 4G VoLTE (LTE Cat. 20), Wi-Fi 802.11ax, Bluetooth v5.0, GPS/ A-GPS, 3.মিমি হেডফোন জ্যাক আর একটি USB Type-C পোর্ট। Galaxy S10e ফোনে থাকছে একটি 3,100 mAh ব্যাটারি।

Dolby Atmos সাপোর্ট সহ Galaxy S10e ফোনে থাকছে AKG-tuned স্টেরিও স্পিকার। থাকছে হাইব্রিড ডুয়াল সিম স্লট। এই ফোনে Android 9.0 Pie অপারেটিং সিস্টেমের উপরেই চলবে কোম্পানির নতুন One UI স্কিন।

Samsung Galaxy S10e apps ndtv samsungSamsung Galaxy S10e ফোনে Android 9.0 Pie অপারেটিং সিস্টেমের উপরেই চলবে কোম্পানির নতুন One UI স্কিন

Samsung Galaxy S10e পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

এক হাতে ব্যবহারের জন্য আদর্শ Samsung Galaxy S10e। এই ফোনে রয়েছে একটি হোল পাঞ্চ ডিসপ্লে। এই হোল পাঞ্চ ফোন ব্যবহারের সময় খুব একটা সমস্যা করে না। কোম্পানি একাধিক ওয়ালপেপার ব্যবহার করে সজজেই এই হোল পাঞ্চ লুকিয়ে রাখতে সক্ষম হয়েছে। তবে যে কোন অ্যাপ ব্যবহারের সময় এই হোল পাঞ্চ দেখা যাবে।

দ্রুত কাজ করে এই ফোনের ফিনহারপ্রিন্ট সেন্সার। তবে ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহারের কারনে হাতে তাল লেগে থাকলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার কাজ করতে চায় না। ফোনের ফ্রন্ট ক্যামেরা থেকে ফেস আনলক কাজ করবে।

Samsung Gaalxy S10e fingerprint ndtv samsungSamsung Galaxy S10e ফোনের পাওয়ার বাটনে থাকছে ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সার

খুব ভাল কাজ করে এই ফোনের ইউজার ইন্টারফেস। 6GB RAM থাকার কারনে রোজকার ব্যবহারে মাল্টিটাস্কিং এ কোন সমস্যা হয় না। ভারতে এই ফোনে Snapdragon 855 চিপসেট এর পরিবর্তে থাকছে কোম্পানির নিজস্বExynos 9820 চিপসেট।

যে কোন গেম হাই গ্রাফিক্সে চালাতে পারে Samsung Galaxy S10e। PUBG Mobile হাই গ্রাফিক্সে খেলতে কোন সমস্যা হয়নি। গেম খেলার সময় এই ফোনের Dolby Atmos কাজ করেছে। ফলে ভালো গ্রাফিক্সের সাথেই ভালো আওয়াজ পাওয়া গিয়েছে এই ফোন থেকে।

গেম খেলা ও ভিডিও দেখার জন্য আদর্শ এই ফোনের AMOLED ডিসপ্লে। এই ফোনের স্টেরিও স্পিকার যথেষ্ট জোরে কাজ করে। যা ভিডিও দেখা ও গেম খেলার অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলতে সাহাজ্য করে।

Galaxy S10e ফোনে Galaxy S10 আর Galaxy S10+ ফোনের রিয়ার ক্যামেরা ব্যবহার হয়েছে। শুধু বাজেট ফোন থেকে বাদ গিয়েছে টেলিফটো ক্যামেরা। Galaxy S সিরিজের অন্যান্য ফোনের মতোই Galaxy S10e ফোনেও খুব ভালো ছবি তোলা যায়। এই ক্যামেরায় দিনের আলোয় তোলা ও ম্যাক্রো ছবি আমাদের নজর কেড়েছে। ছবিতে খুব ভালো ডিটেল ও ডাইনামিক রেজ পাওয়া গিয়েছে।

খুব সহজেই এই ফোনের ক্যামেরা অ্যাপ ব্যবহার করা যায়। ডিসপ্লের উপরে সোয়াইপ করে সহজেই ক্যামেরা মোড বদল করা যায়। হাতের কাছেই এই ট্যাপে সব অপশান পাওয়া যাবে Galaxy S10e ফোনের ক্যামেরা অ্যাপে।

ভালো এজ ডিটেকশানের সাথেই Galaxy S10e ফোনের লাইভ ফোকাস কাজ করে। 10 মেগাপিক্সেল ক্যামেরাতেও আগের থেকে উন্নতি হয়েছে। তবে Galaxy S10 আর Galaxy S10+ ফোনের সেলফি ক্যামেরার সাথে একটি ডেপ্ত সেন্সার থাকলেও Galaxy S10e ফোনে সেলফি ক্যামেরার সাথে কোন ডেপ্ত সেন্সার থাকবে না।

Shot using the primary 12-megapixel sensor

Shot using the 16-megapixel ultra wide-angle sensor on the Samsung Galaxy S10e

Samsung Galaxy S10e ক্যামেরায় তোলা ছবি গুলি ফুল সাইজে দেখতে ছবির উপরে ট্যাপ করুন

Galaxy S10e ফোনে থাকছে একটি 3,100 mAh ব্যাটারি। দৈনিক ব্যবহারে এই ফোনে 17 থেকে 18 ঘন্টা ব্যাক আপ পেয়েছি আমরা। ফোনের সাথেই থাকছে কুইক চার্জার। মাত্র এক ঘন্টায় এই ফোন 95 শতাংশ চার্জ করা যাবে। আমাদের HD ভিডিও ব্যাটারি লুপ টেস্টে Galaxy S10e ফোন 10 ঘন্টা 31 মিনিট চলেছে।

মতামত

Galaxy S10e ফোনে Galaxy S10 আর Galaxy S10+ ফোনের সব ফিচার না থাকলেও 55,900 টাকায় আপনাকে সন্তুষ্ট করার যথেষ্ট উপাদান মজুদ রয়েছে এই ফোনে। এই দামে ও ফিচারে iPhone XR এর থেকে অনেকটাই এগিয়ে থাকবে Samsung Galaxy S10e। তবে এই দামে Galaxy S10e ফোনের প্রধান প্রতিযোগী Pixel 3। তবে 45,999 টাকায় OnePlus 6T ফোনের 8GB RAM আর 256GB স্টোরেজ পাওয়া যাবে। তবে OnePlus 6T ফোনের ডিসপ্লে তুলনামুলক বড় ও HDR 10+ সাপোর্ট থাকবে না। তুলনামুলক কম দামে Galaxy S10 আর Galaxy S10+ ফোনের বেশিরভাগ ফিচার পাওয়া যাবে Galaxy S10e তে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.