ফোনের ব্যাটারি শেষ হবে না! পড়ুন Samsung Galaxy M30s রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ফোনের ব্যাটারি শেষ হবে না! পড়ুন Samsung Galaxy M30s রিভিউ

Samsung Galaxy M30s ফোনের 6,000 mAh ব্যাটারিতে দুই দিন ব্যাকআপ পাওয়া যাবে

হাইলাইট
  • Samsung Galaxy M30s ফোনে রয়েছে AMOLED ডিসপ্লে
  • ফোনের ভিতরে শক্তিশালী Exynos 9611 চিপসেট থাকছে
  • সাথে থাকছে 6,000mAh ব্যাটারি

বছরের শুরুতে Galaxy M সিরিজ লঞ্চ করে ভারতের মিডরেঞ্জ বাজারে ঘুরে দাঁডিয়েছিল Samsung। প্রথম ধাপে সাফল্যের পরে এই সিরিজের দ্বিতীয় ভার্সানের ফোনে প্রত্যাশা চরমে ছিল। সম্প্রতি ভারতে লঞ্চ হয়েছে নতুন Samsung Galaxy M30s। ভারতে শুধুমাত্র অনলাইনে বিক্রি করে Galaxy M সিরিজ দিয়ে Xaiomi আর Realme কে টেক্কা দিতে চাইছে Samsung।

15,000 টাকা সেগমেন্টে Samsung Galaxy M30s ফোনে রয়েছে একটি Super AMOLED ডিসপ্লে। সাথে এই ফোনে 6,000 mAh ব্যাটারি থাকার কারনে দুর্দান্ত ব্যাক আপ পাওয়া যাবে। মোটের উপরে কেমন পারফর্ম করল এই ফোন? জানতে পড়ুন Samsung Galaxy M30s রিভিউ।

Samsung Galaxy M30s ডিজাইন

Samsung Galaxy M30s ফোনের ডিজাইনে Galaxy M30 এর থেকে খুব বেশি পরিবর্তন আসেনি। Galaxy M30s এ রয়েছে একটি 6.4 ইঞ্চি AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লেতে ফুল এইচ ডি প্লাস রেসোলিউশন থাকছে। যদিও ডিসপ্লের পাশে পাতলা বেজেল থাকছে। ডিসপ্লে নচে থাকছে সেলফি ক্যামেরা। তার উপরে থাকছে ইয়ারপিস গ্রিল।

এই ফোনের ডান দিকে পাওয়ার আর ভলিউম বাটন ব্যবহার করেছে Samsung। উপরের দিকে রয়েছে সেকেন্ডারি মাইক্রোফোন, আর নীচে থাকছে USB Type-C পোর্ট, 3.5 মিমি অডিও জ্যাক, প্রাইমারি মাইক্রোফোন আর স্পিকার গ্রিল। Galaxy M30s ফোনের বাঁ দিনে সিম ট্রে থাকছে।

Galaxy M30s ফোনের পিছনে তিনটি ক্যামেরা থাকছে। এছাড়াও ফোনের পিছনে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। 6,000 mAh ব্যাটারি থাকার কারনে Galaxy M30 এর থেকে চওড়া Galaxy M30s। যদিও কার্ভড এজ থাকার কারনে এক হাতে ব্যবহারে সমস্যা হয় না।

Samsung Galaxy M30s Beauty Samsung Galaxy M30s Review Samsung Galaxy M30s ফোনে 6.4 ইঞ্চি FHD+ AMOLED ডিসপ্লে থাকছে

Samsung Galaxy M30s স্পেসিফিকেশন আর সফটওয়্যার

Galaxy M30s ফোনে একটি 6.4 ইঞ্চি Super AMOLED ইনফিনিটি ইউ ডিসপ্লে থাকবে। এই ফোনের ভিতরে থাকবে একটি Exynos 9611 চিপসেট। সাথে থাকবে 6GB পর্যন্ত RAM আর 128GB পর্যন্ত স্টোরেজ।

Galaxy M30s ফোনের পিছনে তিনটি ক্যামেরা থাকবে। এই ক্যামেরায় থাকবে একটি 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে একটি 5 মেগাপিক্সেল সেন্সর আর একটি 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে একটি 24 মেগাপিক্সেল সেন্সর।

ফোনের ভিতরে একটি 6,000 mAh ব্যাটারি ব্যবহার করেছে Samsung। সাথে থাকছে USB Type-C পোর্ট আর 15W ফাস্ট চার্জ সাপোর্ট। লঞ্চের সময় এই ফোনে Android 9 Pie অপারেটিং সিস্টেম চলবে।

4GB RAM + 64GB স্টোরেজে Samsung Galaxy M30s এর দাম 13,999 টাকা। 6GB RAM + 128GB স্টোরেজে Galaxy M30s কিনতে 16,999 টাকা খরচ হবে। কালো, সাদা আর নীল রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন।

Samsung Galaxy M30s ফোনে Android 9 Pie অপারেটিং সিস্টেমের উপরে OneUI 1.5 স্কিন চলবে। এই ফোনে থাকছে অগাস্ট মাসের অ্যানড্রয়েড সিকিউরিটি প্যাচ। OneUI স্কিন থাকার কারনে তুলনামুলক বড় ডিসপ্লের এই স্মার্টফোন এক হাতে ব্যবহারে সমস্যা হয় না।

Samsung Galaxy M30s Back 2 Samsung Galaxy M30s ReviewSamsung Galaxy M30s ফোনের পিছনে গ্রেডিয়েন্ট ফিনিশ থাকছে

Samsung Galaxy M30s পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Galaxy M30s ফোনে একটি দুর্দান্ত ডিসপ্লে ব্যবহার করেছে Samsung। দিনের আলোতে এই ডিসপ্লে ব্যবহারের সময়েও অসুবিধা হয়নি। ফোনের ভিতরে Exynos 9611 চিপসেট থাকার কারনে রোজকার ব্যবহারে পারফর্মেন্সে কোন সমস্যা হবে না। জলদি কাজ করে এই ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এছাড়াও ফেস আনলক ব্যবহার করে দ্রুত আনলক করা যাবে Galaxy M30s।

AnTuTu বেঞ্জমার্কিং এর 152,453 স্কোর করেছে Samsung Galaxy M30s। যা Redmi Note 7 Pro ফোনের 178,570 স্কোরের থেকে অনেকটাই কম। যদিও Realme X ফোনের 155,897 স্কোরের খুব কাছে রয়েছে Galaxy M30s। Geekbench 5 এ সিঙ্গেল ও মাল্টি স্কোরে যথাক্রমে 355 আর 1,310 স্কোর করেছে এই স্মার্টফোন।

Galaxy M30s ফোনে PUBG Mobile খেলার সময় গ্রাফিক্স কোয়ালিটি এইচ ডি আর ফ্রেম রেট হাই ছিল। যদিও এই সেটিংস এ ফ্রেম ড্রপ হওয়ার কারনে সেটিংস কমিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে এই গেম। 20 মিনিট PUBG Mobile খেলার পরে ফোনের ব্যাটারি 4 শতাংশ কমেছে। গেম খার পরে এই ফোন গরম হয়নি।

Samsung Galaxy M30s Notch Samsung Galaxy M30s Reviewডিসপ্লের উপরে নচে থাকছে সেলফি ক্যামেরা

Galaxy M30s ফোনে রয়েছে একটি 6,000 mAh ব্যাটারি। একবার ফুল চার্জে দীর্ঘ সময় চলবে এই স্মার্টফোন। ভারি ব্যবহারের পরেও এই ফোন একবার চার্জ করে দুই দিন ব্যবহার করেছি আমরা। 15W ফাস্ট চার্জিং এর মাধ্যমে মাত্র 30 মিনিটে 22 শতাংশ ছার্জ হবে Galaxy M30s। এক ঘন্টায় এই ফোন 43 শতাংশ চার্জ হবে। Galaxy M30s সম্পূর্ণ চার্জ হতে প্রায় আড়াই ঘন্টা সময় লাগবে।

Samsung Galaxy M30s ক্যামেরা

Samsung Galaxy M30s ফোনের পিছনে তিনটি ক্যামেরা থাকছে। এই ক্যামেরায় থাকছে একটি 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। যদিও ডিফল্ট মোডে এই ফোনের ক্যামেরা 12 মেগাপিক্সেল ছবি তুলবে।

একাধিক শুটিং মোডে এই ফোনে ছবি তোলা যাবে। প্রো মোডে ক্যামেরার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া যাবে। লাইভ ফোকাস মোডে ছবির পিছনে কত ব্লার হব্বে তা ছবি তোলার আগেই দেখে নেওয়া যাবে। যদিও ছবি তোলার পরে গ্যালারি অ্যাপ থেকে ছবির ব্লার বদল করে নেওয়া যাবে।

দিনের আলোতে Galaxy M30s  প্রাইমারি ক্যামেরায় তোলা ছবি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Samsung Galaxy M30 Wideangle Samsung Galaxy M30s Reviewদিনের আলোতে Galaxy M30s  ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় তোলা ছবি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Galaxy M30s ফোনে ভালো ছবি তোলা যাবে। ছবি তোলার পরে ফোনের Super AMOLED ডিসপ্লেতে তা দেখতেও ভালো লাগবে। দিনের আলোতে প্রাইমারি ক্যামেরায় তোলা ছবিতে ভালো ডিটেল পাওয়া যাবে। যদিও ওইয়াইড ক্যামেরায় ছবি তুললে ছবির ডিটেল কমে যাবে। কম আলোতে তোলা ছবিতে ভালো ডিটেল পাওয়া যাবে না।  

কম আলোতে Samsung Galaxy M30s ক্যামেরায় তোলা ছবি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

কম আলোতে Galaxy M30s  ক্যামেরায় লাইট মোড অন করে তোলা ছবি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

ম্যাক্রো তোলার সময় Galaxy M30s ফোনের ক্যামেরায় ফোকাসে সমস্যা হয়। Samsung Galaxy M40 (পড়ুন রিভিউ)ফোনেও একই সমস্যা দেখা গিয়েছিল। কম আলোতে ফোকাস করতে আরও বেশি সময় লাগে।

Samsung Galaxy M30s ক্যামেরায় তোলা ম্যাক্রো ছবি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

রিয়ায় ক্যামেরা দিয়ে 4K আর সেলফি ক্যামেরা দিয়ে 1080p ভিডিও তোলা যাবে। 4K ভিডিও রেকর্ড করার সময় সর্বোচ্চ 10 মিনিট রেকর্ড করা যাবে। এই ফোনে ভিডিও রেকর্ডিং এর জন্য থাকছে সুপার স্টেডি মোড।

 Samsung Galaxy M30s ফোনের ফ্রন্ট ক্যামেরায় পোট্রেট মোডে তোলা সেলফি (ফুল সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Mi Smart Band 4 রিভিউ: কম দামে এটাই সেরা ফিটনেস ব্যান্ড?

মতামত

Galaxy M30 (রিভিউ পড়ুন) ফোনের আপডেট হিসাবে লঞ্চ হয়েছে Galaxy M30s। এই ফোনে রয়েছে ভালো AMOLED ডিসপ্লে আর বিশাল 6,000 mAh ব্যাটারি। Exynos 9611 চিপসেট আগের থেকে অনেকটা শক্তিশালী।

যদিও এই ফোনের ক্যামেরা আমাদের হতাশ করেছে। ফোকাসে সমস্যার সাথেই কম আলোতে তোলা ছবি এই ফোনের ক্যামেরা ব্যবহারের সময় বিরক্তির কারন হয়ে উঠতে পারে।

Galaxy M30s ফোনে দুর্দান্ত ব্যাটারি ব্যাক আপ পেয়েছি। এই ফোনের একাধিক হার্ডওয়্যার Galaxy A50s (রিভিউ পড়ুন) এর সাথে মিলে যায়। সেই ফোন রিভিউ করার সময়েও ক্যামেরায় সমস্যার সম্মুখীন হয়েছিলাম আমরা।

Galaxy M30s এর বেস ভেরিয়েন্টের সাথে কড়া প্রতিযোগীতায় থাকছে Realme 5 Pro আর Redmi Note 7 Pro (রিভিউ পড়ুন)। এই দুই ফোনেই Galaxy M30s এর থেকে ভালো ক্যামেরা ও পারফর্মেন্স পাওয়া যাবে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.