Samsung Galaxy M10s রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
Samsung Galaxy M10s রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন?

Samsung Galaxy M10s ফোনে থাকছে একটি 6.4 ইঞ্চি AMOLED ডিসপ্লে

হাইলাইট
  • Samsung Galaxy M10s ফোনে থাকছে AMOLED ডিসপ্লে
  • ফোনের ভিতরে থাকছে Exynos 7884B চিপসেট আর 3GB RAM
  • এই ফোনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যোগ হয়েছে

ভারতের স্মার্টফোন বাজারে অন্যতম বিশ্বস্ত নাম Samsung। বেশিরভাগ গ্রাহকের স্মার্টফোন কেনার আগে এই কোম্পানির নাম মাথায় আসে। সম্প্রতি ভারতের বাজারে চিনের স্মার্টফোন কোম্পানিগুলি রমরমা থাকলেও ভারতের স্মার্টফোন বাজারে এখনও গুরুত্বপূর্ণ নাম Samsung। চলতি বছরের শুরুতে 10,000 টাকার কম দামে বাজেট সেগমেন্টে নিজেদের জমি শক্ত করতে লঞ্চ হয়েছিল Samsung Galaxy M10। যদিও প্রতিযোগীদের ঘায়েল করতে সফল হয়নি এই স্মার্টফোন। এবার Galaxy M10 ফোনে কয়েকটি আপডেট সহ লঞ্চ হয়েছে Galaxy M10s।

Galaxy M10s ফোনে যোগ হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, AMOLED ডিসপ্লে সহ একগুচ্ছ আকর্ষণীয় ফিচার। বাজেট সেগমেন্টে প্রতিযোগীদের ধরাশায়ী করতে পারবে এই ফোন? পড়ুন Samsung Galaxy M10s রিভিউ।

Samsung Galaxy M10s ডিজাইন

Galaxy M10s ফোনে Galaxy M10 এর ডিজাইন ব্যবহার করেছে Samsung। যদিও Galaxy M10s ফোনে 6.4 ইঞ্চি ডিসপ্লে ব্যবহার হয়েছে। ডিসপ্লের পাশে থাকছে পাতলা বেজেল। ডিসপ্লের উপরে ওয়াটার ড্রপ নচের ভিতরে থাকছে সেলফি ক্যামেরা। এর উপরেই থাকছে ইয়ারপিস গ্রিল।

Samsung Galaxy M10s Amoled Display Samsung Galaxy M10s ReviewSamsung Galaxy M10s ফোনে থাকছে একটি AMOLED ডিসপ্লে

বাজারে অন্যান্য ফোলের তুলনায় অনেকটাই হালকা Galaxy M10s। এই ফোনের ওজন 169 গ্রাম। 7.8 মিমি চওড়া এই ফোন এক হাতে ব্যবহার করতে অসুবিধা হবে না। ফোনের ডান দিকে থাকছে পাওয়ার বাটন ও ভলিউম রকার। আর বাঁ দিকে থাকছে সিম ট্রে। এই ফোনে একসাথে দুটি ন্যানো সিম কার্ড আর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে। ফোনের উপরে থাকছে সেকেন্ডারি মাইক্রোফোন, নীচে থাকছে USB Type-C পোর্ট, 3.5 মিমি অডিও জ্যাক আর লাউডস্পিকার।

Galaxy M10 ফোনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ছিল না। Galaxy M10s ফোনের পিছনে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে। আর থাকছে ডুয়াল ক্যামেরা আর একটি এলইডি ফ্ল্যাশ। বাজেট সেগমেন্টের অন্যান্য ফোনের মতোই Galaxy M10s ফোনের পিছনে থাকছে প্লাস্টিক ফিনিশ।

Samsung Galaxy M10s স্পেসিফিকেশন ও সফটওয়্যার

ডুয়াল সিম Galaxy M10s ফোনে 6.4 ইঞ্চি HD+ Super AMOLED ডিসপ্লে থাকছে। ফোনের ভিতরে থাকছে Exynos 7884B চিপসেট, 3GB RAM আর 32GB স্টোরেজ। Galaxy M10s ফোনের ভিতরে থাকছে 4,000 mAh ব্যাটারি আর 15W ফাস্ট চার্জ সাপোর্ট।

Galaxy M10s SIM tray Samsung Galaxy M10s ReviewSamsung Galaxy M10s ফোনে একসাথে ডুয়াল সিম ও মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে

ছবি তোলার জন্য Galaxy M10s ফোনের পিছনে দুটি ক্যামেরা থাকছে। এই ক্যামেরায় থাকছে একটি 13 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, একটি 5 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সেলফি তলার জন্য এই ফোনের সামনে থাকছে 8 মেগাপিক্সেল ক্যামেরা।

কানেক্টিভিটির জন্য Galaxy M10s ফোনে থাকছে 4G VoLTE, Bluetooth 5, Wi-Fi আর স্যাটেলাইট নেভিগেশন। এই ফোনের বাক্সের সাথে 15W চার্জার দিচ্ছে Samsung।

Galaxy M10s ফোনে Android 9 Pie অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির OneUI 1.1 স্কিন চলবে। নতুন ফোনে Netflix, Snapchat, Amazon Shopping, Booking.com, Helo, Dailyhunt আর কিছু Microsoft অ্যাপ প্রি-ইন্সটল থাকবে। এর মধ্যে Dailyhunt আর Helo অ্যাপ একবার লঞ্চ করার পর অসংখ্য নোটিফিকেশন আসতে থাকবে।

Samsung Galaxy M10s পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Galaxy M10s ফোনে কোম্পানির Exynos 7884B চিপসেট ব্যবহার হয়েছে। Android ইউজার ইন্টারফেস ব্যবহারের সময় এই ফোন স্লো হবে না। যদিও যে কোন অ্যাপ লোড হতে অনেক সময় লাগবে। 3GB RAM থাকার কারণে মাল্টিটাস্কিংয়ের সময় সমস্যার মুখোমুখি হতে হবে।

Samsung Galaxy M10s Port Samsung Galaxy M10s ReviewSamsung Galaxy M10s ফোনে থাকছে USB Type-C পোর্ট আর 3.5 মিমি হেডফোন জ্যাক

সম্প্রতি Sanpdragon 665 চিপসেট সহ 10,000 টাকার কম দামে একাধিক স্মার্টফোন লঞ্চ হয়েছে ভারতে। AnTuTu বেঞ্চমার্কে 108,755 স্কোর করেছে Samsung Galaxy M10s। যদিও Snapdragon 665 সহ Redmi Note 8 স্মার্টফোন AnTuTu বেঞ্চমার্কে 169,832 স্কোর করেছে। Geekbench 5 বেঞ্চমার্কে সিঙ্গেল কোর আর মাল্টি কোরে যথাক্রমে 244 আর 894 স্কোর করেছে Galaxy M10s। যেখানে Geekbench 5 এ সিঙ্গেল কোর ও মাল্টি কোরে Redmi Note 8 পেয়েছে যথাক্রমে 314 আর 1,327।

Samsung Galaxy M10s ফোনে মিডিয়াম সেটিংসে PUBG Mole খেলা গিয়েছে। এই গেম খেলার সময় গ্রাফিক্স  ছিল ব্যালেন্সড মোডে আর মিডিয়াম মোডে ছিল ফ্রেম রেট। PUBG Mobile খেলার সময় ফোন গরম হয়েছিল ও ল্যাগ দেখা গিয়েছিল।

যদিও এই ফোনে PUBG Mobile Lite খেলার অভিজ্ঞতা তুলনামূলক ভালো। এই গেম খেলার সময় কোন ল্যাগ বা ফ্রেম ড্রপ চোখে পড়েনি। 

এক চার্জে গটা দিন চলবে Galaxy M10s। রিভিউ করার সময় আমাদের রোজের ব্যবহারে দিনের শেষে এই ফোনে 40 শতাংশ চার্জ বাকি ছিল। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে 15 ঘণ্টা 11 মিনিট চলেছে Samsung Galaxy M10s। বাক্সের সাথে দেওয়া 15W চার্জার ব্যবহার করে 30 মিনিটে 28 শতাংশ আর এক ঘণ্টায় 60 শতাংশ চার্জ হবে এই ফোনের ব্যাটারি। ফোনের ব্যাটারি 0 থেকে 100 শতাংশ চার্জ হবে দেড় ঘণ্টা সময় লাগবে।

Samsung Galaxy M10s ক্যামেরা

Samsung Galaxy M10s ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা থাকছে। এই ক্যামেরায় থাকছে একটি 13 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকছে 5 মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। ফোনের পিছনে ডুয়াল ক্যামেরার সাথেই থাকছে একটি এলইডি ফ্ল্যাশ। সেলফি তোলার জন্য Galaxy M10s ফোনে একটি 8 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে Samsung। 

Samsung Galaxy M10s camera Samsung Galaxy M10s ReviewGalaxy M10s ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা থাকছে

Galaxy M সিরিজের অন্যান্য ফোনের ক্যামেরা অ্যাপের মতোই দেখতে Galaxy M10s ফোনের ক্যামেরা অ্যাপের ইন্টারফেস। থাকছে প্যানোরমা, প্রো ও লাইভ ফোকাস মোড। খুব সহজেই প্রাইমারি ক্যামেরা ও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরার মধ্যেই বদল করা যাবে। Samsung Galaxy M10s ফোনের ক্যামেরায় তোলা ছবিগুলি দেখে নিন।

Samsung Galaxy M10s প্রাইমারি ক্যামেরায় তোলা ছবি (উপরে) এবং ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় তোলা ছবি (নীচে)

Samsung Galaxy M10s ফোনের ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

মতামত

8,999 টাকা দামে ভারতে লঞ্চ হয়েছে Samsung Galaxy M10s। এই দামে খুব কম ফোনেই AMOLED ডিসপ্লে রয়েছে। Galaxy M10s এর মধ্যে অন্যতম। দুর্দান্ত ডিসপ্লের সাথেই এই ফোনে ভালো ব্যাটারি ব্যাক-আপ পাওয়া যাবে। ফোনের সাথে দেওয়া চার্জার ব্যবহার করে জলদি চার্জ করে নেওয়া যাবে এই ফোন।

যদিও Galaxy M10s ফোনের পারফর্মেন্স হতাশ করেছে আমাদের। সাধারণ কাজে খুব সমস্যা না হলেও একটু ভারি কাজ করতে গেলেই এই ফোন স্লো হয়ে গিয়েছে। এছাড়াও বাজেট সেগমেন্টের বাজারে জমি শক্ত করতে হলে ক্যামেরা বিভাগেও উন্নতি করতে হবে Samsung কে।

Samsung ব্র্যান্ডের প্রতি আকর্ষণ না থাকলে এই দামে Realme 5 অথবা Redmi Note 7S ফোনগুলি দেখে নিতে পারেন। একটু বেশি টাকা খরচ করতে চাইলে দেখে নিতে পারেন Samung Galaxy M30।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.