Samsung Galaxy A50 রিভিউ: 20,000 টাকার নীচে এটাই সেরা স্মার্টফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Samsung Galaxy A50 রিভিউ: 20,000 টাকার নীচে এটাই সেরা স্মার্টফোন?

Samsung Galaxy A50 এর দাম শুরু হচ্ছে 19,990 টাকা থেকে

হাইলাইট
  • Samsung Galaxy A50 এর দাম শুরু হচ্ছে 19,990 টাকা থেকে
  • থাকছে 6.4 ইঞ্চি FHD+ Super AMOLED ডিসপ্লে
  • ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার

ভারতের বাজেট স্মার্টফোন বাজারে এক সময় প্রতিযোগীদের থেকে অনেকটা এগিয়ে ছিল Samsung। গত কয়েক বছরে সেই ছবিটা বদলে গিয়েছে। এখন ভারতের বাজেট স্মার্টফোন বাজারে চিনের স্মার্টফোন কোম্পানিগুলির বাড়বাড়ন্ত। নিজেদের জমি ফিরে পেতে 2019 সালের গোড়ায় বাজেট ও মিডরেঞ্জ সেগমেন্টে একের পর এক স্মার্টফোন লঞ্চ করছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। শুরুতে Galaxy M সিরিজের তিনটি স্মার্টফোনের পরে বাজারে এসেছে Galaxy A সিরিজের তিনটি স্মার্টফোন। গত দুই মাসে ভারতে 7,990 টাকা থেকে 22,990 টাকা দামে ছয়টি নতুন স্মার্টফোন লঞ্চ করেছে Samsung।

মার্চ মাসে ভারতে এসেছে Samsung Galaxy A10, Galaxy A30 আর Galaxy A50। এই সিরিজের টপ মডেল Galaxy A50 ফোনের রিভিউ করলাম আমরা।

 

Samsung Galaxy A50 ডিজাইন

Samsung Galaxy A50 ফোনের প্রধান আকর্ষণ 6.4 ইঞ্চি Super AMOLED ডিসপ্লে। Galaxy A30 আর Galaxy M30 ফোনেও একই ডিসপ্লে ব্যবহার করেছে Samsung। ডিসপ্লের চারপাশে থাকছে পাতলা বেজেল।

Galaxy A50 তৈরীতে ঠিক কী উপাদান ব্যবহার হয়েছে তা জানা না গেলেও হাতে নিয়ে মনে হয়েছে প্লাস্টিক দিয়ে তৈরী হয়েছে এই ফোন। এই ফোনের পাশে কোনও ধারালো কোন নেই। তিনটি আলাদা রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন।

samsung galaxy a50 rearlight ndtv a50

 

ফোনের পিছনে থাকছে ট্রিপল ক্যামেরা সেট আপ। সাথে রয়েছে একটি LED ফ্ল্যাশ। ফোনের পিছনে থাকছে কোম্পানির লোগো। Galaxy A50 ফোনের ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার।

ফোনের বাঁ দিকে থাকছে ভলিউম ও পাওয়ার বাটন। খুব সহজেই এই বাটনগুলিতে আঙুল পৌঁছে যায়। এই ফোনের Super AMOLED ডিসপ্লেতে রয়েছে অলওয়েজ অন ফিচার। এই ফিচার ব্যবহার করে সহজেই নোটিফিকেশান দেখে নেওয়া যায়। ফোনের নীচে থাকছে 3.5 মিমি হেডফোন জ্যাক, স্পিকার গ্রিল আর USB Type-C পোর্ট।

samsung galaxy a50 frontnotch ndtv a50

 

Samsung Galaxy A50 দাম ও স্পেসিফিকেশান

Samsung Galaxy A50 এর দাম শুরু হচ্ছে 19,990 টাকা থেকে। এই দামে Galaxy A50 ফোনের 4GB RAM আর 64GB স্টোরেজ পাওয়া যাবে। এছাড়াও 6GB RAM আর 64GB স্টোরেজে Galaxy A50 কিনতে খরচ হবে 22,990 টাকা।

Samsung Galaxy A50 ফোনে লেটেস্ট Android Pie অপারেটিং সিস্টেমের উপরেই থাকছে কোম্পানির নিজস্ব One UI স্কিন। Galaxy A50 ফোনে থাকছে 6.4 ইঞ্চি FHD+ Super AMOLED ডিসপ্লে। ফোনের ভিতরে থাকছে Exynos 9610 চিপসেট, 6GB পর্যন্ত RAM আর 64GB স্টোরেজ আর 4,000 mAh ব্যাটারি। থাকছে USB Type-C আর 15W ফাস্ট চার্জিং।

samsung galaxy a50 screenshots ndtv a50

 

Galaxy A50 ফোনের পিছনে তিনটি ক্যামেরা ব্যবহার করেছে Samsung। ফোনের পিছনে থাকছে 25 মেগাপিক্সেল + 8 মেগাপিক্সেল + 5 মেগাপিক্সেল ক্যামেরা। ফোনের সামনে থাকছে একটি 25 মেগাপিক্সেল ক্যামেরা।

কোম্পানির নতুন One UI স্কিনে খুব সহজেই এক হাতে স্মার্টফোন ব্যবহার করা যায়। Super AMOLED  ডিসপ্লের জন্য এই ফোনে বিশেষ ডার্ক মোড ব্যবহার করেছে Samsung।

Samsung Galaxy A50 লক স্ক্রিনে অপ্রয়জনীয় বিজ্ঞাপন দেখাতে থাকে Samsung। অনেক সময় যা বিরক্তির কারন হয়ে ওঠে। কোম্পানির অন্যান্য ফোনের মতোই Galaxy A50 তে একাধিক অপ্রয়জনীয় অ্যাপ প্রিলোডেড থাকছে।

samsung galaxy a50 fingerprint ndtv a50

 

Samsung Galaxy A50 পারফর্মেন্স,ব্যাটারি লাইফ আর ক্যামেরা

Galaxy A50 ফোনের Super AMOLED ডিসপ্লেকে বারবার গ্রাহকের নজরে নিয়ে আসার চেষ্টা করছে Samsung। এই ডিসপ্লে নিঃসন্দেহে এই দামে যে কোনও ফোনের ডিসপ্লের থেকে অনেকটাই এগিয়ে। এই ফোনের ডিসপ্লেতে যে কোন ছবি অথবা ভিডিও দেখতে ভালো লাগবে।

সাউন্ডের জন্য Galaxy A50 ফোনে একটি মাত্র স্পিকার রয়েছে। তবে স্পিকারের আওয়াজ অনেক সময় কম মনে হবে। তবে সাথে একটি ইয়ারফোন রেখে এই সমস্যার সমাধান করা যাবে।

এই ফোনের ডিসপ্লের নীচের ফিঙ্গারপ্রিন্ট সেন্সার অনেকের জনর কাড়লেও যথেষ্ট স্লো কাজ করবে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। কোথায় আঙুল রাখলে ফোন আনলক হবে তা বুঝতে কয়েকদিন সময় লেগে যাবে।samsung galaxy a50 bottom ndtv a50

 

তুলনামুলক দ্রুত কাজ করে এই ফোনের ফেস আনলক। ফ্রন্ট ক্যামেরার সাহায্যে এই ফোনের ফেস আনলক কাজ করবে। PUBG Mobile এবং Asphalt 9: Legends এর মতো জনপ্রিয় গেম খেলতে কোনও অসুবিধা হয়নি এই ফোনে।

এই ফোনের Exynos 9610 প্রসেসার বাজারে দ্রুততম প্রসেসার না হলেও 20,000 টাকা দামের অন্যান্য ফোনের প্রসেসারের সাথে সমানে সমানে লড়াই করতে পারবে এই প্রসেসার। Antutu Benchmark এ 145,408 স্কোর করেছে Samsung Galaxy A50।

 

সাধারন ব্যবহারে Galaxy A50 ফোনে দেড় দিন ব্যাক আপ পাওয়া যাবে। সারা দিন ওয়েব ব্রাউজিং, সোশ্যাল মিডিয়া ব্যবহার, ছবি ও ভিডিও তুলে এই ব্যাক আপ পাওয়া গিয়েছে। দিনের শেষে 30 শতাংশ ব্যাটারি ছিল। আমাদের HD ভিডিও লুপ টেস্টে 14 ঘন্টা 59 মিনিট চলেছে এই স্মার্টফোন।

ছবি তোলার জন্য এই ফোনের পিছনে তিনটি ক্যামেরা রয়েছে। প্রাইমারি ক্যামেরায় রয়েছে 25 মেগাপিক্সেল f/1.7 অ্যাপারচার ক্যামেরা। ওয়াইড অ্যাঙ্গেল শটের জন্য থাকছে একটি 8 মেগাপিক্সেল ক্যামেরা। সাথে থাকছে একটি 5 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার।

Samsung Galaxy A50 ফোনের ক্যামেরায় তোলা ছবি

 

পোট্রেট মোডে থাকছে একাধিক ফিচার। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে এই ফিচারগুলি কাজ করবে। দিনের বেলায় তোলা ছবির কিছু অংশ ওভার এক্সপোজ হয়েছে। ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরার মাধ্যমে ফ্রেমে আরও বেশি জায়গা পেয়ে যাবেন।

কম আলোতে মধ্যমানের ছবি তোলে Samsung Galaxy A50 ফোনের ক্যামেরা। বেশি সময় শাটার খোলা থাকার জন্য রাতের ছবিতে ব্লার চোখে পরেছে।

 

মতামত

19,990 টাকা দামে Poco F1 এর সাথে প্রতিযোগিতার সম্মুখীন হবে Samsung Galaxy A50। Poco F1 এ রয়েছে Qualcomm এর ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 845। ফোনের পারফর্মেন্স যদি প্রাধান্য হয় নিঃসন্দেহে Poco F1 Galaxy A50 এর থেকে এগিয়ে থাকবে। তবে Samsung Galaxy A50 ফোনের Super AMOLED ডিসপ্লে এই ফোনকে Poco F1 এর থেকে এগিয়ে রাখবে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English हिंदी
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.