10,000 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Redmi Note 8? পড়ুন রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
10,000 টাকা বাজেটে কেমন পারফর্ম করল Redmi Note 8? পড়ুন রিভিউ

9,999 টাকা থেকে Redmi Note 8 এর দাম শুরু হচ্ছে

হাইলাইট
  • Redmi Note 8 বেস ভেরিয়েন্টে 4GB of RAM আর 64GB স্টোরেজ থাকছে
  • 9,999 টাকা থেকে এই ফোনের দাম শুরু হচ্ছে
  • ফোনের পিছনে থাকছে চারটি ক্যামেরা

ভারতে সবথেকে জনপ্রিয় 10,000 তাকার কম দামের স্মার্টফোনগুলি। এই সেগমেন্টের নিয়মিত লঞ্চ হচ্ছে নতুন স্মার্টফোন। Samsung, Realme, Xiaomi এর মতো জনপ্রিয় কোম্পানিগুলি এই মুহূর্তে বাজেট স্মার্টফোন সেগমেন্টকে পাখির চোখ করেছে। সম্প্রতি 10,000 তাকার কম দামে ভারতে লঞ্চ হয়েছে Redmi Note 8।

লঞ্চের সময় Xiaomi জানিয়েছিল চাইলে আরও কম দামে এই ফোন লঞ্চ করা যেত। কিন্তু ফোনের স্পেসিফিকেশনের সাথে আপোষ করতে চায় নি চিনের কোম্পানিটি। 10,000 টাকার কম  দামে কেমন পারফর্ম করল Redmi Note 8? পড়ুন রিভিউ।

Redmi Note 8 ডিজাইন

Redmi Note 8 ফোনে Redmi Note 8 Pro এর থেকে আলাদা ডিজাইন ব্যবহার করেছে Xiaomi। সম্প্রতি লঞ্চ হওয়া Redmi 8 আর Redmi 8A ফোনে একই ডিজাইন দেখা গিয়েছিল। ডিসপ্লের নীচে চওড়া বেজেলে থাকছে Redmi লোগো। এই ফোনে রয়েছে একটি 6.3 ইঞ্চি ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে ওয়াটার ড্রপ স্টাইল নচ। ডিসপ্লের চারপাশে ফোনের রঙের বর্ডার দেখা যাবে। প্রথম ঝলকে আমাদের মনে হয়েছে এই ফিচারে ফুল স্ক্রিন কনটেন্ট দেখার সময় অসুবিধা হতে পারে।

ফোনের পিছনে থাকছে চারটি ক্যামেরা। সাথে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। Redmi Note 8 ফোনের পিছনে বাঁ দিকে উপরে ক্যামেরাগুলি থাকছে। ফোনের সামনে ও পিছনে Gorilla Glass 5 ব্যবহার হয়েছে।

Redmi Note 8 ফোনে থাকছে রাউন্ড এজ। সহজেই এই ফোনের পাওয়ার বাটন আর ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে আঙুল পৌঁছে যাবে। Redmi Note 8 এ থাকছে USB Type C পোর্ট আর 3.5 মিমি হেডফোন জ্যাক। ফোনের বাঁ দিকে থাকছে সিম ট্রে।

ফোনের পিছনে গ্লাস ব্যবহার হলেও রাউন্ডেড এজ থাকার কারণে এক হাতে Redmi Note 8 ব্যবহারে সমস্যা হবে না। ফোনের বাক্সের সাথে থাকা ক্লিয়ার কেস পরিয়ে নিলে ক্যামেরা বাম্পের হজ থেকে মুক্তি মিলবে।

Redmi Note 8 Pro রিভিউ পড়ুন এখানে

redmi note8 top ndtv redmiRedmi Note 8 ফোনে ক্যামেরা বাম্প চোখে পড়বে

Redmi Note 8 স্পেসিফিকেশন

Redmi Note 8 ফোনে থাকবে একটি 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লে। এই ফোনে Android Pie অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির MIUI 10 স্কিন চলবে। ডিসপ্লের উপরে থাকছে ওয়াটার ড্রপ নচ আর Goriilla Glass 5 এর সুরক্ষা। ফোনের ভিতরে থাকবে একটি Snapdragon 665 চিপসেট। 4GB RAM আর 6GB RAM ভেরিয়েন্টে এই ফোন পাওয়া যাবে। সাথে থাকবে 64GB আর 128GB স্টোরেজ।

ছবি তোলার জন্য Redmi Note 8 ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকছে এই ক্যামেরায় থাকবে একটি 48 MP প্রাইমারি সেন্সর। সাথে থাকবে 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য থাকছে একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা।

Redmi Note 8 এর দাম শুরু হচ্ছে 9,999 টাকা থেকে। বেস ভেরিয়েন্টে থাকছে 4GB RAM + 64GB স্টোরেজ। 6GB RAM + 128GB স্টোরেজে Redmi Note 8 কিনতে 12,999 টাকা খরচ হবে।

redmi note8 lowerfront ndtv redmiRedmi Note 8 ডিসপ্লের পাশে বেজেলে নীল দাগ রয়েছে

Redmi Note 8 পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Redmi Note 8 ব্যবহারে কোন অসুবিধা হবে না। এই ফোনে থাকছে একটি FHD+ ডিসপ্লে। যথেষ্ট উজ্জ্বল এই ফোনের ডিসপ্লে। দৈনন্দিন সোশ্যাল মিডিয়া ব্রাউজ আর ভিডিও দেখার সময় কোন খুঁত খুঁজে পাওয়া যাবে না। ডিসপ্লের চারপাশের নীল রঙে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে পড়েছি আমরা। এই জন্য ভিডিও দেখতে কোন অসুবিধা হয়নি।

একটি মাত্র স্পিকার থাকলেও বেশ জোরে বাজবে এই স্পিকার। যদিও এই স্পিকারের আওয়াজে কোন বাজ পাওয়া যাবে না। ফিঙ্গারপ্রিন্ট ও ফেস আনলক ঝড়ের গতিতে কাজ করবে।

Redmi Note 8 ফোনে MIUI 10 স্কিন চলবে। আমরা 6GB RAM ভেরিয়েন্ট ব্যবহার করলেও 4GB RAM ভেরিয়েন্টেও এই ফোনে মাল্টিটাস্কিংয়ে সমস্যা হওয়ার কথা নয়।

AnTuTu বেঞ্চমার্কিংয়ে 1,69,832 স্কোর করেছে Redmi Note 8। Geekbench 5 এর সিঙ্গেল কোর আর মাল্টি কোর বেঞ্চমার্কিংয়ে যথাক্রমে 314 ও 1,327 স্কোর করেছে এই ফোন।

এই ফোনে লো কোয়ালিটিতে PUBG Mobile খেলা যাবে। কোন আহামরি গ্রাফিক্স পাওয়া যাবে না। গ্রাফিক্স কোয়ালিটি ম্যানুয়ালি বাড়িয়ে নিলে গেম প্লে তে ল্যাগ হবে না। তবে ফোনের পিছনের দিক অস্বাভাবিক গরম হয়ে যাবে। যদিও লো সেটিংসয়ে Redmi Note 8 ফোনে PUBG Mobile খেললে গরম হওয়ার সমস্যা হবে না। Asphalt 9: Legends মেনুতে ল্যাগ দেখা যাবে। গেম খেলার সময় অনেক ফ্রেম লস হবে।

Redmi Note 8 ফোনের ব্যাটারিতে সহজেই গোটা দিন ব্যাক আপ পাওয়া যাবে। সারা দিন ব্যবহারের পরেও আমাদের ফোনে 25 শতাংশ চার্জ ছিল। আমাদের এইচডি ভিডিও লুপ টেস্টে 13 ঘণ্টা 10 মিনিট চলেছে Redmi Note 8। 18W ফাস্ট চার্জার ব্যবহার করে 30 মিনিটে 0 থেকে 37 শতাংশ চার্জ হয়েছে এই ফোন। এক ঘণ্টায় চার্জ হয়েছে 81 শতাংশ চার্জ হবে এই ফোন।

redmi note8 rear ndtv redmiRedmi Note 8 ের পিছনে গ্রেডিয়েন্ট ফিনিশ থাকছে

Redmi Note 8 ক্যামেরা

Redmi Note 8 ফোনের প্রধান আকর্ষণ কোয়াড ক্যামেরা। এই ফোনের পিছনে চারটি ক্যামেরা ব্যবহার করেছে Xiaomi। এই ক্যামেরায় থাকবে একটি 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর। সাথে থাকবে 8 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আর একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য থাকছে একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা।

ক্যামেরা অ্যাপে 0.6X, 1X আর 2X জুমের তিনটি ডট থাকবে। তবে 2X সিলেক্ট করলে ডিজিটাল জুম হবে। এছাড়াও ম্যাক্রো ছবি তোলার জন্য আলাদা মোড থাকছে। রয়েছে ফ্ল্যাশ আর এইচডিআর নিয়ন্ত্রণের বাটন থাকছে।

Redmi Note 8 ফোনের ম্যাক্রো ক্যামেরায় কল আলোতে ফোকাস লক করতে সমস্যা হবে। এছাড়াও পকেট মোডে বড্ড বেশি নজর দেয় এই ফোন। প্রক্সিমিটি সেন্সর ঢাকা পড়লে থাকার সময় ফোন পকেট মোডে ফ্রিজ করে যায়। ফলে ছবি তুলতে সমস্যা সম্মুখীন হতে পারেন। যদিও সফটওয়্যার আপডেটে এই সমস্যার সমাধান করা যাবে।

Redmi Note 8 ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

ছবির কোয়ালিটিতে Redmi Note 8 আপনার মন জয় করে নেবে। 48 মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা দিয়ে ঝকঝকে ছবি তোলা যাবে। ছবিতে দুর্দান্ত ডিটেল থাকবে। এই ফোনের ক্যামেরা দিয়ে দুর্দান্ত ক্লোজ আপ ছবি তোলা সম্ভব।

অটোফোকাসের সমস্যা ছাড়াও কম আলোতে তোলা ছবিতে কয়েক সময় অত্যধিক নয়েজ চোখে পড়েছে। একটি অসতর্ক হলেই কম আলোতে তোলা ছবিতে মোশন ব্লার দেখা যাবে। ছবির গুনমান আহামরি না হলেও ঠিকঠাক।

Redmi Note 8 ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবিতে ট্যাপ করুন)

Redmi Note 8 ক্যামেরায় ভালো 1080p ভিডিও তোলা যাবে। 4K ভিডিওতে সমস্যা হয়েছে। ক্যামেরায় স্টেবিলাইজেশন না থাকার কারণে ব্যবহারের অযোগ্য 4K ভিডিও রেকর্ড করা যাবে।

সেলফি তোলার জন্য থাকছে একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ক্যামেরায় রয়েছে বিউটিফিকেশন মোড। যা ছবিকে মসৃণ করে দেবে।

redmi note8 bottom ndtv redmiRedmi Note 8 এর নীচে USB Type-C পোর্ট আর 3.5 মিমি অডিও জ্যাক থাকছে

মতামত

9,999 তাকায় Redmi Note 8 ফোনের বেস ভেরিয়েন্ট পাওয়া যাবে। যদিও আমাদের রিভিউ ইউনিটের দাম 12,999 টাকা। Realme 5 আর Vivo U10 এর সাথে সরাসরি প্রতিযোগিতার সম্মুখীন হবে এই ফোন।

রোজকার ব্যবহারের জন্য Redmi Note 8 ফোনের প্রসেসরে যথেষ্ট শক্তি রয়েছে। এই ফোনে রয়েছে একটি দুর্দান্ত ডিসপ্লে। সঠিক আলোতে এই ফোনের ক্যামেরা ভালো ছবি তুলতে পারবে। সব মিলিয়ে নিজের দামের প্রতি সুবিচার করেছে Redmi Note 8।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.