Redmi Note 7 রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Redmi Note 7 রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা?

Redmi Note 7 এর দাম শুরু হচ্ছে 9,999 টাকা থেকে

হাইলাইট
  • Redmi Note 7 এর দাম শুরু হচ্ছে 9,999 টাকা থেকে
  • এই ফোনে রয়েছে Snapdragon 660 চিপসেট
  • থাকছে 4,000mAh ব্যাটারি আর Quick Charge 4.0 সাপোর্ট

ফেব্রুয়ারি মাসে ভারতে লঞ্চ হয়েছিল Redmi Note 7 আর Redmi Note 7 Pro। ইতিমধ্যেই Gadgets 360 ওয়েবসাইটে Redmi Note 7 Pro ফোনের রিভিউ প্রকাশিত হয়েছে। আজ Redmi Note 7 ফোনের রিভিউ করব আমরা।

9,999 টাকা থেকে Redmi Note 7 ফোনের দাম শুরু হচ্ছে। এই ফোনের ভিতরে রয়েছে Snapdragon 660 চিপসেট। তবে চিনে Redmi Note 7 ফোনে 48 মেগাপিক্সেল ক্যামেরা থাকলেও ভারতে এই ফোনে থাকছে 12 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। অন্যদিকে ভারতে Redmi Note 7 Pro ফোনে 48 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে Xiaomi। রিভিউ এর জন্য আমরা Redmi Note 7 এর 4GB RAM ভেরিয়েন্ট ব্যবহার করেছি। এই ভেরিইয়েন্টের দাম 11,999 টাকা।

আরও পড়ুন: Redmi Note 7 Pro রিভিউ

Redmi Note 7 ডিজাইন

Redmi Note 7 ফোনে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করেছে Xiaomi। এই ফোনে থাকছে গ্লাস ব্যাক। ফোনের পিছনে থাকছে গ্রেডিয়েন্ট ফিনিশ। এই দামে খুব কম ফোনে প্রিমিয়াম গ্লাস ব্যাক ডিজাইন দেখা যায়। ফোনের সামনে ও পিছনে Gorilla Glass 5 ব্যবহার হয়েছে। তবে ফোনের পাশে প্লাস্টিক ব্যবহার চোখে পরেছে। তবে Redmi Note 7 হাতে নিয়ে প্রিমিয়াম ফিল পাবেন।

Redmi Note 7 এর ওজন 185 গ্রাম। তুলনামুলক ভারি হলেও এই ফোন হাতে নিয়ে ব্যবহারের সময় আসুবিধা হয়নি আমাদের। পাওয়াত্র ও ভলিউম বাটন ব্যবহারের সময়ও কোন সমস্যা চোখে পরেনি।

Redmi Note 7 back ndtv redmi রুবি রেড রঙের Redmi Note 7

Redmi Note 7 ফোনে থাকছে হাইব্রিড ডুয়াল সিম স্লট। এই দামে অন্যান্য ফোনে microSD কার্ডের জন্য আলাদা স্লট থাকলেও Redmi Note 7 ফোনে একসাথে দুটি সিম ও মেমোরি কার্ড ব্যবহার করা যাবেনা।

কানেক্টিভিটির জন্য Redmi Note 7 ফোনে থাকছে USB Type-C পোর্ট। যা নিঃসন্দেহে micro USB পোর্টের থেকে অনেকটা এগিয়ে। থাকছে একটি 3.5 মিমি হেডফোন জ্যাক। অন্যান্য Redmi ফোনের মতোই Redmi Note 7 ফোনের উপরেও রয়েছে একটি IR ব্লাস্টার। টিভি, এসি সহ বিভিন্ন অ্যাপলায়েন্সের রিমোট হিসাবে এই ফোন ব্যবহার করা যাবে।

ফোনের উপরে রয়েছে একটি৬.৩  ইঞ্চি FHD+ LCD ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে একটি ছোট্ট নচ। ফোনের পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা। সাথে রয়েছে LED ফ্ল্যাশ। আর থাকছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার।

Redmi Note 7 ports ndtv redmiRedmi Note 7 ফোনের নীচে থাকছে USB Type-C পোর্ট

Redmi Note 7 স্পেসিফিকেশন

Redmi Note 7 এ থাকবে একটি 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লে। ডিসপ্লের উপরে থাকছে ছোট নচ। ফোনের ভিতরে থাকছে Snapdragon 660 চিপসেট, 4GB পর্যন্ত RAM আর 64GB পর্যন্ত স্টোরেজ।

ছবি তোলার জন্য Redmi Note 7 Pro তে থাকছে ডুয়াল ক্যামেরা সেট আপ। প্রাইমারি ক্যামেরায় থাকছে 12 মেগাপিক্সেল সেন্সর। সাথে থাকছে একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। সেলফি তোলার জন্য একটি 13 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করেছে Xiaomi। সব ক্যামেরাতেই থাকছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাপোর্ট। চিনে Redmi Note 7 ফোনের প্রাইমারি ক্যামেরায় 48 মেগাপিক্সেল সেন্সর ব্যবহার করেছে Xiaomi।

Android 9 Pie অপারেটিং সিস্টেমের উপরেই Redmi Note 7 ফোনে চলবে কোম্পানির নিজস্ব MIUI 10 স্কিন। থাকছে একটি 4,000 mAh।

Redmi Note 7 app screenshot ndtv RedmiRedmi Note 7 ফোনে চলবে MIUI 10 স্কিন

Redmi Note 7 পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

শক্তিশালী প্রসেসার ব্যবহার হওয়ার কারনে রোজকার ব্যবহারে Redmi Note 7 স্লো হয়ে যাবে না। সোশ্যাল মিডিয়া ব্যবহার ও ক্যাজুয়াল গেমিং এর জন্য আদর্শ এই স্মার্টফোন।

Redmi Note 7 Pro ফোন ব্যবহারের সময় সামান্য গরম হলেও Redmi Note 7 ফোনে এই সমস্যা দেখা যায়নি। PUBG Mobile এর মতো গেম খেললে Redmi Note 7 সামান্য গরম হলেও তা সীমার মধ্যে থাকে।

ফিনফারপ্রিন্ট সেন্সারের সাথেই Redmi Note 7 ফোনে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে ফেস আনলক ফিচার থাকছে। তবে কম আলোতে এই ফোনের ফেস আনলক ভালো কাজ করে না।

Redmi Note 7 logo ndtv redmiরোজকার ব্যবহারে Redmi Note 7 স্লো হয়ে যাবে না

Redmi Note 7 এ প্রায় সব ধরনের ভিডিও ফাইল চলবে। ভিডিও চলার বসময় এই ফোনে শার্প ছবি আর পাঞ্চি কালার দেখা গিয়েছে। Netflix ও Amazon Prime Video তে হাই ডেফিনেশান ভিডিও স্ট্রিম করা গিয়েছে। একটি মাত্র স্পিকার থাকলেও এই ফোনের স্পিকারে যথেষ্ট জোরে আওওয়াজ হয়েছে। তবে ফোনের নীচে স্পিকার থাকার জন্য গেম খেলা বা ভিডিও দেখার সময় এই স্পিকারের উপরে হাত পরে ব্লক হয়ে যেতে পারে।

Redmi Note 7 ফোনে থাকছে একটি 12 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। সাথে থাকছে একটি 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার। দিনের আলোতে এই ক্যামেরায় ভালো ছবি উঠলেও কম আলোতে এই ফোনের ক্যামেরায় খামতি চোখে পরে।

Redmi Note 7 ক্যামেরায় তোলা ছবিগুলি ফুল সাইজে দেখতে ছবির উপরে ট্যাপ করুন

 MIUI ক্যামেরা অ্যাপ এ খুব সহজেই বিভিন্ন শুটিং মোড পরিবর্তন করা যায়। ফোনের ক্যামেরায় থাকছে HDR আর আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স সাপোর্ট। তবে বিভিন্ন সময় এই ফোনের ক্যামেরার আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ছবিকে অস্বাভাবিক দেখতে করে তোলে। ম্যাক্রো যেমন তোলার সময় অতিরিক্ত স্যাচুরেশান আমাদের চোখে লেগেছে। এর ফলে ছবিটি অস্বাভাবিক মনে হয়েছে।

পোট্রেট ছবি তোলার সময় এই ফোনের 2 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার কাজে লাগে। Redmi Note 7 ফোনে কম আলোতে ছবি তোলার জন্য রয়েছে বিশেষ নাইট মোড। এই মোডে কম আলোতে উজ্জ্বল ছবি উঠলেও ছবিতে কোন ডিটেল ধরা পরেনি।

Redmi Note 7 ক্যামেরায় তোলা ছবিগুলি ফুল সাইজে দেখতে ছবির উপরে ট্যাপ করুন

সেলফি তোলার জন্য Redmi Note 7 এ রয়েছে একটি 13 মেগাপিইক্সেল ক্যামেরা। রয়েছে বিউটিফিকেশান মোড। বোকেহ এফেক্টে সেলফি তোলা যাবে। মধ্যমানের এজ ডিটেকশান করবে Redmi Note 7 ফোনের ফ্রন্ট ক্যামেরা।

Redmi Note 7 ক্যামেরায় 4K ভিডিও তোলা যায় না। পরিবর্তে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরায় থাকছে 1080p 60fps ভিডিও সাপোর্ট। থাকছে টাইম ল্যাপস ও স্লো-মো ভিডিও মোড।

Redmi Note 7 ফোনে থাকছে একটি 4,000 mAh ব্যাটারি। সাথে থাকছে Qualcomm এর Quick Charge 4 সাপোর্ট। তবে ফোনের সাথে সাধারন 10W চার্জার দিচ্ছে Xiaomi। বাক্সের সাথে থাকার চার্জারে এক ঘন্টায় Redmi Note 7 ফোনের ব্যাটারি 57 শতাংশ চার্জ হয়েছে।

খুব সহজেই এক দিন ব্যাক আপ্ন পাওয়া গিয়েছে এই ফোনে। আমাদের HD ভিডিও লুপ টেস্টে Redmi Note 7 ফোন 12 ঘন্টা 52 মিনিট চলেছে।

মতামত

মাত্র 9,999 টাকায় Redmi Note 7 এর বেস ভেরিয়েন্ট পাওয়া যায়। এই দামে নিঃসন্দেহে এটাই অন্যতম সেরা স্মার্টফোন। Redmi Note 7 এ রয়েছে প্রিমিয়াম বিল্ড, দারুন ডিসপ্লে আর মধ্যমানের ক্যামেরা। পারফর্মেন্স ও ব্যাটারি লাইফে এই দামে অন্যতম সেরা বাজি Redmi Note 7। তবে একসাথে দুটি সিম কার্ড ও মাইক্র এসডী কার্ড ব্যবহার করতে চাইলে অন্য ফোন খুঁজতে হবে আপনাকে।

একই দামে পাওয়া যায় Asus ZenFone Max Pro M2। এই দুটি ফোনের ভিতরেই রয়েছে Snapdragon 660 চিপসেট। তবে ZenFone Max Pro M2 ফোনে রয়েছে তুলনামুলক বড় 5,000 mAh ব্যাটারি আর স্টক অ্যানড্রয়েড। এছাড়াও Snapdragon 660 চিপসেট সহ এই দামে পাওয়া যায় Realme 2 Pro আর Mi A2।  

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English हिंदी
 
 

বিজ্ঞাপন