Redmi 8A রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Redmi 8A রিভিউ: বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন?

Redmi 8A ফোনে USB Type-C পোর্ট থাকবে

হাইলাইট
  • Redmi 8A ফোনে Snapdragon 439 চিপসেট থাকবে
  • থাকছে 5,000mAh ব্যাটারি আর USB Type-C পোর্ট
  • বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন?

ভারতে Xiaomi -র সবথেকে জনপ্রিয় স্মার্টফোন সিরিজ Redmi। সম্প্রতি বাজেট সেগমেন্টে লঞ্চ হয়েছে Redmi 8A। এই ফোনে রয়েছে Snapdragon 439 চিপসেট, 5,000 mAh ব্যাটারি আর USB Type-C পোর্ট। 6,499 টাকা থেকে Redmi 8A ফোনের দাম শুরু হচ্ছে। বাজেট সেগমেন্টে এটাই সেরা স্মার্টফোন? পড়ুন Redmi 8A রিভিউ।

ডিজাইন

এক ঝলকে দেখে বোঝা কঠিন যে Redmi 8A তুলনামূলক কম দামের স্মার্টফোন। এই ফোনের সামনে একটি 6.22 ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ডিসপ্লের উপরে ওয়াটার ড্রপ স্টাইল নচ থাকছে। ডিসপ্লের পাশে পাতলা বেজেল থাকলেও নীচে থাকছে তুলনামূলক চওড়া বেজেল। ফোনের পিছনে থাকছে একটি ক্যামেরা। ক্যামেরার নীচে থাকছে এলইডি ফ্ল্যাশ আর Redmi লোগো।

Redmi 8A ফোনের পিছনে কার্ভড ডিজাইন ব্যবহার করেছে Xiaomi। ফলে সহজেই এই ফোন এক হাতে ব্যবহার করা যায়। ফোনের বাঁ দিনে থাকছে সিম ট্রে। ডান দিকে থাকছে পাওয়ার আর ভলিউম বাটন। ফোনের নীচে থাকছে একটি USB Type-C পোর্ট। এই প্রথম বাজেট সেগমেন্টে এই পোর্ট ব্যবহার করল Xiaomi। USB Type-C পোর্ট ছাড়াও ফোনের নীচে থাকছে 3.5 মিমি হেডফোন জ্যাক, মাইক্রোফোন আর স্পিকার গ্রিল।

Redmi 8A Camera Module Redmi 8A ReviewRedmi 8A ফোনে প্লাস্টিক ব্যাক থাকছে

স্পেসিফিকেশন ও সফটওয়্যার

ডুয়াল সিম Redmi 8A ফোনে Android 9 Pie অপারেটিং সিস্টেমের উপরে কোম্পানির MIUI 10 স্কিন চলবে। এই ফোনে থাকছে একটি 6.2 ইঞ্চি HD+ ডিসপ্লে। ডিসপ্লের উপরে Gorilla Glass 5 এর সুরক্ষা থাকছে। ফোনের ভিতরে থাকছে একটি Snapdragon 439 চিপসেট, 3GB পর্যন্ত RAM আর 32GB স্টোরেজ। Redmi 8A ফোনে কোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকছে না।

Redmi 8A ফোনে থাকছে 5,000 mAh ব্যাটারি। এই ফোনে একটি USB Type-C পোর্ট ব্যবহার করেছে বেজিং এর কোম্পানিটি। Redmi 8A ফোনের বিশাল ব্যাটারি জলদি চার্জ করার জন্য 18W ফাস্ট চার্জ সাপোর্ট থাকছে।

ছবি তোলার জন্য Redmi 8A ফোনে একটি 12 মেগাপিক্সেল Sony IMX363 সেন্সর থাকছে। সাথে থাকছে এলইডি ফ্ল্যাশ। সেলফি তোলার জন্য থাকছে একটি 8 মেগাপিক্সেল ক্যামেরা। সামনের ক্যামেরা ব্যবহার করে এই ফোনের ফেস আনলক কাজ করবে। কানেক্টিভিটির জন্য এই ফোনে 4G VoLTE, Wi-Fi, Bluetooth v5.0, GPS/ A-GPS, FM radio, USB Type-C আর 3.5 মিমি অডিও জ্যাক ব্যবহার হয়েছে।

Redmi 8A Ports Redmi 8A ReviewRedmi 8A ফোনে USB Type-C পোর্ট থাকছে

পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

রোজকার ব্যবহারে Redmi 8A ফোনে পারফর্মেন্সে কোন সমস্যা চোখে পড়বে না। রিভিউ করার জন্য আমরা একটি 2GB ভেরিয়েন্ট ব্যবহার করেছি। সেই ফোন ব্যবহারের সময় কখনই স্লো হয়নি। এই ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর না থাকলেও জলদি কাজ করে Redmi 8A ফোনের ফেস আনলক।

Redmi 8A ফোনের ডিসপ্লেতে ভালো ভিউইং অ্যাঙ্গেল পাওয়া গিয়েছে। দিনের আলোয় এই ফোন ব্যবহারের সমস্যা হয়েছে আমাদের।

Redmi 8A ফোনে Snapdragon 439 চিপসেট রয়েছে। Redmi 7A ফোনেও একই  চিপসেট ব্যবহার হয়েছিল। AnTuTu বেঞ্চমার্কিং এ 76,509 স্কোর করেছে এই ফোন।

Redmi 8A ফোনে থাকছে একটি 5,000 mAh ব্যাটারি। রিভিউ এর সময় হোয়াটসঅ্যাপ, ক্যামেরা, গুগল ম্যাপস নেভিগেশন ও বেঞ্চমার্ক টেস্ট ব্যবহার করেও দিনের শেষে 50 শতাংশ চার্জ ছিল। আমাদের HD ভিডিও লুপ টেস্টে 16 ঘণ্টা 31 মিনিট চলেছে এই স্মার্টফোন।

Redmi 8A ফোনের সাথে একটি 10W চার্জার দিয়েছে Xiaomi। এই চার্জারে 30 মিনিটে 25 শতাংশ আর এক ঘণ্টায় 46 শতাংশ চার্জ হয়েছে এই ফোনের ব্যাটারি। যদিও 449 টাকা দামের একটি 18W চার্জার বিক্রি করছে Xiaomi। এই ফোন কিনলে সেই চার্জারে অতিরিক্ত খরচ করলে চার্জিং এ সময় বাঁচবে।

Redmi 8A SIM Tray Redmi 8A ReviewRedmi 8A ফোনে একসাথে ডুয়াল সিম আর মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে 

ক্যামেরা

Redmi 8A ফোনের পিছনে একটি ক্যামেরা থাকছে। এই ক্যামেরায় থাকছে একটি Sony IMX363 সেন্সর। Google Pixel 3 আর Poco F1 ফোনে একই সেন্সর ব্যবহার হয়েছিল। সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে একটি 8 মেগাপিক্সেল ক্যামেরা।

দিনের আলোতে এই ক্যামেরায় জলদি ফোকাস হয়। ভালো আলো থাকলে এই ক্যামেরা ভালো ছবি তুলতে সক্ষম। তবে ছবিতে জুম করলে ডিটেলে ঘটতি চোখে পড়বে। নিজে থেকেই এই ফোনের এইচডিআর মোড অন হয়ে যায়।

সেলফি তোলার সময় এই ফোনে বিউটিফিকেশন মোড থাকছে। কম আলোতে Redmi 8A ক্যামেরায় ছবি তুললে সমস্যায় পড়তে হবে।

 Redmi 8A ফোনের ক্যামেরায় তোলা ছবি

মতামত

Redmi 8A ফোনে রয়েছে Snapdragon 439 চিপসেট। Redmi 7A ফোনের আকই চিপসেট ব্যবহার হয়েছিল। তবে Redmi 8A ফোনে রয়েছে ফুল স্ক্রিন ডিসপ্লে, ভালো ব্যাটারি আর ভালো ক্যামেরা। এছাড়াও Redmi 8A যোগ হয়েছে USB Type-C পোর্ট।

Redmi 7A ফোনের থেকে সামান্য বেশি দামে অনেকটা ভালো ব্যাটারি ও ক্যামেরা পারফর্মেন্স পাওয়া যাবে Redmi 8A ফোনে। প্রতিযোগী Realme C2 ফোনকেও বেঞ্চমার্কিং এ অনেকটা পিছনে ফেলেছে Redmi 8A। মোটের উপরে 7,000 টাকার কম বাজেটে Redmi 8A কিনলে আপনি হতাশ হবেন না।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.