Realme U1 রিভিউ: Redmi Note 6 Pro কে কতটা চাপে ফেলবে এই ফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Realme U1 রিভিউ: Redmi Note 6 Pro কে কতটা চাপে ফেলবে এই ফোন?

Realme U1 ফোনের 25MP ক্যামেরা কতোটা ভাল জানতে এক প্রতিবেদনে চোখ রাখুন

হাইলাইট

  • Realme U1 এর ভিতরে রয়েছে MediaTek Helio P70 প্রসেসার
  • কম আলোতে Realme U1 ফোনের ক্যামেরা সমস্যার সম্মুখীন হয়েছে
  • ভারতে Realme U1 এর দাম শুরু হচ্ছে 11,999 টাকা থেকে

ভারতে মিডরেঞ্জ বাজারে একচ্ছত্র আধিপত্য রয়েছে Xiaomi -র। এবার সেই বাজারে থাবা বসাতে চাইছে Realme। সম্প্রতি ভারতে বাজেট ও মিডরেঞ্জ সেগমেন্টে স্মার্টফোন লঞ্চ করেছিল চিনের কোম্পানিটি। এবার মিডরেঞ্জ সেগমেন্টে আরও একটি নতুন স্মার্টফোন লঞ্চ করল Oppo র সাব ব্র্যান্ড। মাত্র 11,999 টাকায় লঞ্চ হল কোম্পানির U সিরিজের প্রথম স্মার্টফোন Realme U1। U সিরিজের ফোনগুলিতে প্রধানত ক্যামেরাকে প্রাধান্য দেওয়া হবে। এই ফোনের ভিতরে রয়েছে MediaTek Helio P70 প্রসেসার। এই প্রথম কোন স্মার্টফোনে এই প্রসেসার ব্যবহার হল। অক্টোবরে কোম্পানির নতুন এই ফ্ল্যাগশিপ চিপসেট লঞ্চ করেছিল MediaTek।

ভারতে Redmi Note 6 Pro আর Asus Zenfone Max Pro M1 এর মতো ফোনগুলির সাথে বাজারে প্রতিযোগিতার সম্মুখীন হবে এই স্মার্টফোন। এক নজরে Realme U1 ফোনে চোখ বুলিয়ে নেওয়া যাক।

 

Realme U1 ডিজাইন

Realme U1 ফোনটি দেখতে অনেকটা Realme 2 Pro ফোনের মতো। ভালো গ্রিপের জন্য এই ফোনে রয়েছে রাউন্ডেড এজ। ফোনের পিছন মসৃণ হলেও হাত থেকে পড়ার সভাবনা কম। Realme U1 এর ওজন 168 গ্রাম। এই ফোনের বাটনগুলি সঠিক জায়গাতে রাখা হয়েছে। ফোনের বাঁ দিকে সিম ট্রে তে দুটি ন্যানো সিম আর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে। Realme U1 এর নীচে থাকছে স্পিকার গ্রিল আর micro USB পোর্ট।

Realme U1 back ndtv u1Realme U1 ফোনের পিছনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার

 

Realme U1 ফোনের 6.3 ইঞ্চি ডিসপ্লের উপরে থাকবে একটি ওয়াটার ড্রিপ নচ। ফুল স্ক্রিনে অ্যাপ ব্যবহারের সব এই নচ বিশেষ চোখে পড়বে না। এই নচের মধ্যে রয়েছে একটি ক্যামেরা। এর উপরেই রয়েছে একাধিক সেন্সার আর ইয়ারপিস। বেশি জায়গা না থাকার কারনে Realme U1 ফোনে কোন নোটিফিকেশান LED থাকছে না। ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করেই Realme U1 ফোনের ফেস আনলক ফিচার কাজ করবে।

Realme U1 ports ndtv u1ভিডিও দেখার সময় সহজেই স্পিকার গ্রিলের উপরে হাত গিয়ে Realme U1 ফোনে সাউন্ড ব্লক করবে

 

Realme U1 সফটওয়্যার ও স্পেসিফিকেশান

ডুয়াল সিম Realme U1 ফোনে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেমের উপরে চলবে কোম্পানির নিজস্ব ColorOS 5.2 স্কিন। Realme U1 এ রয়েছে একটি 6.3 ইঞ্চি ওয়াটারড্রপ নচ স্টাইল ডিসপ্লে। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও 19.5:9। ফোনের ভিতরে থাকছে MediaTek Helio P70 চিপসেট, 3GB/4GB RAM আর 32GB/64GB স্টোরেজ।

ছবি তোলার জন্য Realme U1 এ রয়েছে 13MP+2MP ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম। সাথে থাকবে LED ফ্ল্যাশ। সেলফি তোলার জন্য ফোনের সামনে থাকবে একটি 25MP ক্যামেরা। এই ক্যামেরার মাধ্যমেই ফোনের ফেস আনলক ফিচার কাজ করবে।

কানেক্টিভিটির জন্য Realme U1এ রয়েছে Wi-Fi 802.11 a/b/g/n/ac, Bluetooth 4.2, GPS/ A-GPS/ GLONASS, micro-USB পোর্ট, OTG সাপোর্ট আর 3.5 মিমি হেডফোন জ্যাক। ফোনের ব্যাটারি 3,500 mAh ব্যাটারি।

AnTuTu তে Realme U1 পেয়েছে 1,44,161। অন্যদিকে Geekbench এ এই ফোনের স্কোর সিঙ্গেল কোর ও মাল্টিপেল কোরে যথাক্রমে 1,573 আর 5,828। 4GB RAM আর 64GB স্টোরেজ ভেরিয়েন্টে আমরা এই স্কোর পেয়েছি।

 

Realme U1 পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

প্রতিদিন ব্যবহারের সময় Realme U1 ফোনে কোন চমক ছিল না। প্রত্যাশা মতোই আচরন করেছে এই স্মার্টফোন। ফোনের Helio P70 প্রসেসার প্রায় সব গেম ও অ্যাপ কোন সমস্যা ছাড়াই চালাতে পেরেছে। কিছু গেম ‘High' গ্রাফিক্সে খেলা গিয়েছে। তবে PUBG খেলার সময় গ্রাফিক্স ‘Medium' করে নিতে হয়েছিল। ছোট নচ থাকার কারনে গেম খেলার সময় বেশি সমস্যা হয়নি। প্রায় সব অডিও ও ভিডিও ফাইল এই ফোনে ঠিকভাবেই চলেছে।

Realme U1 sim ndtv u11 Realme U1 ফোনে দুটি ন্যানো সিম কার্ডে ডুয়াল VoLTE সাপোর্টের সাথেই থাকছে আলাদা microSDকার্ড স্লট

সেলফি ফোকাসড ফোন হওয়ার কারনে Realme U1 ফোনে রয়েছে একটি 25MP ক্যামেরা। এই ক্যামেরায় রয়েছে Sony IMX 576 সেন্সার। আগে Oppo F7 ফোনে আকই ক্যামেরা ব্যবহার হয়েছিল। এই ফোনে তোলে সেলফিতে ভালো ডিটেল পাওয়া গিয়েছে। এছাড়াও আর্টিফিশাইয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে সেলফি ছবিতে ব্যাকগ্রাউন্ড ব্লার পাওয়া যাবে। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে একাধিক মোডে সেলফি তোলা যাবে।

Realme U1 এ তোলা ছবি দেখতে ছবির উপরে ট্যাপ করুন

 

তবে মিডরেঞ্জের অন্যান্য ফোনের মতোই কম আলোতে Realme U1 ফোনের ক্যামেরা সমস্যার সম্মুখীন হয়েছে। এই ফোনের পিছনে রয়েছে 13MP রিয়ার ক্যামেরা। দিনের আলোতে এই ক্যামেরায় দারুন ছবি উঠেছে। তবে ক্যামেরার অটোফোকাসে একটু দেরি লক্ষ্য করেছি আমরা। এর সাথেই ডেপ্ত মাপার জন্য Realme U1 ফোনের পিছনে রয়েছে একটি 2MP ক্যামেরা।

Realme U1 ফোনের Super Vivid মোড ব্যবহার করে তোলা ছবি

 

Realme U1 ক্যামেরায় তোলা ছবি ফুল সাইজে দেখতে ছবির উপরে ট্যাপ করুন

Realme U1 ফোনে 1080p তে ভিডিও রেকর্ড করা গেলেও এই ক্যামেরায় কোন ইকেলট্রনিক ইমেজ স্টেবিলাইজেশান থাকছে না। তবে এই ক্যামেরায় ভালো ভিডিও উঠেছে। শক্তিশালী চিপসেট থাকলেও Realme U1 ফোনের রিয়ার ক্যামেরা 4K ভিডিও তুলতে পারে না।

Realme U1ফোনের ভিতরে রয়েছে একটি 3,500 mAh ব্যাটারি। তবে এই ফোনে কোন ফাস্ট চার্জিং থাকছে না।

মতামত

ভারতে Realme U1 এর দাম শুরু হচ্ছে 11,999 টাকা থেকে। 3GB RAM আর 32GB শটোরেজ ভেরিয়েন্ট কিনতে এই টাকা খরচ হবে। Redmi Y2 ফোনের সাথে বাজারে প্রতিযোগিতার সম্মুখীন হবে এই ভেরিয়েন্ট। তবে 4GB RAM আর 64GB স্টোরেজে Realme U1 কিনতে খরচ হবে 14,499 টাকা। বাজারে Redmi Note 6 ProRealme 2 Pro এর সাথে লড়বে এই ভেরিয়েন্ট।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English தமிழ்
 
 

বিজ্ঞাপন