Realme 3 Pro রিভিউ: Redmi Note 7 Pro কে টেক্কা দিতে পারল এই ফোন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Realme 3 Pro রিভিউ: Redmi Note 7 Pro কে টেক্কা দিতে পারল এই ফোন?

Redmi Note 7 Pro কে টেক্কা দিতে লঞ্চ হয়েছে Realme 3 Pro

হাইলাইট
  • Realme 3 Pro তে রয়েছে Snapdragon 710 চিপসেট
  • এই ফোনে দারুন ব্যাটারি ব্যাক আপ পাওয়া গিয়েছে
  • Realme 3 Pro এর দাম শুরু হচ্ছে 13,999 টাকা থেকে

মিডরেঞ্জ সেগমেন্টে কোম্পানির পাল্লা ভারি করতে সোমবার লঞ্চ হয়েছে Realme 3 Pro। Redmi Note 7 Pro (রিভিউ) এর সাথে সরাসরি প্রতিযোগিতায় ভারতে এই ফোন লঞ্চ করেছে Realme। বিগত কয়েক বছর ধরেই ভারতে বাজেট ও মিডরেঞ্জ সেগমেন্টে একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে Xiaomi। এবার Xiaomi –র আধিপত্য খর্ব করতে একের পর এক স্মার্টফোন লঞ্চ করছে Realme। সেই তালিকায় নতুন সংযোজন Realme 3 Pro।

মাত্র 13,999 টাকায় Realme 3 Pro লঞ্চ করে Xiaomi কে বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে Realme। যদিও দারুন পারফরমেন্স ও ক্যামেরা ব্যবহার করে ইতিমধ্যেই ভারতে গ্রাহকদের মন জিতেছে Redmi Note 7 Pro। তাই এই ফোনকে হারানো খুব একটা সহজ হবে না। সেই কাজ কী করে দেখাতে পারল Realme 3 Pro? জানার জন্যই এই ফোন রিভিউ করলাম আমরা।

Realme 3 Pro ডিজাইন

বাইরে দেখে Realme 3 Pro দেখতে অনেকটা Realme 2 Pro এর মতো। এক ঝলকে এই দুটি ফোনে খুব বেশি পার্থক্য দেখা যাবে না। Realme 3 Pro ফোনে রয়েছে পাতলা বেজেল, ডিসপ্লের উপরে থাকছে ওয়াটারড্রপ স্টাইল নচ।

ফোনের পিছনে থাকছে গ্রেডিয়েন্ট ফিনিশ। প্লাস্টিক দিয়ে তৈরী হয়েছে Realme 3 Pro ফোনের ব্যাক। নাইট্রো ব্লু কালার রিভিউ করেছি আমরা। এছাড়াও কার্বোণ গ্রে আর লাইটনিং পার্পেল কালারে পাওয়া যাবে Realme 3 Pro।

খুব বেশি চওড়া না হওয়ার কারনে এক হাতে সহজেই ব্যবহার করা যায় Realme 3 Pro। 172 গ্রামের এই ফোন এক হাতে ব্যবহারের সময় খুব ভারি মনে হয় না।

Realme 3 Pro ফোনে 6.3 ইঞ্চি FHD+ ডিসপ্লের উপরে থাকছে Gorilla Glass 5 এর সুরক্ষা। এই ডিসপ্লে যথেষ্ট রঙিন ও উজ্জ্বল। দিনের আলোতে Realme 3 Pro ব্যবহারে কোনও সমস্যা হয়নি। ডিসপ্লের উপরে ওয়াটার ড্রপ স্টাইল নচ এর মধ্যে থাকছে এই ফোনের সেলফি ক্যামেরা। এর উপরে কল করার ইয়ারপিস থাকছে।

Realme 3 Pro back ndtv relameএকাধিক আকর্ষনীয় রঙে পাওয়া যাবে Realme 3 Pro

Realme 3 Pro এর পিছনে থাকছে ডুয়াল ক্যামেরা আর একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। ফোনের সাথে বাক্সের মধ্যে একটি কেস থাকলেও এই রিভিউ করার সময় Realme 3 Pro রোজকার ব্যবহারের জন্য কতটা শক্তপোক্ত তা বোঝার জন্য আমরা কোন কেস পরাইনি। মোটের উপর ঠিক থাকলেও এক সপ্তাহ ব্যবহারের পরে এই ফোনের পিছনে কয়েকটি দাগ লক্ষ্য করেছি আমরা।

Realme 3 Pro ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ও ফেস আনলক দ্রুত কাজ করে। তবে ফোনের বাক্সের মধ্যে কোন হেডফোন থাকছে না। তবে ফোনের সাথেই এইটি ফাস্ট চার্জার দিচ্ছে Realme। Realme 3 Pro ফোনের ভিতরে রয়েছে একটি 4,045 mAh ব্যাটারি আর কোম্পানির VOOC 3.0 ফাস্ট চার্জিং (20W) সাপোর্ট।

Realme 3 Pro স্পেসিফিকেশন ও সফটওয়্যার

Realme 3 Pro তে থাকছে একটি 6.3  ইঞ্চি FHD+ ডিসপ্লে। ফোনের ভিতরে থাকছে Snapdragon 710 চিপসেট, 4GB/6GB RAM আর 64GB/128GB স্টোরেজ।

Realme 3 Pro ফোনের ডুয়াল রিয়ার ক্যামেরায় থাকছে 16 মেগাপিক্সেল IMX519 প্রাইমারি সেন্সার। সাথে থাকছে 5 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার। সেলফি তোলার জন্য Realme 3 Pro তে থাকছে একটি ব25 মেগাপিক্সেল ক্যামেরা। Realme 3 Pro ক্যামেরায় 960 ফ্রেম প্রতি সেকেন্ড স্পিডে সুপার স্লো মোশান ভিডিও তোলা যাবে। 64 মেগাপিক্সেল ছবি তোলার জন্য থাকছে Ulltra HD মোড আর কম আলোতে উজ্জ্বল ছবি তোলার জন্য থাকছে বিশেষ নাইট মোড।

Realme 3 Pro apps ndtv realmeRealme 3 Pro তে Android Pie অপারেটিং সিস্টেমের উপরে চলবে কোম্পানির ColorOS 6.0 স্কিন

Realme 3 Pro ফোনের পিছনে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। কানেক্টিভিটির জন্য Realme 3 Pro তে রয়েছে Bluetooth 5.0, 4G LTE, Wi-Fi 802.11ac (2.4GHz+5GHz) আর 3.5 মিলিমিটার হেডফোন জ্যাক। ফোনের ভিতরে থাকছে 4,045 mAh ব্যাটারি। জলদি চার্জ করার জন্য থাকছে VOOC 3.0 ফাস্ট চার্জ সাপোর্ট। Realme 3 Pro এর ওজন 172 গ্রাম।

ডুয়াল সিম Realme 3 Pro তে Android Pie অপারেটিং সিস্টেমের উপরে চলবে কোম্পানির ColorOS 6.0 স্কিন। এই ফোনে থাকছে মার্চ মাসের অ্যানড্রয়েড সিকিউরিটি প্যাচ। Realme 3 (রিভিউ) ফোনে প্রথম ColorOS 6.0 দেখা গিয়েছিল।

Realme 3 Pro পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

রিভিউ করার জন্য এক সপ্তাহের কিছু বেশি সময় আমরা Realme 3 Pro ব্যবহার করেছি। এই ফোনে রোজকার কাজ খুব সহজেই করা গিয়েছে। মাল্টিটাস্কিং এও কোন সমস্যা হয়নি। রিভিউ ইউনিটে পুরনো ফার্মওয়্যার থাকলেও রিটেল ইউনিটে নতুন সফটওয়্যার থাকবে বলে জানিয়েছে Realme।

Realme 3 Pro buttons ndtv realmeRealme 3 Pro ফোনের নীচে থাকছে তুলনামুলক চওড়া বেজেল

এই ফোনে থাকছে Widevine L1 DRM সাপোর্ট। অর্থাৎ Realme 3 Pro ফোনে Netflix, Amazon Prime Video ও Hotstar এর মতো স্ট্রিমিং অ্যাপ থেকে হাই ডেফিনেশান স্ট্রিম করা যাবে। এছাড়াও Realme জানিয়েছে ফাইনাল সফটওয়্যারে থাকবে 960 ফ্রেম প্রতি সেকেন্ড স্পিডে ভিডিও রেকর্ডিং আর ভালো বোকে মোড।

ভিডিও দেখার সময় এই ফোনের ডিসপ্লে বেশ উজ্জ্বল ও রঙিন মনে হয়েছে। একটি মাত্র স্পিকারে বেশ জোরে আওয়াজ হয়। প্রো মডেল হওয়ার জন্য এই ফোনে USB Type C পোর্ট আশা করলেও Realme 3 Pro তে থাকছে পুরনো Micro USB পোর্ট।

PUBG Mobile হাই গ্রাফিক্স সেটিংস এ খেলা যাবে এই ফোনে। PUBG Mobile খেলার সময় কোন ফ্রেম ড্রপ বা ল্যাগ চোখে পড়েনি। মসৃণ ভাবে চলেছে Asphalt 9: Legends এর মতো হেভি গ্রাফিক্স গেম। বেশি সময় ধরে গেম খেললে এই ফোন খুব বেশি গরম হয় না।

Redmi Note 7 Pro এর মতো 48 মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার না হলেও Realme 3 Pro তে থাকছে 16 মেগাপিক্সেল Sony IMX519 সেন্সার। সাথে থাকছে f/1.7 অ্যাপারচার। OnePlus 6T (রিভিউ) ফোনে একই সেন্সার ব্যবহার হয়েছিল। সাথে পোট্রেট মোডের জন্য থাকছে একটি 5 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার।

Realme 3 Pro ক্যামেরায় তোলা ছবি ফুল সাইজে দেখতে ছবির উপরে ক্লিক করুন

দিনের আলোতে ল্যান্ডস্কেপ মোডে Realme 3 Pro ক্যামেরায় দারুন ডিটেল পাওয়া গিয়েছে। তবে এই ক্যামেরায় শার্পনেসে ঘাটতি চোখে পরেছে। ম্যাক্রো শটেও দারুন ডিটেল পাওয়া গিয়েছে। ফোনের AI সিন ডিটেকশান মোড খুব সহজেই ফোনের সামনে থাকা ফুল চিনতে পেরেছে।

কম আলোতে শাটার স্পিড কমিয়ে ছবি তোলে Realme 3 Pro ফোনের ক্যামেরা। এর ফলে খুব সহজেই রাতে ছবিতে ব্লার দেখা যাবে। তবে নাইট স্কেপ মোডে কম আলোতে আরও ভালো ছবি তোলা যাবে। এই মোডে কম আলোতে Realme 3 Pro ফোনের ক্যামেরায় তোলা ছবিতে ভালো শার্পনেস ও ডিটেল পাওয়া যাবে। ফোনের 5 মেগাপিক্সেল ডেপ্ত সেন্সারের মাধ্যমে কম আলোতেও আমরা ভালো বোকে এফেক্ট পেয়েছি।

Realme 3 Pro ক্যামেরায় তোলা ছবি ফুল সাইজে দেখতে ছবির উপরে ক্লিক করুন

এই ফোনে রয়েছে 25 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। দিনের আলোতে এই ক্যামেরায় দারুন ছবি ওঠে। আলোর বিপরীতে HDR মোডে দারুন কাজ করে Realme 3 Pro ফোনের সেলফি ক্যামেরা। তবে কম আলোতে এই ক্যামেরায় তোলা ছবিতে বেশি নয়েজ চোখে পরেছে। এছাড়াও ডেপ্ত এর অভাগ দেখা গিয়েছে কল আলোতে ফ্রন্ট ক্যামেরা তোলা ছবিতে।
Realme 3 Pro ক্যামেরায় 4K ভিডিও তোলা যায়। তবে এই মোডে কোন স্টেবিলাইজেশান থাকছে না। তবে 1080p মোডে তোলা ভিডিওরে স্টেবিলাইজেশান থাকছে। ক্যামেরা অ্যাপের সাধারন ডিজাইন ব্যবহারে কোন অসুবিধা হয়নি আমাদের।

ব্যাটারি লাইফেও দুর্দান্ত রেজাল্ট পাওয়া গিয়েছে এই ফোনে। Realme 3 Pro ফোনের 4,045 mAh ব্যাটারির মাধ্যমে খুব সহজেই গোটা দিন এই ফোন ব্যবহার করা গিয়েছে। আমাদের HD ভিডিও লুপ টেস্টে 14 ঘন্টা 13 মিনিট চলেছে Realme 3 Pro।

Realme 3 Pro ফোনে থাকছে VOOC 3.0 ফাস্ট চার্জিং সাপোর্ট। এই ফোনের বাক্সের মধ্যে থাকা চার্জার থেকে এক ঘন্টায় 0 থেকে 90 শতাংশ চার্জ হয় Realme 3 Pro ফোনের ব্যাটারি।

মতামত

Realme 2 Pro এর আপগ্রেড হিসাবে সফল Realme 3 Pro। এই ফোনে রয়েছে শক্তিশালী চিপসেট। তবে আপনার কাছে ইতিমধ্যেই একটি Realme 2 Pro থাকছে এখনই আপগ্রেড করার প্রয়োজন নেই।

তবে Redmi Note 7 Pro কে বাজিমাত করতে আরও কয়েকটি জায়গায় উন্নতি করতে পারত Realme 3 Pro। 14 হাজার টাকা দামের প্রো ফোনে Micro-USB পোর্ট নিঃসন্দেহে এই ফোনকে Redmi Note 7 Pro এর থেকে অনেকটা পিছিয়ে দেবে। এই ফোনে AMOLED ডিসপ্লে ব্যবহার হলে Redmi Note 7 Pro এর থেকে অনেকটা এগিয়ে থাকতো Realme 3 Pro। কম আলোতে ক্যামেরা পারফরমেন্সেও অনেক উন্নতি করতে হবে এই ফোনকে।

20,000 টাকার কম বাজেটে অন্যতমে সেরা ফোন Realme 3 Pro। কয়েকটি জায়গায় এই ফোন Redmi Note 7 Pro এর থেকে এগিয়ে থাকবে। Realme 3 Pro তে দুর্দান্ত ব্যাটারি ব্যাক আপ এর সাথেই থাকছে ফিচার প্যাকড অপারেটিং সিস্টেম। Redmi Note 7 Pro ফোনের ইউজার ইন্টারফেসে অসংখ্য বিজ্ঞাপন দেখা গেলেও Realme 3 Pro ফোনে সেই সমস্যা থাকছে না। এছাড়াও বেশি গেম খেললে Redmi Note 7 Pro ফোন অনেকটা গরম হয়ে যায়। Realme 3 Pro ফোনে থাকছে না এই সমস্যা। তবে গ্লাস ব্যাক ব্যবহারের জন্য Redmi Note 7 Pro ফোনে প্রিমিয়াম ফিল পাওয়া যায়। তুলনামুলক ভাবে Realme 3 Pro ফোনের প্লাস্টিক বিল্ড এই ফোনকে অনেকটা পিছিয়ে দেবে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.