OnePlus 7 Pro রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
OnePlus 7 Pro রিভিউ

OnePlus 7 Pro এর দাম শুরু হচ্ছে 48,999 টাকা থেকে

হাইলাইট
  • OnePlus 7 Pro ফোনে রয়েছে Snapdragon 855 চিপসেট
  • রয়েছে একটি 90ফ রিফ্রেশ রেট ডিসপ্লে
  • 48,999 টাকা থেকে এই ফোনের দাম শুরু হচ্ছে

প্রথমে ‘ফ্ল্যাগশিপ কিলার' হিসাবে জনপ্রিয় হয়েছিল OnePlus। এর পরে ধীরে ধীরে ভারতের প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড হয়ে উঠেছে চিনের কোম্পানিটি। Apple ও Samsung কে হারিয়ে ভারতে এক নম্বর প্রিমিয়াম স্মার্টফোনের তকমা ছিনিয়ে নিয়েছিল 2018 সালে লঞ্চ হওয়া OnePlus 6। এরপরে কোম্পানির OnePlus 6T (রিভিউ) ফোনটিও বেশ জনপ্রিয় হয়েছিল ভারতে।

তবে 2019 সালের শুরুতে OnePlus কে সরিয়ে আবার এক নম্বর প্রিমিয়ায়ম স্মার্টফোনের তকমা ফিরিয়ে নিয়েছিল Samsung। এই বছর শুরুতে লঞ্চ হওয়া Samsung Galaxy S10 সিরিজের ফোনগুলির হাত ধরে এই কাজ করেছিল দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি। Galaxy S10 সিরিজের ফোনগুলির সাথে OnePlus ফোনের দামে খুব বেশি পার্থক্য নেই। এছাড়াও সম্প্রতি iPhone XR এর দাম কমিয়েছে Apple। সেই সময় 50,000 টাকা থেকে 60,000 টাকার মধ্যে নতুন OnePlus 7 Pro নিসন্দেহে ভারতের প্রিমিয়াম স্মার্টফোন বাজারে প্রতিযোগীতা বাড়িয়ে দেবে।

ভারতে দারুন সফল হলেও বিশ্বব্যাপী প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে OnePlus দারুন সফল হলেও বিশ্ব বাজারে এখনও প্রিমিয়াম বাজারে Samsung, Apple আর Huawei এর একচ্ছত্র আধিপত্য। সেই বাজারে নিজেদের জমি শক্ত করতেই OnePlus 7 Pro লঞ্চ করেছে চিনের কোম্পানিটি। এতদিন একসাথে একটি করে ফোন লঞ্চ করলেও এবার OnePlus 7 Pro এর সাথে তুলনামুলক কম দামে লঞ্চ হয়েছে OnePlus 7। দুটি ফোনের ভিত্রেই থাকছে ফ্ল্যাগশিপ স্পেসিফিকেশন।

এখনও ‘ফ্ল্যাগশিপ কিলার' সেগমেন্টেই লঞ্চ হয়েছে OnePlus 7। তবে প্রিমিয়াম ফ্ল্যাগশিপ সেগমেন্টে লঞ্চ হয়েছে OnePlus 7 Pro। 50,000 টাকার আশেপাশে লঞ্চ হয়েছে এই ফোন। এতদিন প্রিমিয়াম সেগমেন্টে যে সব গ্রাহক Samsung, Apple ও Google স্মার্টফোন কিনতেন এখন তারাও OnePlus ফোন কেনার কথা ভাববেন।

আরও পড়ুন: OnePlus Bullets Wireless 2 রিভিউ

Onelus 7 Pro back ndtv oneplus OnePlus 7 Pro ফোনের পিছনে রয়েছে তিনটি ক্যামেরা

OnePlus 7 Pro ডিজাইন

OnePlus 7 Pro ফোনে সম্পূর্ণ নতুন ডিজাইন ব্যবহার করেছে OnePlus। এই ফোনে সামনে ও পিছনে কার্ভড গ্লাস ব্যবহার হয়েছে। এতদিন Samsung ও Huawei ফ্ল্যাগশিপ ফোনে এই ধরনের ডিজাইন দেখা যেত। এই প্রথম কোন OnePlus ফোনে কার্ভড ডিসপ্লে ব্যবহার হল। দুই দিকে কার্ভড ডিসপ্লের মধ্যেই রয়েছে একটি মেটাল ফ্রেম।

গটা ফোনে গ্লাস ও মেটাল ব্যবহারের জন্যই এই ফোনের ওজন অন্যান্য ফোনের তুলনায় অনেকটাই বেশি। OnePlus 7 Pro এর ওজন 206 গ্রাম। হাতে নিয়ে ব্যবহারের সময় এই ফোনের ওজন অনুভব করতে পারবেন। ফোনের উপরের দিকের ওজন নীচের থেকে বেশি। তিনটি রিয়ার ক্যামেরা আর পপ-আপ সেলফি ক্যামেরার জন্যই এই ফোনের উপরের দিকে বেশি ওজন বলে মনে হয়েছে আমাদের। এক হাতে এই ফোন ব্যবহার করা কঠিন। ফোনের পিছনের মসৃণ ফিনিশের কারনে সহজেই হাত থেকে এই ফোন পরে যেতে পারে। তবে একটি কেস ব্যবহার করে এই সমস্যার সমাধান সম্ভব।

রিভিউ করার জন্য আমরা একটি নেবুলা ব্লু রঙের OnePlus 7 Pro ব্যবহার করেচ্ছি। এই ফোনের ফ্রেম ও গ্লাসে রয়েছে গ্রেডিয়েন্ট ফিনিশ। এছাড়াও মিরর গ্রে অপশানে গ্লসি সার্ফেস পাওয়া যাবে। আর রয়েছে একটি আলমন্ড ফিনিশ। এই ভেরিয়েন্টে হালকা সোনালি রঙে পাওয়া যাবে OnePlus 7 Pro।

OnePlus 7 Pro এর সামনে রয়েছে একটি বিশান 6.7  ইঞ্চি QHD+ ডিসপ্লে। এতদিন সব OnePlus ফোনে FHD+ ডিসপ্লে ব্যবহার হতো। এই প্রথম কোন ফোনে QHD+ ডিসপ্লে ব্যবহার করল OnePlus। তবে চাইলে সেটিংস থেকে এই ফোন FHD+ রেসোলিউশানে ব্যবহার করা যাবে। ভিডিও দেখা বা গেম খেলার সময় যখন QHD+ রেসোলিউশান প্রয়োজন হবে না তখন নিজে থেকেই এই ফোন FHD+ রেসোলিউশানে চলে যাবে।

OnePlus 7 Pro ফোনে ব্যবহার হয়েছে একটি 90 Hz রিফ্রেশ রেট এর ডিসপ্লে। এর ফলে ওয়েব ব্রাউজিং বা গেম খেলার সময় দুর্দান্ত অভিজ্ঞতা হবে। তবে ব্যাটারি বাঁচাতে চাইলে এই ডিসপ্লে 60Hz রিফ্রেশ রেট এ ব্যবহার করা যাবে। তবে OnePlus 7 Pro ফোনে বিশাল ব্যাটারি থাকার কারনে এই কাজ করার প্রয়োজন পরবে না। এছাড়াও এই ডিসপ্লে তে থাকছে A+ আর HDR 10+ সার্টিফিকেশান।

অন্যান্য OnePlus ফোনের মতোই OnePlus 7 Pro ফোনেও রয়েছে একটি অ্যালার্ট স্লাইডার। এছাড়াও থাকছে ডুয়াল স্টেরিও স্পিকার। এই স্পিকারে থাকছে Dolby Atmos সাপোর্ট। ফোনের নীচে থাকছে ডুয়াল সিম ট্রে, USB Type-C পোর্ট আর স্পিকার গ্রিল। এই প্রথম কোন OnePlus ফোনে ডুয়াল স্পিকার দেখা গেল।

Onelus 7 Pro pop up camera ndtv oneplusOnePlus 7 Pro ফোনে রয়েছে একটি প-আপ সেলফি ক্যামেরা

OnePlus 7 Pro ফোনে ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। আগের থেকে দ্রুত কাজ করে এই সেন্সার। এছাড়াও ফেস আনলক ফিচার ব্যবহার করতে পারবেন। দ্রুত এই ফোনের ফেস আনলক কাজ করে। তবে খুব কম আলোতে এই ফিচার কাজ করবে না।

প্রায় সব প্রিমিয়াম ফোনে ওয়্যারলেস চার্জিং থাকলেও OnePlus 7 Pro ফোনে এই ফিচার থাকছে না। OnePlus 7 Pro বাস্কের মধ্যে কোন হেডফোন থাকছে না। তবে ফোনের সাথেই থাকছে একটি Wrap Charge 30W পাওয়ার অ্যাডাপটার, USB Type-C কেবেল, সিম ইজেক্টার টুল, স্টিকার, ক্লিয়ার সিলিকন কেস।

OnePlus 7 Pro স্পেসিফিকেশন ও সফটওয়্যার

OnePlus 7 Pro ফোনে থাকবে একটি 6.7 ইঞ্চি QHD+ ডিসপ্লে। এই ডিসপ্লেতে থাকবে 90Hz রিফ্রেশ রেট। OnePlus 7 Pro এর ভিতরে থাকবে একটি Snapdragon 855 চিপসেট। সাথে থাকবে 12GB পর্যন্ত RAM আর 256GB পর্যন্ত UFS 3.0 স্টোরেজ।

OnePlus 7 Pro তে থাকবে ট্রিপল রিয়ার ক্যামেরা। এই ক্যামেরায় থাকবে 48 মেগাপিক্সেল Sony IMX586  প্রাইমারি সেন্সার। থাকছে অপ্টিকাল ও ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশান। 48 মেগাপিক্সেল প্রাইমারি সেন্সারের সাথে থাকবে 8 মেগাপিক্সেল টেলিফটো লেন্স আর 16 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। এই ক্যামেরায় 117 ডিগ্রি ভিউ পাওয়া যাবে। সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে 16 মেগাপিক্সেল পপ-আপ ক্যামেরা।

Onelus 7 Pro ports ndtv oneplusOnePlus 7 Pro ফোনের নীচে রয়েছে USB Type-C পোর্ট

OnePlus 7 Pro তে থাকছে 4,000 mAh ব্যাটারি। সাথে থাকছে 30W ফাস্ট চার্জ সাপোর্ট। এই চার্জার ব্যবহার করে মাত্র 20 মিনিটে 45 শতাংশ চার্জ হবে OnePlus 7 Pro।

OnePlus 7 Pro ফোনে Android 9.0 Pie অপারেটিং সিস্টেমের উপরে চলবে কোম্পানির OxygenOS স্কিন। লঞ্চের সময় এই ফোনে 2019 সালের এপ্রিল মাসের অ্যানড্রয়েড সিকিউরিটি প্যাচ ইনস্টল ছিল। এই ফোনের সফটওয়্যারের বেশিরভাগ ফিচার OnePlus 6T এর সাথে মিলে যায়। তবে গেম মোড, জেন মোড, স্ক্রিন রেক্ররডিং এর মতো কয়েকটি মোড যোগ হয়েছে।

Onelus 7 Pro apps ndtv oneplus OnePlus 7 Pro ফোনে OxygenOS 9.5 চলবে

OnePlus 7 Pro পারফর্মেন্স, ক্যামেরা ও ব্যাটারি লাইফ

কয়েক দিন ব্যবহারের পরে OnePlus 7 Pro দৈনিক ব্যবহারে পারফর্মেন্সে আমাদের কোন সমস্যা হয়নি। এই ফোনে রয়েছে 12GB RAM । যা এই ফোনে গেমিং ও মাল্টিটাস্কিং অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলেছে। এছাড়াও ডিসপ্লের হাই রিফ্রেশ রেট এর জন্য স্ক্রোলিং ও গেম খেলার মতো অভিজ্ঞতা আরও ভালো হয়েছে।

বিশাল এই ফোন এক হাতে ব্যবহার করা কঠিন মনে হয়েছে আমাদের। তবে কেস ব্যবহারের পরে ফোন ব্যবহারে সুবিধা হয়েছে।

Onelus 7 Pro back angle ndtv oneplusOnePlus 7 Proফোনে রয়েছে Qualcomm Snapdragon 855 চিপসেট

AnTuTu বেঞ্জমার্কে 3,67,740 স্কোর করেছে OnePlus 7 Pro। UFS 3.0 স্টোরেজ ব্যবহারের জন্য এই ফোনে জলদি অ্যাপ লোড হবে।

খুব সহজের ভারি গ্রাফিক্স গেম সামলেছে OnePlus 7 Pro। PUBG Mobile অথবা Asphalt 9: Legends এর মতো গেম খেলার সময় কোন অসুবিধা হয়নি। তবে 15-20 মিনিট গেম খেলার পরে সামান্য উষ্ণ হয়েছে এই ফোন।

এই ফোনের স্টেরিও স্পিকার বেশ জোরে আওয়াজ দেবে। সাথে রয়েছে Dolby Atmos সাপোর্ট। এই ফোনের ডিসপ্লেতে HDR  ভিডিও দেখার মজাই আলাদা। Netflix ও YouTube থেকে ভিডিও দেখার সময় দুর্দান্ত অভিজ্ঞতা হয়েছে আমাদের।

OnePlus 7 Pro ফোনের ক্যামেরা সম্পূর্ণ নতুন ভাবে ডিওজাইন করেছে OnePlus। এই ফোনের ট্রিপল রিয়ার ক্যামেরায় রয়েছে 48 মেগাপিক্সেল Sony IMX586 প্রাইমারি সেন্সার। Redmi Note 7 Pro (রিভিউ) ফোনেও একই সেন্সার ব্যবহার হয়েছে। প্রাইমারি ক্যামেরায় থাকছে অপ্টিকাল ইমেজ স্টেবিলাইজেশান। সাথে রয়েছে একটি 8 মেগাপিক্সেল টেলিফটো লেন্স আর একটি 16 মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। টেলিফটো লেন্সের সাথেও থাকছে অপ্টিকাল ইমেজ স্টেবিলাইজেশান।

অটো মোডে এই ফোনে 12 মেগাপিক্সেল ছবি উঠবে। চাইলে 48 মেগাপিক্সেলে JPEG আর RAW ছবি তুলতে পারবেন। তবে সেই ক্ষেত্রে প্রো মোড ব্যবহার করতে হবে।

OnePlus 7 Pro প্রাইমারি সেন্সারে তোলা ছবি  (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

OnePlus 7 Pro ক্যামেরার প্রাইমারি সেন্সারে তোলা ম্যাক্রো  (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

OnePlus 7 Pro ফোনের 8 মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

OnePlus 7 Pro ফোনের 16 ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

দিনের আলোতে এই ক্যামেরা ভালো ডিটেল ও কালার ধরতে পেরেছে। সাথে এই ফোনে জলদি অটোফোকাস কাজ করেছে।

ম্যাক্রো তোলার সময় বিরক্তিকর অভিজ্ঞতা হয়েছে আমাদের। কখনওই ফোকাস লক করা যায়নি এই ফোনে। তবে এই ছবিতে ভালো ডিটেল দেখা গেলেও। ছবির ধারে শার্পনেসে খামতি চোখে পরেছে।

দুরের ছবি তুলতে দারুন কাজে লাগবে এই ফোনের টেলিফটো ক্যামেরা। প্রাইমারি ক্যামেরার থেকে ধীরে ফোকাস হবে এই ক্যামেরায়। ভালো আলো থাকলে টেলিফটো ক্যামেরায় ভালো ছবি তোলা সম্ভব। তবে Huawei P30 Pro এর টেলিফটো ক্যামেরার মতো ছবি তোলা সম্ভবন না OnePlus 7 Pro দিয়ে।

ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ব্যবহার করে ফ্রেমে আরও বেশি জিনিস রাখা গেলেও এই ক্যামেরায় মধ্যমানের ছবি উঠেছে।

প্রাইমারি ক্যামেরায় কম আলোতে ভালো ছবি তুলেছে OnePlus 7 Pro। এই ফোনের নাইটস্কেপ মোড রাতে উজ্জ্বল ছবি তুলতে পারবে। এছাড়াও পোট্রেট মোডেও ভালো ছবি উঠেছে।

OnePlus 7 Pro ফোনের অন্যতম প্রধান আকর্ষন পপ-আপ সেলফি ক্যামেরা। এখানে একটি 16 মেগাপিক্সেল সেন্সার ব্যবহার করেছে OnePlus। এই ক্যামেরা ব্যবহারের সময়েও আমাদের কোন সমস্যা হয়নি।

কম আলোতে OnePlus 7 Pro ফোনের প্রাইমারি ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

কম আলোতে OnePlus 7 Pro এর 16 ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় তোলা ছবি  (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

কম আলোতে OnePlus 7 Pro ক্যামেরার 3X ডিজিটাল জুম ব্যবহার করে তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

কম আলোতে  OnePlus 7 Pro ক্যামেরায় তোলা ছবি (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

OnePlus 7 Pro ক্যামেরার পোট্রেট মোড ব্যবহার করে তোলা ছবি। (সম্পূর্ণ সাইজ দেখতে ছবির উপরে ট্যাপ করুন)

মতামত

তিনটি স্টোরেজ ভেরিয়েন্টে ভারতে পাওয়া যাবে OnePlus 7 Pro।  6GB RAM+128GB স্টোরেজে OnePlus 7 Pro এর দাম 48,999 টাকা। 8GB RAM+256GB স্টোরেজে এই ফোন কিনতে খরচ হবে 52,999 টাকা। টপ ভেরিয়েন্টে  12GB RAM+256GB স্টোরেজে OnePlus 7 Pro এর দাম 57,999 টাকা।

OnePlus 7 Pro ফোনে এমন অনেক ফিচার রয়েছে যার জন্য খুব সহজেই এই ফোনের প্রেমে পরা যায়। রজকার কাজে নিসন্দেহে এই ফোন আপনাকে খুশি রাখতে পারবে। বিশাল ডিসপ্লে আর স্টেরিও স্পিকারে ভিডিও দেখার ভালো অভিজ্ঞতা হবে। OnePlus 7 Pro ফোনে রয়েছে Snapdragon 855 চিপসেট। অপারেটিং সিস্টেমের সাথে খুব ভালো কাজ করে এই চিপসেট। এছাড়াও এই ফোনে ক্যামেরা আগের OnePlus ফোনের ক্যামেরার থেকে অনেকটা ভালো।

ভারতে Snapdragon 855 চিপসেট সহ প্রথম স্মার্টফোন OnePlus 7 Pro। এছাড়াও শিঘ্রই Zenfone 6, Poco F2 এমনকি OnePlus এর অন্য ফোন OnePlus 7 এও একই চিপসেট দেখা যাবে।

OnePlus 7 Pro  ফোনে রয়েছে 12GB RAM। পারফর্মেন্স ও ডিসপ্লের নিরিখে এই ফোনের কোনও প্রতিদ্বন্দী নেই। সাথে রয়েছে শক্তিশালী প্রসেসার, বিশাল ব্যাটারি, দুর্দান্ত ডিসপ্লে। তাই এই ফোন কিনে আক্ষেপ করতে হবে না আপনাকে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন