OnePlus 6T রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
OnePlus 6T রিভিউ

OnePlus 6T থেকে বাদ গিয়েছে ওয়্যারলেস চার্জিং আর হেডফোন জ্যাক

হাইলাইট

  • মঙ্গলবার নতুন দিল্লিতে এক ইভেন্টে ভারতে লঞ্চ হল OnePlus 6T
  • OnePlus 6T ফোনের প্রধান আকর্ষণ ডিসপ্লের উপরে ছোট নচ
  • এছাড়াও থাকছে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর 3,700 mAh ব্যাটারি

কোম্পানির প্রত্যেক প্রোডাক্টেই গুনমানের নতুন সংজ্ঞা তৈরী করে OnePlus। OnePlus 6 লঞ্চের মাত্র ছয় মাস পরেই লঞ্চ হল এই ফোনের পরবর্তী ভার্সান OnePlus 6T। ইতিমধ্যেই OnePlus 6 ফোনের স্টক শেষ হয়ে গিয়েছে।

সাধারণত নতুন প্রসেসার, নতুন ক্যামেরা সহ নতুন ফোন লঞ্চ হলেও OnePlus 6 আর OnePlus 6T ফোনে রয়েছে কই ক্যামেরা ও প্রসেসার। তবে OnePlus 6T ফোনে রয়েছে নতুন ডিজাইন। এই ফোনের ডিসপ্লের উপরে নচ আগের থেকে ছোট হয়েছে। একই সাথে ফোনের ডিসপ্লের নীচে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। এই প্রথম মার্কিন দুনিয়ায় কোন নেটওয়ার্ক কেরিয়ারের সাথে হাত মিলিয়ে ফোন লঞ্চ করল OnePlus। AT&T নেটওয়ার্কের সাথে কেরিয়ার কনট্র্যাক্টে কেনা যাবে OnePlus 6T। দামের প্রতি কতটা সুবিচার করল OnePlus 6T? এক নজরে দেখে নেওয়া যাক।

আরও পড়ুন: OnePlus 6T লঞ্চ ইভেন্ট দেখুন এখানে

ডিজাইন

OnePlus 6T ফোনের প্রধান আকর্ষণ। এই ফোনের ডিসপ্লের উপরে থাকছে ছোট ‘টিয়ারড্রপ' নচ। ইতিমধ্যেই Oppo F9 Pro, Vivo V11 Pro আর Realme 2 Pro ফোনের ডিসপ্লের উপরে এই নচ দেখা গিয়েছে।

oneplus 6t rear ndtv oneplus

OnePlus 6T তে থাকছে একটি 6.41 ইঞ্চি অপটিল AMOLED ডিসপ্লে। OnePlus 6 এর থেকে সামান্য বড় এই ডিসপ্লে। আগের থেকে একটু ছোট হয়েছে OnePlus 6T ফোনের চিন। এছাড়াও ফোনের ডিসপ্লের নীচে পৌঁছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। কেনার সময় OnePlus 6T ফোনের ডিসপ্লের উপরে একটি স্ক্রিন প্রোটেক্টার লাগানো থাকবে।

‘টিয়ারড্রপ' নচের ঠিক উপরেই থাকছে ফোন করার ইয়ারপিস। নচের ভিতরে থাকছে ফ্রন্ট ক্যামেরা। OnePlus 6T ফোনের পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট আর কোম্পানির লোগো। ফোনের পিছনে থাকছে কার্ভড গ্লাস। কার্ভড গ্লাসের জন্য বাড় ফোন হওয়া সত্বেও এক হাতে বতবহারের কোন সমস্যা হয় না।

oneplus 6t notchvs6 ndtv oneplus

স্পেসিফিকেশান

ডুয়াল সিম OnePlus 6T ফোনে চলবে Android 9.0 Pie অপারেটিং সিস্টেম। এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব OxygenOS স্কিন। OnePlus 6T তে রয়েছে একটি 6.41 ইঞ্চি AMOLED ডিসপ্লে। থাকবে sRGB সাপোর্ট।এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও 19.5:9। ডিসপ্লের উপরে সুরক্ষার জন্য থাকবে Gorilla Glass 6। ফোনের ভিতরে থাকছে Snapgragon 845 চিপসেট, 6GB/8GB LPDDR4X RAM আর 128GB/256GB স্টোরেজ।

oneplus 6t lowerfront ndtv oneplus

OnePlus 6T তে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম। পএই ক্যামেরাই থাকবে একটি 16MP Sony IMX519 প্রাইমারি সেন্সার। সাথে থাকবে একটি 20MP  Sony IMX376K সেকেন্ডারি সেন্সার। সেলফি তোলার জন্য OnePlus 6T তে রয়েছে একটি 16MP Sony IMX371 সেন্সার।

কানেক্টিভিটির জন্য OnePlus 6T তে রয়েছে  4G VoLTE, Wi-Fi 802ac (ডুয়াল ব্যান্ড, 2.4GHz and 5GHz), Bluetooth v5.0, NFC, GPS/ A-GPS আর একটি USB Type-C (v2.0) পোর্ট। ফোনের ভিতরে থাকছে একটি 3,700 ব্যাটারি আর ফাস্ট চার্জিং সাপোর্ট।

আরও পড়ুন: 2019 সালের শুরুতে 5G স্মার্টফোন লঞ্চ করবে OnePlus

oneplus 6t screenshots oneplus

পারফর্মেন্স ও ব্যাটারি লাইফ

Snapdragon 845 চিপসেটের জন্য এই ফোনের পারফর্মেন্স নিয়ে কোন সমস্যা হবে না। OnePlus 6T ফোনের বেস ভেরিয়েন্টে রয়েছে 128GB স্টোরেজ। যা অনেকের কাছেই স্মার্টফোনের জন্য যথেষ্ঠ। তবে 128GB স্টোরেজে কাজ না মিটলে 256GB স্টোরেজে পাওয়া যাবে OnePlus 6T।

OnePlus 6T তে থাকছে 6GB/8GB RAM। যে কোন অ্যাপ্লিকেশানের জন্য যা যথেষ্ট। ফোনের ডিসপ্লের নীচে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। কোম্পানি জানিয়েছে মাত্র 0.34 সেকেন্ডে ফিঙ্গারপ্রিন্ট সেন্সারের মাধ্যমে আনলক করা যাবে OnePlus 6T। তবে আগের মতোই ফেস আনলক ফিচারের মাধ্যমেও এই ফোন আনলক করা যাবে।

oneplus 6t fingerprint ndtv oneplus

OnePlus 6T ফোনের ডিসপ্লে যথেষ্ট উজ্জ্বল আর রঙিন। অপটিক AMOLED ডিসপ্লে ব্যবহারের জন্যই এতো সুন্দর দেখতে এই ডিসপ্লে।

OnePlus 6T তে রয়েছে একটি 3,700 mAh ব্যাটারি। হালকা পাততা OxygenOS সফটওয়্যারের জন্য এই ফোনে সহজেই এক দিন ব্যাক আপ পাওয়া গিয়েছে। কোম্পানির ড্যাশ চার্জিং এর নাম বদলে হয়েছে ‘ফাস্ট চার্জিং'। এই চার্জিং এ জলদি চার্জ করা যাবে OnePlus 6T।

oneplus 6t slots ndtv oneplus

ক্যামেরা

OnePlus 6T তে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম। পএই ক্যামেরাই থাকবে একটি 16MP Sony IMX519 প্রাইমারি সেন্সার। সাথে থাকবে একটি 20MP  Sony IMX376K সেকেন্ডারি সেন্সার। সেলফি তোলার জন্য OnePlus 6T তে রয়েছে একটি 16MP Sony IMX371 সেন্সার।

OnePlus 6T ক্যামেরায় তোলা এই ছবিগুলি সম্পুর্ণ সাইজে দ্দেখতে ছবির উপরে ট্যাপ করুন

Sony সেন্সারের জন্যই এই ক্যামেরায় সব ধরনের আলোতেই ভালো ছবি তোলা যাবে। OnePlus 6T তে যোগ হয়েছে একটি ‘নাইটস্কেপ' মোড। এই মোডে কম আলোতে আগের থেকে উজ্জ্বল ছবি উঠবে। এছাড়াও থাকছে একটি নতুন পোট্রেট মোড। এই মোট্রেট মোডে OnePlus 6T থেকে তোলা পোট্রেট ছবিতে স্টুডিও লাইট এফেক্ট পাওয়া যাবে।

প্রসঙ্গত OnePlus 6 আর OnePlus 6T ফোনে একই ক্যামেরা ব্যবহার করেছে OnePlus। তবে সফটওয়্যারে পরিবর্তন এসেছে।

আরও পড়ুন: কেন OnePlus 6T থেকে বাদ গেল হেডফোন জ্যাক আর ওয়্যারলেস চার্জিং?

মতামত

OnePlus 6T তে যোগ হয়েছে নতুন ডিজাইন। যোগ হয়েছে একাধিক নতুন ফিচার। তবে OnePlus 6T থেকে বাদ গিয়েছে 3.5 মিমি হেডফোন জ্যাক। তবে ফোনের বাক্সের সাথেই একটি USB Type C থেকে 3.5 মিমি হেডফোন জ্যাক ডঙ্গেল দিচ্ছে কোম্পানি। যা ব্যবহার করে OnePlus 6T ফোন থেকে 3.5 মিমি হেডফোন দিয়ে গান শোনা যাবে। কোম্পানি জানিয়েছে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহারের কারনেই বাদ গিয়েছে হেডফোন জ্যাক। গ্লাস ব্যাক ব্যবহার হলেও OnePlus 6T ফোনে থাকছে না ওয়্যারলেস চার্জিং। কোম্পানি জানিয়েছে ওয়্যারলেস চার্জিং স্লো হওয়ার কারনে এই চার্জিং ব্যবহার করে না OnePlus।

OnePlus 6T ফোনের রয়েছে আগের থেকে বড় ব্যাটারি। OnePlus 6T ফোনে রয়েছে একটি 3700 mAh ব্যাটার। আর রয়েছে সামান্য বড় ডিসপ্লে।

তিনটি আলাদা স্টোরেজ ভেরিয়েন্টে পাওয়া যাবে নতুন OnePlus 6T। 6GB RAM+128GB স্টোরেজে OnePlus 6T ফোনের দাম 37,999 টাকা মিরর ব্ল্যাক ভেরিয়েন্টে পাওয়া যাবে এই ফোন। 8GB+128GB  স্টোরেজে OnePlus 6T ফোনের দাম 41,999 টাকা। মিডনাইট ব্ল্যাক ভেরিয়েন্টে পাওয়া যাবে এই ভেরিয়েন্ট। আর সর্বোচ্চ 8GB RAM+256GB স্টোরেজে মিডনাইট ব্ল্যাক OnePlus 6T ফোনের দাম 45,999 টাকা। 1 নভেম্বর থেকে Amazon.in থেকে ভারতে পাওয়া যাবে OnePlus 6T। অনলাইনে Amazon.in ওয়েবসাইটে শুরু হবে বিক্রি।

এই দামে বাজারে কড়া প্রতিযোগিতা তৈরী করবে OnePlus 6T। তবে বাজারে Asus ZenFone 5Z আর Poco F1 ফোনের সামনে প্রতিযোগিতার মুখোমুখি হবে OnePlus 6T। এই দুটি ফোনেই OnePlus 6T ফোনের থেকে অনেক কম দামে Snapdragon 845 চিপসেট থাকছে।


Has OnePlus 6T removed the best features of the OnePlus 6? We discussed this on Orbital, our weekly technology podcast, which you can subscribe to via Apple Podcasts or RSS, download the episode, or just hit the play button below.

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন