Moto G6 Play রিভিউ

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Moto G6 Play রিভিউ
হাইলাইট
  • ভারতে Moto G6 Play এর দাম 11,999 টাকা
  • এক হাতে ব্যবহারে খুবই ভালো এই ফোন
  • ভালো ব্যাটারি থাকলেও এই ফোনে মাঝারি মাপের ক্যামেরা ব্যবহার হয়েছে

সম্প্রতি লঞ্চ হয়েছে Moto G6 আর Moto G6 Play। এই দুই ফোনের হাত ধরে 18:9 ডিসপ্লে ট্রেন্ডে নাম লিখিয়েছে Motorola। এই দুটি ফোনের মধ্যে Moto G6 Play এর দাম কম। এই বাজেট ফোনের অন্যতম প্রধান আকর্ষন ফোনের 4000 mAh ব্যাটারি। Motorola-র নতুন এই বাজেট ফোন বাজারে Asus ZenFone Max Pro M1, Xiaomi Redmi Note 5 এর মতো জনপ্রিয় ফোনগুলিকে টক্কর দিতে পারবে? আসুন দেখে নেওয়া যাক।

 

Moto G6 Play ডিজাইন

ডিজাইনের দিক থেকে অনেকটাই Moto G6 এর মতোই দেখতে তার ছোটভাই Moto G6 Play। Moto G6 Play তে আছে মেটাল পলিশড মিডফ্রেম। এর থেই ফোনের পিছনে ক্যামেরার চারপাশে একটি বৃত্তাকার ডিজাইন করা হয়েছে। Moto G6 Play এর পিছনের দিকটি গ্লসি প্লাস্টিক দিয়ে তৈরী। গ্লাস বা মেটাল ব্যাক না হওয়ার কারনেই এই ফোন হাতে নিলে প্রিমিয়াম ফিল আসে না। তবে কোম্পানি জানিয়েছে Moto G6 Play এর পিছনে ব্যবহার করা এই প্লাস্টিক কাঁচের থেকে কম ভঙ্গুর। এছাড়াও Moto G6 Play এ ভালো বল্ড কোয়ালিটি ব্যবহৃত হয়েছে। যা এই ফোনকে সলিড লুক দেয়।

G6Play Inline Moto G6 Play

 

Moto G6 Play ফোনটি এক হাতে খুব সহজেই ব্যবহার করা যায়। যদিও এই ফোনটি খুবই মসৃন তাই হাত থেকে ফসকে যাওয়ার ভয় থাকে। এই ফোনের পিছনে Motorola এর পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহার করা হয়েছে। খুব সহজেই এই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারে আঙ্গুনল পৌঁছে যায়। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি সঠিকভাবে খুব দ্রুত কাজ করে।

ফোনের ডান দিকে রয়েছে ভলিউম রকার আর পাওয়ার বাটন। আর Moto G6 Play এর ডানদিকে শুধুই সিম ট্রে রয়েছে। এই সিম ট্রে তে একসাথে দুটি ন্যানো সিম আর একটি microSD কার্ড ব্যবহার করা সম্ভব।

Moto G6 Play স্পেসিফিকেশান ও ডিসপ্লে

Moto G6 Play তে রয়েছে 5.7 ইঞ্চি HD+ ডিসপ্লে। এই ফোনেও চলবে চলবে স্টক Android 8.0 Oreo অপারেটিং সিস্টেম। কিন্তু প্রসেসারের পাওয়ার কমিয়ে দেওয়া হয়েছে Moto G6 Play তে। এই ফোনের ভিতরে থাকবে 1.4GHz অক্টাকোর Snapdragon 430 চিপসেট। এর সাথেই রয়েছে Adreno 505 GPU আর 3GB RAM আর 32GB স্টোরেজ। এই ফোনেও 128GB পর্যন্ত মাইক্রো এস ডি কার্ড সাপোর্ট থাকবে। Moto G6 Play তে থাকবে 13MP রিয়ার ক্যামেরা। আর একটি সিঙ্গেল LED ফ্ল্যাশ। এছাড়াও তফোনের সামনে থাকবে একটি 8MP সেলফি ক্যামেরা ও সেলফি ফ্ল্যাশ।

G6Play Inline2 Moto G6 Play

 

Moto G6 Play তে থাকবে বিশাল 4000mAh ব্যাটারি। এর সাথেই থাকবে টার্বো চার্জিং এর সুবিধা। কানেক্টিভিটির জন্য নতুন Moto G6 Play তে থাকবে 4G LTE, WI-Fi, USB Type-C, NFC, 3.5মিমি হেডফোন জ্যাক আর Bluetooth 4.2। ইন্ডিগো ও গোল্ড কালার ভেরিয়েন্টে পাওয়া যাবে এই ফোন।

 

Moto G6 Play সফটওয়্যার ও পারফর্মেন্স

Moto G6 Play তে সাধারন Facebook বা WhatsApp ব্যবহারের মতো কাজে কোন সমস্যা হবে না। তবে এই ফোনে অপেক্ষাকৃত কম শক্তিশালী প্রসেসার Sandragon 430 ব্যবহার করা হয়েছে। তাই ওয়েব ব্রাউজিং এর সময় বড় ওয়েবসাইট লোড করতে ফোনে ল্যাগ দেখা যাচ্ছে। এছাড়াও রিভিউ এর সময় এই ফোনের কি-বোর্ডে একাধিক বার ল্যাগ অভিজ্ঞতা করেছি।

Moto G6 Play তে নিয়ার স্টক Android 8.0 অপারেটিং সিস্টেম চলছে, কোম্পানির ‘Always On Display’, ‘Moto Key’ এর মতো সামান্য কিছু সফটওয়্যার যোগ করেছে Motorola।

G6Play Inline3 Moto G6 Play

 

Moto G6 Play তে Subway Surfer, Asphalt 8 এর মতো গেমগুলি খেলা যাচ্ছে। তবে এই গেম খেলার সময় উল্লেখযোগ্য ভাগে ফ্রেম ল্যাগ দেখা যাচ্ছে। আপনি যদি সিরিয়াস গেমার হন তবে বেশি পাওয়ারফুল Asus ZenFone Max Pro M1, Xiaomi Redmi Note 5 ফোনগুলি আপনার জন্য বেশি ভালো হবে।

আশা করা হচ্ছে Moto G6 Play তে খুব শিঘ্রই Android P আপডেট চলে আসবে। 2018 সালের প্রায় সব ফোনেই ফেস আনলক ফিচার দেখা গেলেও Moto G6 Play তে এই ফিচার অনুপস্থিত।

Moto G6 Play ক্যামেরা ও ব্যাটারি লাইফ

Moto G6 Play তে একটি সিঙ্গেল 13MP রিয়ার ক্যামেরা রয়েছে। এর সাথেই রয়েছে একটি 8MP সেলফি ক্যামেরা। Moto G6 Play এর রিয়ার কামেরায় যথেষ ভালো ছবি উঠেছে। এই ছবিতে ভালো কালারভ ও ডিটেল পাওয়া গিয়েছে। যদিও রিয়াম ক্যামেরার খারাপ ডাইনামিক রেঞ্জের জন্য কিছু ছবি ওভার এক্সপোজড হয়ে গিয়েছে।

কম আলোতে সামনের ক্যামেরাও বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এই ক্যামেরাতে একটি বিউট মোড রয়েছে।  Moto G6 Play এর ক্যামেরা 30 fps এ 1080p ছবি তুলতে সক্ষম। রিয়ার ক্যামেরায় দারুন ভিডিও তোলা গেলে ফ্রন্ট ক্যামেরার ভিডিও কোয়ালিটি ভালো ছিল না।

 Moto G6 Playএর ক্যামেরায় তোলা ছবি

Moto G6 Play এর 4000 mAh ব্যাটারির মাধ্যমে খুব সহজেই এক চার্জে সারাদিন ফোনটি ব্যবহার করা সম্ভব। ফোনের সাথেই একটি 15W টার্বো চার্জার পাওয়া যায়। এই চার্জারে মাত্র 45 মিনিটে 50% চার্জ করা সম্ভব।


 

মতামত

এক হাতে ধরে কাজ করার জন্য খুব ভালো ফোন Moto G6 Play। মসৃণ সফওয়্যারের সাথে এই ফোনে ভালো ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। যদিও Moto G6 Play এর ক্যামেরার গুনমান মাঝারি মাপের।

মাঝারি মাপের স্মার্টফোন Moto G6 Play। বাজারে এই ফোনের প্রতিযোগী Asus ZenFone Max Pro M1 আর Xiaomi Redmi Note 5 অনেক বেশি শক্তিশালী ও ভালো পারফর্মেন্স করে। এছাড়াও এই দামে Realme 1 ফোনটিও দেখে নিতে পারেন।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.