ভারতে Jio -র থেকেও কম দামে ইন্টারনেট পরিষেবা দেবে এই ব্রিটিশ কোম্পানি

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ভারতে Jio -র থেকেও কম দামে ইন্টারনেট পরিষেবা দেবে এই ব্রিটিশ কোম্পানি

Photo Credit: BuffaloGrid

এই মুহুর্তে ভারতে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা 50 কোটি থেকে 60 কোটি। অর্থাৎ গোটা দেশের অর্ধেক নাগরিক ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। বেশিরভাগ সময় প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট পৌঁছায় না বলে দেশের বিস্তীর্ণ অঞ্জলের মানুষ এই পরিষেবা থেকে বঞ্চিত থেকে যান।

সম্প্রতি সরকার জানিয়েছিল দেশের 100 শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। কিন্তু দেশের প্রতি ঘরে বিদ্যুৎ পৌঁছেছে সেই কথা বলেনি কেন্দ্র। এর সাথেই দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পরিষেবা পাঠানো সরকারের অন্যতম প্রধান চ্যালেঞ্জ। ভারতের টেলিকম বাজারে জিওর প্রবেশের পরে ইন্টারনেট ব্যবহারের খরচ এক ধাক্কায় অনেকটা কমলেও এখনও বেশি খরচের জন্য দেশের বিশাল সংখ্যক নাগরিক ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে ইংল্যান্ডের স্টার্ট আপ কোম্পানি BuffaloGrid।

jio buffalo grid Internet 2 Jio InternetBuffaloGrid সহ প্রতিষ্ঠাতা ডেনিয়েল ফগ (মাঝে)
ছবি: BuffaloGrid

বেশ কয়েক বছর ভারতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ইংল্যান্ডের কোম্পানিটির। “শিঘ্রই ভারতে প্রায় 80 কোটি গ্রাহক প্রথম বারের জন্য ইন্টারনেট ব্যবহার করতে চলেছে। তাই আমাদের সামনে এক বিশাল সুযোগ রয়েছে। এখন যে পরিকাঠামোর মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দেওয়া হচ্ছে তার সীমাবদ্ধতা রয়েছে। এই পদ্ধতিতে গ্রামীন ভারতে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া সহজ হবে না।” Gadgets 360 কে জানিয়েছেন BuffaloGrid  সিওও ডেনিয়েল ফগ।

প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট পৌঁছে দিতে একটি হাব ব্যবহার করবে কোম্পানি। ব্যাটারির মাধ্যমে এই হাব চলবে। এই হাব ব্যবহার করে স্মার্টফোন চার্জ করা যাবে। বিনামূল্যে সিমীত সময়ের জন্য স্মার্টফোন চার্জ করা যাবে এই ডিভাইস দিয়ে। তারপর স্মার্টফোন চার্জ করতে খরচ করতে হবে গ্রাহককে। এই ডিভাইস একটি ওয়াই ফাই নেটওয়ার্ক তৈরী করবে। সেই নেটওয়ার্কে স্মার্টফোন কানেক্ট করে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন গ্রামবাসীরা।

jio buffalo grid Internet 1 Jio Internetছবি: BuffaloGrid

“গত চার বছর ধরে কর্ণাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ সহ একাধিক অঞ্চলে পরীক্ষামুলকভাবে এই পশেবা শুরু হয়েছে। ইতিমধ্যেই 70,000 মানুষ আমাদের পরিষেবা ব্যবহার করেছে। শুধুমাত্র গত 24 ঘন্টায় 250 গ্রাহক আমাদের ডিভাইস ব্যবহার করে ফোন চার্জ ও ইন্টারনেট ব্যবহার করেছেন।”  বলেন ডেনিয়েল।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.