কীভাবে নিজের ফোনে নতুন iOS 12 পাবলিক বিটা ভার্সান ইনস্টল করবেন?

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
কীভাবে নিজের ফোনে নতুন iOS 12 পাবলিক বিটা ভার্সান ইনস্টল করবেন?
হাইলাইট
  • সবার জন্য iOS 12 বিটা ভার্সান ব্যবহারের সুযোগ করে দিল Apple
  • iOS 12 পাবলিক বিটা ভার্সান এখনো ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে।
  • তবে খুবই সাবধানে এই অপারেটিং সিস্টেম ইনস্টল করুন

সবার জন্য iOS 12 বিটা ভার্সান ব্যবহারের সুযোগ করে দিল Apple। এবার নিজের ডিভাইসে ডেভেলপমেন্টের স্টেজে থাকা নতুন এই iOS 12 ভার্সান ইনস্টল করতে পারবেন আপনিও। নতুন এই ভার্সানে একসাথে 32 জনের সাথে ফেসটাইম, নতুন ডু নট ডিস্টার্ব মোড ও আপনার ফোন আসক্তির সন্ধান দেওয়ার জন্য স্ক্রিন টাইম টুল যোগ করেছে Apple।

সতর্কবার্তা: iOS 12 পাবলিক বিটা ভার্সান এখনো ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। তাই এই অপারেটিং সিস্টেমের একাধিক ফিচার কাজের মধ্যে বন্ধ হয়ে যেতে পারে। নিজের প্রাথমিক ডিভাইসে iOS 12 পাবলিক বিটা ভার্সান  ইনস্টল না করাই ভালো। আর আপনার কাছে যদি একটি ডিভাইস থাকে তবে খুবই সাবধানে এই অপারেটিং সিস্টেম ইনস্টল করুন। আর ইনস্টলের আগে নিজের ডিভাইসের সম্পূর্ণ ব্যাক আপ নিতে ভুলবেন না।

iOS 12 পাবলিক বিটা ভার্সান  সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য

কীভাবে Sign Up করবেন?

iOS 12 পাবলিক বিটা ভার্সান ইনস্টল করতে শুরুতেই beta.apple.com এ গিয়ে সাইন ইন করতে হবে। এখানে আপনার অ্যাকাউন্ট না থাকলে একটি সাইন আপ করে লগ ইন করুন।

কীভাবে ডাউনলোড করবেন?

beta.apple.com এ গিয়ে App Store এ ব্যবহার করা তথ্য দিয়ে লগ ইন করুন। আপনার অ্যাকাউন্ট ইতিমধ্যেই তৈরী থাকলে লগ ইন করুন।

 

iOS 12 ফিচার্স

Siri Shortcut

নতুন এই অপারেটিং সিস্টেমে আপডেট হয়েছে কোম্পানির ডিজিটাল অ্যাসিস্টেন্ট Siri। এবার থেকে আরও ভালো ভাবে কাজ করবে Siri। যেমন ধত্রুন Siri আপনার সব ইমেল ও মেসেজ পড়ে সেখান থেকে আপনাকে সব মিটিং ও ইভেন্টের কথা নিজে তজেকেই মনে করিয়ে দেবে। নতুন Shortcut অ্যাপ দিয়ে অ্যাকশান কাস্টোমাইজ করা যাবে। এছাড়াও একাধিক অ্যাপ থেকে একাধিক অ্যাকশান একসাথে একটি বোতাম চিপে বা ভয়েস কমান্ডের মাধ্যমে করতে পারবে Siri। এর ফলেই ডেভেলপাররা তাদের অ্যাপ এর শর্টকাট Siri তে যোগ করে দিতে পারবেন।

AR ও ARKit 2.0

iOS 12 এ অন্যতম বড় বড় বদল এসেছে অগমেন্টেড রিয়ালিটিতে। নিজেদের নতুন ARKit 2.0 ফ্রেমওয়ার্ক লঞ্চ করেছে কোম্পানি। এর মাধ্যমেই একাধিক ইউজার একই পরিবেশে একই ভার্চুয়াল স্পেশ শেয়ার করতে পারবে। এছাড়াও এই টুল দিয়ে ফেস ট্র্যাকিং, রিয়ালেস্টিক রেন্ডারিং, থ্রিডি অবজেক্ট ডিটেকশানের মতো ফিচার যোগ করেছে অ্যাপেল।

Photos

iOS 12 আপডেটে নতুন ফিচার যোগ হবে Photos অ্যাপ এ। এবার থেকে গুরুত্বপূর্ণ জায়গা বা ইভেন্টের ছবি নিজে থেকেই খুঁজে দেবে এই অ্যাপ। এছাড়াও এই একই দিনে আগের বছরগুলিতে কি করেছিলেন একটি নতুন ট্যাবে তা মনে করিয়ে দেবে Photos অ্যাপ। এছাড়াও ক্যামেরা রোল এ উন্নতি করা হয়েছে।

অ্যাপ আপডেট

Apple News আপডেট করা হয়েছে iOS 12 এ। এবার থেকে একটি নতুন ব্রাউজিং ট্যাব থাকবে এই অ্যাপ এ। এছাড়াও iPad এ যোগ হয়েছে নতুন সাইডবার।

iOS 12 এর Stocks অ্যাপ এও বিশাল আপডেট এসেছে। এবার থেকে Stocks অ্যাপ এ সাপোর্ট করবে Apple News। এছাড়াও iPad এর জন্য এবার থেকে Stocks অ্যাপ টি পাওয়া যাবে।

iBooks অ্যাপ এর ডিজাইন সম্পূর্ণ ভাবে বদলে দিয়েছে অ্যাপেল। এবার থেকে Apple Books নামে পাওয়া যাবে এই অ্যাপ।

CarPlay

এবার থেকে ইন কার সফটওয়ার CarPlay থার্ড পার্টি নেভিগেশান অ্যাপ সাপোর্ট করবে। অর্থাৎ এবার থেকে Apple Maps এর পরিবর্তে CarPlay তে Google Maps ব্যাবহার করতে পারবেন গ্রাহকরা।

মেসেজেস

Animoji এর সাপোর্টে একাধিক মজাদার ফিচার যোগ হচ্ছে ডিফিল্ট মেসেজিং অ্যাপ এ। এছাড়াও একাধিক নতুন Animoji চরিত্র যোগ করেছে অ্যাপেল।

Memoji

iOS 12 এ নতুন এই ফিচার যোগ হয়েছে। এর মাধ্যমে iPhone X এ থ্রিডি ইমোজি কাস্টোমাইজ করা যাবে।

ডু নট ডিসটার্ব, স্ক্রিন টাইম

গ্রাহকদের স্মার্টফোন ও ট্যাবলেট ব্যাবহার করমাতে সাহায্য করার জন্য নতুন টুল এনেছে অ্যাপেল। এর মাধ্যমে ঘুমাতে যাওয়ার সময় আপনাকে কোন নোটিফিকেশান বিরিক্ত করবে না। এছাড়াও রোজ সকালে সুপ্রভাত জানাতে ভুলবে না আপনার সখের ফোন বা ট্যাবলেটটি।

এছাড়াও আপনি কত সময় আপনার ফোন ও ট্যাবলেটের পিছনে খর করলেই ক্রিন টাইমের মাধ্যমে তা জানিয়ে দেবে নতুন iOS 12। কতক্ষণ ফোন ব্যাবহার করেছেন বা কত সময় অন্তর ফোন ব্যাবহার করেছেন এই সব পরিসংখ্যান থাকবে নতুন এই ফিচারে।

নোটিফিকেশান

এবার থেকে লক স্ক্রিনে কোন অ্যাপ এর নোটিফিকেশান আপনি দেখতে চান তা সিলেক্ট করতে পারবেন। এছাড়াও যে অ্যাপ আপনি খুবই কম ব্যাবহার করেন সেই অ্যাপ এর নোটিফিকেশান নিজে থেকেই সরিয়ে দেবে Siri।  আর অবশেষে এবার থেকে গ্রুপ নোটিফিকেশান পাওয়া যাবে iOS 12  এ।

Group FaceTime

iOS 12 এ FaceTime এ গ্রুপ ভিডিও কলিং করতে পারবেন গ্রাহকরা। একসাথে 32 জন একসাথে গ্রুপ ভিডিও কলে যোগ দিতে পারবেন।

প্রাইভেসি ও সিকিউরিটি

Safari ব্রাউজারে নতুন ইন্টিলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশান ফচার যোগ হয়েছে। এর ফলে ওয়েবসাইট আপনার অনলাইন অ্যাকটিভিটি ট্র্যাক করতে পারবে না।

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.