ক্রমশ কমে যাচ্ছে স্মার্টফোনের ব্যাকআপ? সমাধানের উপায়গুলি দেখে নিন

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ক্রমশ কমে যাচ্ছে স্মার্টফোনের ব্যাকআপ? সমাধানের উপায়গুলি দেখে নিন

স্মার্টফোন ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার সহজ টোটকা দেখে নিন

স্মার্টফোন কেনার কয়েক দিনের মধ্যেই ব্যাকআপ কমতে শুরু করেছে? নতুন স্মার্টফোন নিয়ে সার্ভিস সেন্টারে যাওয়ার কথা ভাবছেন? নিয়মিত স্মার্টফোন ব্যবহারের সময় কয়েকটি ভুলের কারণে এই সমস্যা দেখা যায়। নিজের অজান্তেই স্মার্টফোন ব্যাটারির ক্ষতি করছেন? কীভাবে সমাধান মিলবে? দেখে নিন।

সারা রাত চার্জিং

দিনের শেষে স্মার্টফোনে চার্জ শেষ হলে তা চার্জে বসিয়ে রাতে ঘুমাতে যান অনেকেই। কিন্তু সারা রাত স্মার্টফোন চার্জ করলে ফোনের ব্যাটারির আয়ু হু হু করে কমতে থাকে। ফলে কয়েক মাস পরেই ব্যাকআপে তার প্রভাব পড়তে শুরু করবে। 90 শতাংশ চার্জের পর চার্জার থেকে স্মার্টফোন ডিসকানেক্ট করলে ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকবে।

নকল চার্জার থেকে দূরে থাকুন

অরিজিনাল চার্জার খারাপ হলে অথবা হারিয়ে গেলে বাজার চলতি কম দামের চার্জার কিনে ফোন চার্জ করেন অনেকেই। নকল চার্জার ব্যববহার করে স্মার্টফোন চার্জ করলে একদিকে যেমন ব্যাটারিতে বিস্ফোরনের সম্ভাবনা থাকে অন্যদিকে জলদি খারাপ হতে পারে ফোনের চিপসেট ও ডিসপ্লে। তাই স্মার্টফোন চার্জ করার সময় অরিজিনাল চার্জার ব্যবহার করুন।

শাওমি ফোনের শাওমির অরিজনাল চার্জার ব্যবহার না করে স্যামসাং, রেডমির অথবা যে কোন নামী কোম্পানির অরিজিনাল চার্জার ব্যবহার করতে পারেন। কিন্তু বাজার চলতি কম দামী চার্জার ব্যবহার আজই বন্ধ করুন।  

সঠিক চার্জার নির্বাচন

নামী কোম্পানির অরিজিনাল চার্জারে সব সময় আউটপুট লেখা থাকবে। নতুন চার্জার কেনার সময় পুরনো চার্জারের আউটপুট দেখে নিন। 5V 1A অথবা 5V 2A এই ধরনের লেখা দেখতে পাবেন। অরিজিনাল চার্জারের থেকে বেশি কারেন্টের চার্জার ব্যবহার না করাই ভালো। বেশি কারেন্টের চার্জারে স্মার্টফোন জলদি চার্জ হলেও এতে ব্যাটারির আয়ু কমে যাওয়ার সম্ভাবনা থাকে। কয়েক মাস পরেই হয়তো ব্যাকআপ এ তার প্রভাব পাবেন।

তবে আপনার ফোনে যদি কুইক চার্জ সাপোর্ট থাকে আর ফোনের সাথে কোম্পানি যদি কুইক চার্জার না দেয় সেই ক্ষেত্রে আলাদা কুইক চার্জার কিনে চার্জ করলে নিমেশে স্মার্টফোন চার্জ হবে। যদিও সেই ক্ষেত্রে ব্যাটারির ক্ষতি হবে না। তবে নতুন চার্জার কেনার সময় কুইক চার্জ ভার্সান মিলিয়ে নিতে ভুলবেন না।

অ্যাডাপটার ব্যাবহার এডিয়ে চলুন

মনে করুন USB Type-C পোর্ট ব্যবহার করে চার্জ করতে হয় আপনার স্মার্টফোন। কিন্তু বাড়িতে একাধিক পুরনো Micro USB পোর্টের চার্জার থাকার কারনে একটি অ্যাডাপটার ব্যবহার করে নিয়মিত স্মার্টফোন চার্জ করতে শুরু করলেন। এর ফলে স্মার্টফোনের ব্যাটারির আয়ু ধীরে ধীরে কমতে পারে। চেষ্টা করুন USB Type C পোর্টের কেবেল ব্যবহার করে চার্জ করতে। বিপদে না পড়লে চার্জিং এর সময় অ্যাডাপটার ব্যবহার এডিয়ে চলুন।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.