Huawei ফোনে Android সাপোর্ট বন্ধ করে দিল Google

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Huawei ফোনে Android সাপোর্ট বন্ধ করে দিল Google
হাইলাইট
  • রবিবার এক রিপোর্টে এই খবর জানিয়েছে রয়টার্স
  • Huawei ফোনে Google Play Store ব্যবহার করা যাবে না
  • যদিও বর্তমান সব Huawei ফোনে এই পরিষেবা কাজ করবে

Huawei এর সাথে সব ধরনের হার্ডওয়্যার, সফটওয়্যার  ও টেকনিকাল সার্ভিস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল Google এর প্যারেন্ট কোম্পানি Alphabet। তবে ওপেন সোর্স লাইসেন্সের সফওয়্যার ব্যবহার করতে পারবে চিনের কোম্পানিট। রবিবার এক রিপোর্টে এই খবর জানিয়েছে রয়টার্স। বিশ্বব্যাপী চিনকে ধরাশায়ী করতে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে মান্যতা জানিয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন কোম্পানি Alphabet।

তবে এখন যে সব Huawei ও Honor স্মার্টফোনে Google অ্যাপ ইনস্টল রয়েছে সেই গ্রাহকরা নিজের ফোনে সব Google অ্যাপ আপডেট ডাউনলোড করতে পারবেন। Google এর এক প্রতিনিধি এই কথা জানিয়েছেন।

“আমাদের তরফ থেকে বর্তমানে বাজারে থাকা Huawei সব ফোনে Google Play, ও কোম্পানির সুরক্ষার সব আপডেট পাঠানো হবে।”

Google এর এই সিদ্ধান্তের ফলে চিনের বাইরে Huawei এর স্মার্টফোন ব্যবসা বিরাট ধাক্কা খেল। এর ফলে আর কোন Huawei স্মার্টফোনে Android অপারেটিং সিস্টেম দেখা যাবে না। Android অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও Google Play Store, Gmail, YouTube, Google Maps এর মতো জনপ্রিয় পরিষেবা ব্যবহার করা যাবে না Huawei স্মার্টফোন থেকে।

গত বৃহস্পতিবার ব্যবসায়িক ব্ল্যাকলিস্টে Huawei এর নাম তুলেছিল ট্রাম্প সরকার। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা করা অসম্ভব হয়ে পড়ল চিনের কোম্পানিটির।

এই সিদ্ধান্তের ফলে ঠিক কোন সার্ভিসগুলি বন্ধ হবে এই বিষয়ে এখনও কোম্পানির অন্দরে আলোচনা চলছে। এছাড়াও এই সিদ্ধান্তের ফলে কোম্পানির ঠিক কত ক্ষতি হবে সেই হিসাব করতে ব্যস্ত Huawei।

এই বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি Huawei। চিপ প্রস্তুতকারী সংস্থা  Intel, Qualcomm, Xilinx আর Broadcom জানিয়েছে কোন গোপন সফটওয়্যার Huawei কে দেবে না তারা।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.