সামনে এল Android Q: নতুন অ্যানড্রয়েডে যোগ হয়েছে এই ফিচারগুলি

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
সামনে এল Android Q: নতুন অ্যানড্রয়েডে যোগ হয়েছে এই ফিচারগুলি

Pixel ফোনের জন্য সামনে এল Android Q এর প্রথম বিটা ভার্সান

হাইলাইট
  • সামনে এল Android Q এর প্রথম বিটা ভার্সান
  • আপাতত শুধুমাত্র Pixel ফোনে Android Q ইন্সটল করা যাবে
  • সেপ্টেম্বর মাসে সামনে আসবে Android Q ফাইনাল ভার্সান

Google এর মোবাইল অপারেটিং সিস্টেমের পরবর্তী ভার্সান Android Q সামনে এল। গত বছর লঞ্চ হয়েছিল Android P। এর পর Android Q লঞ্চ ছিল সময়ের অপেক্ষা। আপাতত শুধুমাত্র Pixel গ্রাহকদের জন্য Android Q বিটা ভার্সান সামনে এসেছে। নতুন Android Q বিটা ভার্সানে যোগ হয়েছে একাধিক উল্লেখযোগ্য ফিচার। ফোল্ডেবেল ফোনের জন্য Android Q অপারেটিং সিস্টেমে একাধিক নতুন ফিচার যোগ করেছে Google।

কোন ফোনে Android Q সাপোর্ট করবে?

শুরুতে Pixel, Pixel XL, Pixel 2, Pixel 2 XL, Pixel 3 আর Pixel 3 XL ফোনের জন্য Android Q বিটা ভার্সান সামনে এসেছে।

Android Q ডাউনলোড করবেন কীভাবে?

Pixel, Pixel XL, Pixel 2, Pixel 2 XL, Pixel 3 আর Pixel 3 XL গ্রাহকরা Android Beta Program থেকে Android Q ডাউনলড করতে পারবেন। Pixel ফোনে OTA আপডেট পাবে Android Q বিটা ভার্সান।

তবে আপাতত ডেভেলপারদের টেস্টিং এর জন্য এই ভার্সান সামনে এনেছে Google। এই ভার্সানে একাধিক বাগ থাকার সম্ভাবনা রয়েছে। তাই রোজ যে ফোন ব্যবহার করেন সে ফোনে এই অপারেটিং সিস্টেম ইন্সটল না করাই ভাল।

কবে লঞ্চ হবে Android Q?

2019 সালের দ্বিতীয়ার্ধে লঞ্চ হবে Android Q পাবলিক ভার্সান। এর আগে মে মাসে Google I/O ইভেন্টে এই অপারেটিং সিস্টেমের নতুন বিটা ভার্সান লঞ্চ করবে সার্চ ইঞ্জিন জায়েন্ট। মোট চারটি বিটা ভার্সানে Android Q অপারেটিং সিস্টেম সামনে আসবে।

Android Q তে নতুন কী ফিচার থাকছে?

Android Pie এর তুলনায় Android Q এর প্রথম বিটা নিল্ডে একাধিক নতুন ফিচার যোগ হয়েছে। Android Q তে সব অ্যাপে আলাদা লোকেশান অ্যাকসেস থাকছে। iOS এর মতোই এবার প্রর‍্যেক অ্যাপে এই ফিচার কাজ করবে।

android q app location permission screen Android Q

 

 

সুরক্ষার জন্যেও একাধিক নতুন ফিচার নিয়ে এসেছে Google। এবার থেকে ছবি ও ভিডিও পারমিশান রান টাইমে কাজ করবে। এছাড়াও ডাউনলোড ফোল্ডারের ফাইল কোন অ্যাপ ব্যবহার করতে পারবে তা ঠিক করে দেবেন গ্রাহক। Android Q তে কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে কোনও অ্যাক্টিভিটি শুরু করতে পারবে না। সিরিয়াল নম্বর ও IMEI রিসেট করা যাবে না লেটেস্ট অ্যানড্রয়েডে।

Wifi কানেক্টিভিটিতে উন্নতি হনিয়ে এসেছে Android Q। IoT ডিভাইস সাপোর্টের জন্য যোগ হয়েছে নতুন ফিচার।

সুরক্ষায় একাধিক নতুন ফিচারের সাথেই Android Q তে ফোল্ডেবেল স্মার্টফোনের জন্যেও একাধিক নতুন ফিচার নিয়ে এসেছে Google। ফোল্ডেবেল ফোনের বড় স্ক্রিনের জন্য ডিজাইন হয়েছে ইউজার ইন্টারফেস। এছাড়াও একাধিক ডিসপ্লের মধ্যে ব্যবহারের জন্য যোগ হয়েছে নতুন ফিচার।

android q foldable phone support Android Q

 

 

ক্যামেরায় যোগ হয়েছে নতুন ডেপ্ত অফ ফিল্ড এফেক্ট। AR ফোটগ্রাফিতে এই ফিচার কাজে লাগবে। ভিডিও প্লে ব্যাকে থাকছে HDR 10+ সাপোর্ট।

 

android q depth dynamic Android Q

 

 

অ্যানড্রয়েড রান টাইমে উন্নতি হয়েছে নতুন ভার্সানে। এর ফলে কম মেমোরি ব্যবহারে জলদি অ্যাপ লোড হবে।

android q notification alert options android police Android Q

 

 

Android Q লক স্ক্রিনে যোগ হয়েছে ব্লার। এছাড়াও ফোম স্ক্রিনে যোগ হয়েছে আনডু বাটন।

android q undo option homescreen icons android police Android Q

 

 

তবে এটা Android Q এর প্রথম বিটা ভার্সান। ফাইনাল ভার্সানে এর সাথে যোগ হবে অনেক নতুন ফিচার। ইউজার ইন্টারফেসে নতুন ডিজাইন যোগ হবে ফাইনাল ভার্সানে। সেপ্টেম্বর মাসের শুরুতে Android Q ফাইনাল ভার্সান লঞ্চ হতে পারে।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.