পাসওয়ার্ডের ঝামেলা থেকে মুক্তি দেবে নতুন প্রযুক্তি

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
পাসওয়ার্ডের ঝামেলা থেকে মুক্তি দেবে নতুন প্রযুক্তি

WebAuthn প্রযুক্তি ব্যবহার করে পাসওয়ার্ডের হাত থেকে রেহাই পাওয়া যাবে

হাইলাইট
  • WebAuthn প্রযুক্তি ব্যবহার করে পাসওয়ার্ডের হাত থেকে রেহাই পাওয়া যাবে
  • 2015 সালে প্রথম এই স্ট্যান্ডার্ডের ঘোষণা করা হয়েছিল
  • প্রধান ইন্টারনেট সার্ভিস কোম্পানিগুলিতে WebAuthn কে স্বীকৃতি দেবে

সর্বত্র পাসওয়ার্ড দিতে গিয়ে কি আপনি বিরক্ত হচ্ছেন? আপনার বিরক্তি কমাতে হাজির হয়েছে নতুন প্রযুক্তি। WebAuthn প্রযুক্তি ব্যবহার করে পাসওয়ার্ডের হাত থেকে রেহাই পাওয়া যাবে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসর্টিয়াম (W3C) নতুন এই ডিভাইসকে ওয়েব স্ট্যান্ডার্ডের তকমা দিয়েছে। 2015 সালে প্রথম এই স্ট্যান্ডার্ডের  ঘোষণা করা হয়েছিল। Apple, Google, Microsoft, Intel, IBM, Mozilla সহ সব প্রধান ইন্টারনেট সার্ভিস কোম্পানিগুলিতে WebAuthn কে স্বীকৃতি দেবে।

WebAuthn ব্যবহার করে বায়োমেট্রিক্স, মোবাইল ও FIDO কিকিউরিটি কি ব্যবহার করে লগ ইন করা যাবে। Android ও Windows 10 অপারেটিং সিস্টেমে নতুন স্ট্যান্ডার্ড কাজ করবে। ইতিমধ্যেই Google Chrome, Microsoft Edge আর Mozilla Firefox ব্রাউজারে এই স্ট্যান্ডার্ড সাপোর্ট করছে।

পাসওয়ার্ড বিহীন ইন্টারনেট ব্যবহারের লক্ষ্যে এই সিদ্ধান্ত এক বড় পদক্ষেপ হতে চলেছে। পাসওয়ার্ডের সুরক্ষা খুবই কম। সহজেই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব। নতুন এই ব্যাবস্থায় ইন্টারনেট ব্যবহার সুরক্ষিত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.