আধার কার্ডে তথ্য বদল করতে কোন কোন নথি জমা দিতে হবে? দেখে নিন এক ঝলকে

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
আধার কার্ডে তথ্য বদল করতে কোন কোন নথি জমা দিতে হবে? দেখে নিন এক ঝলকে

Aadhaar card: আধার কার্ডের ডাটাবেসে বায়োমেট্রিক তথ্য বলতে বোঝায় আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান, এবং নিজের ছবি

আধারের সাথে (Aadhaar database) নিজের ছবি আপডেট করতে হবে? আপনি কোনও নথিপত্র জমা না দিয়ে আপডেটের জন্য আবেদন করতে পারেন। UIDAI বা Unique Identification Authority of India অর্থাৎ ১২-সংখ্যার আধার নম্বর জারি করার সরকারের এই সংস্থা টুইটারে বলেছে যে, আধার আপডেট করার জন্য অর্থাৎ ছবি, মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা, বা আইরিস এবং আঙুলের ছাপের স্ক্যানগুলি পুনরায় জমা দেওয়ার জন্য কোনও সংশ্লিষ্ট নথি জমা দেওয়ার দরকার নেই। এই জাতীয় আপডেটের জন্য, ইউআইডিএআই অনুসারে, আধার কার্ড নিয়ে কেবল একটি আধার কেন্দ্রে যেতে হবে।

ইউআইডিএআই সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে নিয়মিত এই ধরনের তথ্য শেয়ার করে। আগের একটি ট্যুইটে, ভারতের অনন্য পরিচয় কর্তৃপক্ষ আধার ডাটাবেসে আপডেট হওয়া নাম, ঠিকানা এবং জন্ম তারিখের মতো বিবরণ পাওয়ার জন্য যে বৈধ কাগজপত্র জমা দেওয়া যেতে পারে তার একটি তালিকা ভাগ করে নিয়েছিল।

একজন আধার আবেদনকারীকে তালিকাভুক্তির প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট কিছু তথ্য প্রদান করা প্রয়োজন। আধার কার্ডের ডাটাবেসে বায়োমেট্রিক তথ্য বলতে বোঝায় আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান, এবং নিজের ছবি। ইউআইডিএআই ওয়েবসাইট (uidai.gov.in) অনুসারে আবেদনকারীকে নাম, ঠিকানা, জন্মের তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল-এর মতো প্রাথমিক বিবরণও সরবরাহ করতে হবে যা পরে আধার কেন্দ্রে গিয়ে আপডেট করাও যেতে পারে।

সম্প্রতি প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তির নির্ধারিত তারিখটি তিন মাস বাড়িয়েছে সরকার।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.