Apple এর বিরুদ্ধে 7,000 কোটি টাকার মানহানি মামলা করল 18 বছরের ছাত্র

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
Apple এর বিরুদ্ধে 7,000 কোটি টাকার মানহানি মামলা করল 18 বছরের ছাত্র
হাইলাইট
  • Apple এর বিরুদ্ধে 1 বিলিয়ান মার্কিন ডলারের মানহানি মামলা দায়ের হল
  • 18 বছরের এক ছাত্র এই মামলা করেছেন
  • একাধিক ভুয়ো মামলার উত্তর দিতে বাধ্য করা হয়েছে তাকে

Apple এর বিরুদ্ধে 1 বিলিয়ান মার্কিন ডলারের (প্রায় 7,000 কোটি টাকা) মানহানি মামলা দায়ের হল। নিউ ইউয়র্কের বাসিন্দা 18 বছরের এক ছাত্র এই মামলা করেছেন। কোম্পানির ফেসিয়াল রিকগনিশান সফটওয়্যার ভুল করে তাকে চোর বলে  দাবি করেছিল। অ্যাপেল স্টোর থেকে একাধিক চুরির দায়ে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

গত বছর নভেম্বর মাসে নিউ ইয়র্কের বাড়ি থেকে গ্রেপ্তার হয়েছিলেন 18 বছরের ওসমানী বাহ। অ্যাপেল স্টোর থেকে একের পর এক চুরির অভিযোগে তাকে গ্রাপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারি পরোয়ানায় তার নাম থাকলে ছবির সাথে তার মুখ মেলেনি। তার বিরুদ্ধে বস্টনে অ্যাপেল স্টোর থেকে 2018 সালে জুন মাসে চুরি করার অভিযোগ ওঠে। কিন্তু সেই সময় তিনি নিউ  ইউয়র্কের ম্যান হ্যাটনে ক্লাস করছিলেন। সোমমার অ্যাপেল এর বিরুদ্ধে মামলা করার সময় এই কথা জানিয়েছেন ওসমানী।

তিনি বলেন, আগে তিনি একটি ছবি ছাড়া লার্নার পার্মিট হারিয়ে ফেলেছিলেন। সেই নথি ব্যবহার করে অ্যাপেল স্টোরে প্রবেশ করেছিল ঐ চোর। এর ফলে তার নাম ভুল করে অ্যাপেল স্টোরে সম্ভাব্য চোরের তালিকায় ঢুকে গিয়েছে। কোম্পানির ফেসিয়াল রিকগনিশান সিস্টেমের পৌঁছে যায় তার ব্যক্তিগত তথ্য।

“আমার বিরুদ্ধে থাকা একাধিক ভুয়ো মামলার উত্তর দিতে বাধ্য করা হয়। এর ফলে হয়রানির স্বীকার হতে হয় আমাকে।” জানিয়েছেন ওসমানী।

যদিও এই মামলার পরিপ্রেক্ষিতে কোন মন্তব্য করতে চায়নি Apple। নিউ ইয়র্কে (ম্যানহাট্টান) দক্ষিণ জেলা আদালতে Apple এর বিরুদ্ধে মামলা করেছেন 18 বছরের ঐ ছাত্র।

© 2019 Bloomberg LP

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন