তিন মাসেই ফেসবুক 583 মিলিয়ন ফেক অ্যাকাউন্ট ছেঁটে ফেললো

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার Snapchat রেডিট কমেন্ট
তিন মাসেই ফেসবুক 583 মিলিয়ন ফেক অ্যাকাউন্ট ছেঁটে ফেললো

প্রায় 30 মিলিয়ন সেক্সুয়াল এবং হিংস্র ছবি, আতঙ্কবাদী কার্যকলাপ বা খারাপ মন্তব্যের পোস্টকে ফেসবুক ওয়ার্নিং দিয়েছে। (ফাইল চিত্র)

প্যারিসঃ 2018 র প্রথম তিন মাসেই ফেসবুক 583 মিলিয়ন ফেক অ্যাকাউন্ট ছেঁটে ফেললো। মঙ্গলবার এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট জানালো, সেক্সুয়াল এবং হিংস্র ছবি, আতঙ্কবাদী কার্যকলাপ বা খারাপ মন্তব্যের বিরুদ্ধে কীভাবে তাদের ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস’ কাজ করে।  

কেমব্রিজ অ্যানালিটিকাল ডাটা প্রাইভেসি স্ক্যান্ডেলের পর স্বচ্ছতা বিষয়ে কথা বলার সময় ফেসবুক জানিয়েছে, তাঁরা প্রতিদিন প্রায় কয়েক মিলিয়ন ফেক অ্যাকাউন্ট তৈরিতে বাধা দেয়।  

এছাড়াও, তাঁরা বলেন, অ্যাকটিভ প্রোফাইলের প্রায় 3-4% ফেক।

তাঁরা আরও দাবী করেছেন, তাঁরা 100% স্প্যাম ডিটেক্ট করতে পেরেছে এবং ইতিমধ্যে 837 মিলিয়ন স্প্যাম পোস্ট সরিয়ে দিয়েছে। 

প্রায় 30 মিলিয়ন সেক্সুয়াল এবং হিংস্র ছবি, আতঙ্কবাদী কার্যকলাপ বা খারাপ মন্তব্যের পোস্ট এই প্রথমার্ধেই ফেসবুক সরিয়ে ফেলেছে।  

টেকনোলজির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে 3.4 মিলিয়ন গ্রাফিক ভায়োলেন্সের পোস্ট তাঁরা সরিয়ে ফেলতে সক্ষম হয়েছেন, যা 2017র শেষ তিন মাসের তুলনায় প্রায় তিন গুণ বেশী।

85.6% ঘটনায় কোনও ইউসারের অ্যালার্ট  করবার আগে ফেসবুক নিজেই বিকৃত পোস্ট ও ছবি শনাক্ত করতে পেরেছে এবং 200 অ্যাপকে ফেসবুকের প্রাইভেট ইউসার ডাটার অসদ্ব্যবহারের জন্য তদন্তের অংশ হিসাবে সাসপেন্ড করা হয়েছে।  

রিপোর্টে বলা হয়েছে ‘প্রতি  10,000 কন্টেন্টে প্রায় 22-27 টা গ্রাফিক ভায়োলেন্স থাকে’।
ভায়োলেন্স বা যে সমস্ত পোস্ট কোনও সম্প্রদায় বা গোষ্ঠী কিম্বা ব্যক্তি সাধারণের বিরক্তির কারণ হয়, কিন্তু ফেসবুক স্ট্যান্ডার্ডকে ভায়োলেট করে না, সেই সমস্ত ক্ষেত্রে প্রতিক্রিয়া হিসাবে কন্টেন্ট মুছে ফেলা বা ওয়ার্নিং দেওয়া হয়, এবং “মানবজীবনে নির্দিষ্ট, আসন্ন, বিশ্বাসযোগ্য হুমকির” জন্য প্রশাসনকে অবহিত করা হয়।   

এছাড়াও, কর্তৃপক্ষ জানিয়েছেন, ইম্প্রুভড আইটি ফেসবুককে 1.9 মিলিয়ন আতঙ্কবাদী কার্যকলাপের পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে তা 73% কমাতে সাহায্য করেছে।

-বিদ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ  প্রয়োজন-

রিপোর্টে বলা হয়েছে,2.5 মিলিয়ন বিদ্রুপাত্মক মন্তব্যের বিরুদ্ধে এর মধ্যেই ফেসবুক ব্যবস্থা গ্রহণ করেছে। কিন্তু মাত্র 38 শতাংশ ফেসবুক স্বচেষ্টায় ধরেছে, বাকি ধরা পড়েছে ব্যবহারকারীদের উদ্যোগে।
 
তবে প্রাপ্তবয়স্ক নগ্নতা বা যৌনতা যা ফেসবুক রিভিউয়ার দের ব্যস্ততম রাখে, এই রিপোর্টে তার উল্লেখ নেই।
 
মার্চ মাসে ফেসবুক ফ্রেঞ্চ শিল্পী ইউজেন ডেলাক্রিসের বিখ্যাত শিল্প "লিবার্টি লিডিং দ্য পিপল"অস্থায়ী ভাবে রিমুভ করার জন্য ক্ষমা চেয়েছে কারণ এটি অনাবৃত স্তনের মহিলার ছবি চিত্রিত করেছে।
 
ফেসবুকের গ্লোবাল পলিসি ম্যানেজমেন্টের প্রধান মনিকা বিকেট জানিয়েছেন গ্রুপটি ফেসবুকের মানোন্নয়নের জন্য এই বছর 7500 কর্মচারী বানানোর লক্ষ্যে আরও 3000 কর্মচারী নিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2020. All rights reserved.