2018 সালে WhatsApp –এ যোগ হয়েছে এই ফিচারগুলি

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
2018 সালে WhatsApp –এ যোগ হয়েছে এই ফিচারগুলি

2018 সালে WhatsApp –এ যোগ হয়েছে একের পর এক ফিচার

হাইলাইট
  • 2018 সালে WhatsApp –এ যোগ হয়েছে একের পর এক ফিচার
  • ভারতে WhatsApp গ্রাহকের সংখ্যা 22 কোটি
  • সেরা ফিচারগুলি দেখে নেওয়া যাক

2018 সালে WhatsApp –এ যোগ হয়েছে একের পর এক ফিচার। এই বছরে প্রায় প্রতি মাসেই এক বা একাধিক ফিচার যোগ হয়েছে এই মেসেজিং অ্যাপে। ভারতে WhatsApp গ্রাহকের সংখ্যা 22 কোটি। তাই ভারতের কথা মাথায় রেখে এই বছর একাধিক নতুন ফিচার লঞ্চ করেছিল মেসেজিং কোম্পানিটি। এক নজরে 2018 সালে WhatsApp –এ লঞ্চ হওয়া সেরা ফিচারগুলি দেখে নেওয়া যাক।

2018 সালে WhatsApp -এ এসেছে এই ফিচারগুলি

 

1. গ্রুপ ভয়েস ও ভিডিও কল
এই বছরে WhatsApp –এ যোগ হয়েছে গ্রুপ ভয়েস ও ভিডিও কল ফিচার। অগাস্ট মাসে এই ফিচার যোগ হয়েছিল। একসাথে চার জন WhatsApp ব্যবহার করে গ্রুপ কল করতে পারেন।

 

2. স্টিকার

অন্যান্য সব মেসেজিং অ্যাপে স্টিকার ব্যবহার বকরা গেলেও সম্প্রতি WhatsApp –এ যোগ হয়েছে এই ফিচার। বহুদিন বিটা টেস্টিং এর পরে অক্টোবরে এই ফিচার লঞ্চ করেছিল WhatsApp।

3. WhatsApp পেমেন্ট

ভারতে কোম্পানির অন্যতম সুরুত্বপূর্ণ ফিচার WhatsApp পেমেন্টস। ফেব্রুয়ারি মাসে বিটা ভার্সানে এই ফিচার পৌঁছেছিল। আপাতত রিজার্ভের সবুজ সংকেতের অপেক্ষার রয়েছে এই ফিচার।

4. পিকচার-ইন-পিকচার মোড

ডিসেম্বরে এই ফিচার লঞ্চ হয়েছে WhatsApp –এ। নতুন এই ফিচারে WhatsApp চ্যাটে কোন ভিডিও লিঙ্ক পেলে সেই ভিডিও চালাতে চ্যাট উইন্ডো থেকে বেরোতে হবে না। স্ক্রিনের মধ্যেই চ্যাটের উপরে আলাদা একটি উইইন্ডোতে চলতে শুরু করবে এই ভিডিও। আপাতত শুধুমাত্র Facebook, Instagram আর YouTube লিঙ্ক এ এই ফিচার কাজ করবে।

whatsapp android pip gadgets 360 1545027868800

5. গ্রুপ চ্যাট

এই বছর গ্রুপ চ্যাটে একাধিক নতুন ফিচার যোগ হয়েছে। গ্রুপের অ্যাডিমিনরা পেয়েছেন আগের থেকে বেশি ক্ষমতা।

6. মিডিয়া দেখা

জুন মাসে এই ফিচার সামনে এসেছিল। শুরুতে বিটা ভার্সানে এই ফিচার যোগ হলেও পরে বাদ যায় এই ফিচার। এই ফিচারে কোন নির্দিষ্ট গ্রুপ থেকে মিডিয়া দেখা বন্ধ করতে পারেন গ্রাহকরা। পরে WhatsApp –এ এই ফিচার ফিরে এসেছিল।

7. মেসেজ ফরওয়ার্ডিং

ভুয়ো খবর ছড়ানো রুখতে 2018 সালে মেসেজ ফরওয়ার্ডিং এ রাশ টেনেছিল WhatsApp। নতুন নিয়মে একসাথে নির্দিষ্ট সংখ্যক ব্যক্তির সাথেই কোন মেসেজ ফরওয়ার্ড করা যাবে। এছাড়াও ফরওয়ার্ড করা মেসেজের উপরে ‘Forwarded' শব্দ যোগ হয়েছে এই বছরেই।

8. WhatsApp ডাটা ডাউনলোড

ইউরোপের আইন মানতে গ্রাহকের যে সব ডাটা WhatsApp সংগ্রহ করে তা জানাতে শুরু করেছিল মেসেজিং কোম্পানিটি। নিজের কোন ব্যক্তিগত তথ্য WhatsApp সংগ্রহ করছে তা জানার জন্য WhatsApp এ Settings > Account > Request Account Info সিলেক্ট করতে হবে।

 

বোনাস: Jio Phone এ WhatsApp

2018 সালের সেপ্টেম্বরে Jio Phone আর Jio Phone 2 তে পৌঁছে গিয়েছিল WhatsApp। এই প্রথম কোন ফিচার ফোনে এই মেসেজিং অ্যাপ পৌঁছাল।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.