App Store ও Play Store থেকে উধাও, আদালতের নির্দেশে ভারতে TikTok ডাউনলোড নিষিদ্ধ হল

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
App Store ও Play Store থেকে উধাও, আদালতের নির্দেশে ভারতে TikTok ডাউনলোড নিষিদ্ধ হল

আদালতের নির্দেশ মেনে ভারতে Play Store থেকে TikTok ডাউনলোড বন্ধ করে দিল Google। মঙ্গলবার রয়টার্সে এই খবর প্রকাশিত হয়েছে। Google ছাড়াও App Store থেকে TikTok ডাউনলোড নিষিদ্ধ করেছে Apple।

তামিলনাড়ু হাই কোর্টে নির্দেশের সাথে সাথেই ভারতে Play Store ও App Store থেকে উধাও হয়ে গেল TikTok।

3 এপ্রিল আদালত কেন্দ্রীয় সরকারকে TikTok নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল। আদালত জানিয়েছিল পর্নগ্রাফি ছাড়াচ্ছে এই অ্যাপ। TikTok অ্যাপে নিষেধাজ্ঞা স্থগিত করার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল চিনের Bytedance Technology। কিন্তু তাঁদের অনুরোধ প্রত্যাখ্যান করে দেয় শীর্ষ আদালত। হাইকোর্ট গত 3 এপ্রিল TikTok  কে নিষিদ্ধ করার জন্য কেন্দ্রকে জানায়। আদালত বলে, এই অ্যাপ পর্নোগ্রাফিকে উৎসাহিত করেছে এবং শিশু ব্যবহারকারীদের নিশানা বানাচ্ছে যৌন শিকারীরা।

নিষেধাজ্ঞা চেয়ে প্রথমে এক ব্যক্তি জনস্বার্থে মামলা দায়ের করার পরই যাবতীয় ঘটনা ঘটতে থাকে। আইটি মন্ত্রকের এক কর্মকর্তা জানান, হাইকোর্টের আদেশ অনুসারে কেন্দ্র Apple ও Google কে চিঠি পাঠিয়েছিল। মঙ্গলবার মধ্যরাত থেকেই ভারতের Play store -এ অ্যাপটি আর পাওয়া যাচ্ছে না। সার্চ ইঞ্জিন জায়েন্ট এক বিবৃতিতে জানিয়েছে, ‘কোনও অ্যাপ সম্পর্কে কোম্পানির কোনও বিশেষ মন্তব্য নেই, তবে তাঁরা স্থানীয় আইন মেনেই চলবেন'।

Apple যদিও এখনও ওই চিঠির জবাব দেয়নি। TikTok ও Google এর পদক্ষেপ নিয়ে মন্তব্য করেনি। TikTok   -এ ব্যাবহারকারীরা স্পেশ্যাল এফেক্ট দিয়ে ছোটো ছোটো ভিডিও তৈরি করে তা শেয়ার করতে পারতেন। এটি ভারতে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে কিন্তু কিছু রাজনীতিবিদ সমালোচনা করে বলেন যে এর বিষয়বস্তু অনুপযুক্ত। অ্যাপ বিশ্লেষক সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছে, ফেব্রুয়ারিতে ভারতে 240 মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ।

24 এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি। টেকলেগিস অ্যাডভোকেটস অ্যান্ড সলিসিটরের প্রযুক্তি আইনজীবী সলমান ওয়ারিস বলেন, বাইটড্যান্সের বিরুদ্ধে আইনি ব্যবস্থা ভারতীয় আদালতের মামলার উদাহরণ হয়ে উঠতে পারে যাতে সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের বিষয়বস্তু বিষয়ে নিয়ন্ত্রণের কথা উঠে আসছে। সুপ্রিম কোর্টে বাইটড্যান্স যুক্তি দেয় যে, টিকটকে সামগ্রীর ‘খুব সামান্য' বিষয়ই অনুপযুক্ত বা অশ্লীল বলে বিবেচ্য। কোম্পানির অধীনে এই মুহূর্তে ভারতে কাজ করছেন ২৫০-রও বেশি মানুষ এবং ব্যবসা সম্প্রসারিত করে আরও বিনিয়োগের পরিকল্পনাও ছিল ওই সংস্থার।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.