ভারতীয় স্মার্টফোনের বিক্রিতে রেকর্ড! তিন নম্বর ত্রৈমাসিকে বিক্রি 46.6 মিলিয়ন: আইডিসি

ফেসবুকে শেয়ার করুন টুইট শেয়ার রেডিট কমেন্ট
ভারতীয় স্মার্টফোনের বিক্রিতে রেকর্ড! তিন নম্বর ত্রৈমাসিকে বিক্রি 46.6 মিলিয়ন: আইডিসি
হাইলাইট
  • ক নম্বরে Xiaomi, তারা 12.6 মিলিয়ন ইউনিট বিক্রি করেছে
  • র্টফোন বাজারে সবথেকে বেশি বিক্রি হয়েছে Redmi 7A ও Redmi Note 7 Pro
  • Vivo-র বৃদ্ধিও 58.7 শতাংশ বেশি

অনলাইন সেল ফেস্টিভ্যাল ও নতুন নতুন মডেল লঞ্চের সুবাদে ভারতের স্মার্টফোন বাজারে রেকর্ড সংখ্যক 46.6 মিলিয়ন স্মার্টফোন বিক্রি হল এবছরের তৃতীয় ত্রৈমাসিকে। যা আগের ত্রৈমাসিকের তুলনায় 26.5 শতাংশ বেশি এবং গত বছরের তুলনায় 9.3 শতাংশ বেশি। সোমবার আন্তর্জাতিক ডেটা কর্পোরেশন বা আইডিসি এই তথ্য জানিয়েছে। আইসডিসির তথ্য অনুযায়ী, এই তালিকায় এক নম্বরে Xiaomi। তারা 12.6 মিলিয়ন ইউনিট বিক্রি করেছে। যা গত বছরের তুলনামূল‌ক হিসেবে 8.5 শতাংশ বেশি। স্মার্টফোন বাজারে সবথেকে বেশি বিক্রি হয়েছে Redmi 7A ও Redmi Note 7 Pro। 
Vivo-র বৃদ্ধিও 58.7 শতাংশ বেশি। তাদের Y series-এর জন্যই তাদের এই বিপুল বিক্রি। এছাড়া নতুন লঞ্চ হওয়া Z/U সিরিজও তাদের মোট বিক্রির 20 শতাংশেরও বেশি। এর ফলে তারাই এই ত্রৈমাসিকে 8.2 শতাংশ বাজার শেয়ার দখল করে তারা তৃতীয় বৃহত্তম অনলাইন বিক্রেতা। 
Realme তালিকায় চার নম্বরে উঠে এসেছে। তাদের C2 মডেল এবং  5 and 3i সিরিজের সৌজন্যেই তাদের এই অগ্রগতি। 
এই ত্রৈমাসিকের মোট অনলাইন‌ শেয়ার ছিল 26.5 শতাংশ, যা গতবারের 16.5 শতাংশের থেকে বহু গুণ বেশি। 
আইডিসি ইন্ডিয়াক ক্লায়েন্ট ডিভাইস শাখার সহকারী রিসার্চ ম্যানেজার উপাসনা যোশী জানিয়েছেন, আকর্ষণীয় ক্যাশব্যাক অফার, ও নো কস্ট ইএমআই বা অন্যান্য ফিনান্সের অপশনের কারণে অনলাগইনে বিক্রি এভাবে দ্রুত বেড়েছে। 
এই তালিকায় পাঁচ নম্বরে Samsung। তারাই কেবল গত বছরের ত্রৈমাসিকের তুলনায় 8.5 শতাংশ পিছিয়ে। 
পুরনো Galaxy A সিরিজের (Galaxy A10, 50 ইত্যাদি) পর নতুন Galaxy A সিরিজের (Galaxy A10s, A50s ইত্যাদি) বিলম্ব এই পিছিয়ে পড়ার কারণ। 
তালিকায় পিছিয়ে পড়েছে Oppo। তারাও পাঁচ নম্বরে। কিন্তু তাদের A5 সবথেকে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় পাঁচ নম্বরে। গত বছরের তুলনায় এই ত্রৈমাসিক হিসেবে তাদের বৃদ্ধি 92.3 শতাংশ। 
অফলাইন ক্রমশই পিছনে যাচ্ছে। এই ত্রৈমাসিকের সঙ্গে গত বছরের হিসেবে 2.6 শতাংশ পিছিয়ে পড়েছে অফ‌লাইনে স্মার্টফোন বিক্রির হিসেব।

কমেন্ট

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

পড়ুন: English
 
 

বিজ্ঞাপন

 
© Copyright Red Pixels Ventures Limited 2019. All rights reserved.